ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২ জুন ২০২০ || ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ স্বাস্থ্যসুরক্ষা শুধু বাসস্ট্যান্ডেই, চলছে অতিরিক্ত যাত্রী বহন ■ লোভ দেখিয়ে বিদেশ নেওয়া বন্ধ করতে হবে ■ করোনা আক্রান্ত মোহাম্মদ নাসিম ■ ডিপিএসসহ ব্যাংকে আমানতকারীদের জন্য বিশেষ সুবিধা ■ রাশিয়ায় লকডাউন শিথিলের দিন আক্রান্ত ৯ হাজার ■ কওমি মাদ্রাসার অফিস খোলার অনুমতি ■ বিক্ষোভ উত্তাল যুক্তরাষ্ট্র, ৪০ শহরে কারফিউ ■ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশ ■ লিবিয়ায় মানবপাচারের চাঞ্চল্যকর তথ্য দিলেন হাজী কামাল ■ চীন সীমান্তে চোরাচালানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত ■ ৫ হাজার ছাড়ালো পুলিশে আক্রান্তের সংখ্যা ■ করোনার নতুন ৫ ওষুধ ট্রায়ালে যুক্তরাজ্য
সবচেয়ে বেশি করোনা রোগী নিউইয়র্কে
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 10 April, 2020 at 12:03 PM, Update: 14.04.2020 7:15:04 PM
Zoom In Zoom Out Original Text

করোনা ভাইরাস

করোনা ভাইরাস

এই মুহূর্তে বিশ্বের যে কোনো দেশের চেয়ে বেশি করোনা ভাইরাসে আক্রান্ত রোগী রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে। শুধু বৃহস্পতিবারই আরও ১০ হাজার কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এখন পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৯৩৭। শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি কোভিড-১৯ রোগী রয়েছেন। বৃহস্পতিবার পর্যন্ত (০৯ এপ্রিল) দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৬২ হাজার এবং মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫শ’ জনের। এরপর সবচেয়ে বেশি আক্রান্ত রোগী রয়েছেন স্পেন (১ লাখ ৫৩ হাজার) এবং ইতালিতে (১ লাখ ৪৩ হাজার)।

ভাইরাসটির উৎসস্থল চীনে শনাক্ত হয়েছেন ৮২ হাজার জন। বিশ্বজুড়ে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৬ লাখ এবং এ রোগে মারা গেছেন ৯৫ হাজার মানুষ।

সবচেয়ে বেশি রোগী নিউইয়র্ক অঙ্গরাজ্যে থাকলেও মৃত্যুর দিক থেকে এগিয়ে আছে যথাক্রমে ইতালি (১৮ হাজার) এবং স্পেন (১৫ হাজার ৫শ’)। নিউইয়র্কে মারা গেছেন ৭ হাজার জন, যা চীনের চেয়ে কম। চীনে মৃত্যু হয়েছে ৩ হাজার ৩শ’ জনের।

অঙ্গরাজ্যটিতে গণকবরে একইসঙ্গে অনেক মরদেহ দাফন করতে দেখা গেছে। ড্রোন থেকে তোলা ছবিতে দেখা গেছে, দাফনকাজের সঙ্গে জড়িত কর্মীরা বিশেষ সুরক্ষা পোশাক পরে মইয়ের সাহায্যে বিশাল কবরে নেমে একই সঙ্গে অসংখ্য কফিন গাদা করে রাখছেন।

ছবিগুলো তোলা হয়েছে হার্ট আইল্যান্ডে অবস্থিত ১৫০ বছরের পুরনো এক গণকবর থেকে। আত্মীয়-স্বজন নেই বা পরিবারের শেষকৃত্য করার সামর্থ্য নেই, এমন রোগী দাফন করা হতো সেখানে।

দাফন কার্যক্রম সপ্তাহে একদিনের জায়গায় পাঁচদিন করতে হচ্ছে। সাধারণত রাইকার্স আইল্যান্ডের কয়েদিরা এ কাজ করেন কিন্তু কাজের চাপ বাড়তে থাকায় ঠিকাদারদের এ দায়িত্ব দেওয়া হয়েছে। হোয়াইট হাউষের করোনা ভাইরাস টাস্ক ফোর্সের গুরুত্বপূর্ণ সদস্য ডক্টর অ্যান্থনি ফসি বলেন, ‘কোভিড-১৯ মহামারিতে ৬০ হাজার মার্কিন নাগরিক মারা যেতে পারে।’

তবে মার্চ মাসের শেষেরদিকে তিনি বলেছিলেন, ‘আনুমানিক এক থেকে দুই লাখ মানুষের মৃত্যু হতে পারে।’ এর আগে হোয়াইট হাউস জানিয়েছিল, প্রতিরোধের জন্য যথাযথ উদ্যোগ না নিলে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে প্রায় ২২ লাখ মানুষ মারা যেতে পারে। ফলে দেশটির ৪২টি অঙ্গরাজ্যে জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এতে গত তিন সপ্তাহে দেশটিতে বেকার হয়ে পড়েছেন ১ কোটি ৬৮ লাখ মানুষ।

এ মহামারির মধ্যেও যুক্তরাষ্ট্রে বন্দুক ও অস্ত্রের দোকান এবং ধর্মীয় অনুষ্ঠানসহ চার্চের কার্যক্রম বন্ধ থাকবে কিনা, এনিয়ে আইনি লড়াই অব্যাহত রয়েছে।

দেশসংবাদ/বানি/এসআই


আরও সংবাদ   বিষয়:  করোনা ভাইরাস   নিউইয়র্ক অঙ্গরাজ্যে   বিশ্ব  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
মাস্ক না পরলে ১ লাখ টাকা জরিমানা, ৬ মাসের জেল
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up