ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৬ জুন ২০২০ || ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ‘করোনা নেগেটিভ’ সার্টিফিকেট বিক্রি! ■ রাশিয়ার ২ নদীতে লাল পানির স্রোত, বিশ্বজুড়ে আতঙ্ক! ■ স্ত্রীর পর সাবেক মেয়র কামরানও আক্রান্ত ■ করোনায় তরুণদের আক্রান্তের হার সবচেয়ে বেশি ■ করোনায় শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ ■ করোনায় অধিক ঝুঁকিতে টাক মাথা ■ প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত, প্রথম পুরস্কার ০৯৬২৩০৭ ■ মিয়ানমার সীমান্তে বিজিবি’র হাই অ্যালার্ট ■ ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগে প্রধানমন্ত্রীর অনুমোদন ■ দেশের প্রথম রেড জোন কক্সবাজার পৌর এলাকা ■ করোনায় প্রমাণ হয়েছে স্বাস্থ্যখাত কতটা ভঙ্গুর ■ সীমান্তে মিয়ানমারের ব্যাপক গুলিবর্ষণ, সতর্ক বিজিবি
করোনায় মৃত্যু-আক্রান্তের মাত্রা গোপন করছে চীন
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 2 April, 2020 at 1:57 PM, Update: 05.04.2020 12:28:24 AM
Zoom In Zoom Out Original Text

করোনায় মৃত্যু-আক্রান্তের মাত্রা গোপন করছে চীন

করোনায় মৃত্যু-আক্রান্তের মাত্রা গোপন করছে চীন

নিজ ভূখণ্ডে করোনাভাইরাস প্রাদুর্ভাবের মাত্রা গোপন করেছে চীন। মৃত্যু ও আক্রান্তের সঠিক সংখ্যা প্রকাশে তারা ব্যর্থ হয়েছে। হোয়াইট হাউসে পাঠানো এক গোপন প্রতিবেদনে মার্কিন গোয়েন্দারা এ তথ্য দিয়েছে।

প্রতিবেদনটি অতিগোপনীয় বলে নাম প্রকাশ করতে চাননি কর্মকর্তারা। এ নিয়ে তারা বিস্তারিত তথ্য দিতেও অস্বীকৃতি জানিয়েছেন। খবর ব্লুমবার্গের।

প্রতিবেদনের মূল ধারণায় তারা বলেছেন, করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু নিয়ে চীনের সরকারি প্রতিবেদন ইচ্ছাকৃতভাবে অসম্পূর্ণ রাখা হয়েছে।

দুই মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এ বিষয়ে বলেন, হোয়াইট হাউসে তারা যে প্রতিবেদন দেন, তার চূড়ান্ত সিদ্ধান্ত হচ্ছে- চীন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নিয়ে যে পরিসংখ্যান দিয়েছে তা একেবারেই ভুয়া।

গোয়েন্দাদের এই প্রতিবেদন গত সপ্তাহে হোয়াইট হাউস গ্রহণ করে। গত বছরের শেষ দিনে চীনের হুবেইপ্রদেশের রাজধানী উহান শহর থেকে এ ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে।

চীন সরকার বলছে, এখন পর্যন্ত তাদের মূল ভূখণ্ডে ৮২ হাজার লোক আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন তিন হাজার ৩০০ লোক। অথচ যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮৯ হাজার লোক আক্রান্ত ও চার হাজারের মৃত্যু হয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দাদের প্রতিবেদন নিয়ে জানতে চাইলে হোয়াইট হাউসের যোগাযোগ কর্মকর্তা কিংবা ওয়াশিংটনের চীনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো সাড়া পাওয়া যায়নি।

মহামারী মোকাবেলায় চীনের তৎপরতা নিয়ে কঠোর সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান আইনপ্রণেতারা। তবে চীনের এই ভূমিকা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাজনৈতিকভাবে লাভবান হবেন বলে ধারণা করা হচ্ছে।

ভাইরাসের ব্যাপক পরীক্ষার ব্যবস্থা এবং ফেস মাস্ক ও হাসপাতাল ভেন্টিলেটরসহ চিকিৎসা সরঞ্জাম মজুতে নিজের ব্যর্থতার দায় তিনি অন্য কোথাও চাপিয়ে দিতে চেষ্টা করছেন।

সিনেটর বেন সাসি বলেন, করোনাভাইরাসে চীনের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে, তা ঠিক নয়।

‘যে কোনো গোপনীয় তথ্য নিয়ে মন্তব্য না করেও এমনটি বলা যায় যে, নিজ সরকারকে রক্ষায় করোনাভাইরাস নিয়ে চীনা কমিউনিস্ট পার্টি মিথ্যা বলেছে, মিথ্যা বলছে এবং অব্যাহত মিথ্যা বলেই যাবে।’

দেশসংবাদ/জেএন/এনকে


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস   চীন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
গণস্বাস্থ্যের কিট অনুমোদন দিতে লিগ্যাল নোটিশ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up