ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৬ জুন ২০২০ || ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ‘করোনা নেগেটিভ’ সার্টিফিকেট বিক্রি! ■ রাশিয়ার ২ নদীতে লাল পানির স্রোত, বিশ্বজুড়ে আতঙ্ক! ■ স্ত্রীর পর সাবেক মেয়র কামরানও আক্রান্ত ■ করোনায় তরুণদের আক্রান্তের হার সবচেয়ে বেশি ■ করোনায় শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ ■ করোনায় অধিক ঝুঁকিতে টাক মাথা ■ প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত, প্রথম পুরস্কার ০৯৬২৩০৭ ■ মিয়ানমার সীমান্তে বিজিবি’র হাই অ্যালার্ট ■ ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগে প্রধানমন্ত্রীর অনুমোদন ■ দেশের প্রথম রেড জোন কক্সবাজার পৌর এলাকা ■ করোনায় প্রমাণ হয়েছে স্বাস্থ্যখাত কতটা ভঙ্গুর ■ সীমান্তে মিয়ানমারের ব্যাপক গুলিবর্ষণ, সতর্ক বিজিবি
২০০০ চিকিৎসক ও ৫০৫৪ নার্স নিয়োগের সুপারিশ
দেশসংবাদ, ঢাকা
Published : Thursday, 30 April, 2020 at 3:32 PM, Update: 30.04.2020 7:08:22 PM
Zoom In Zoom Out Original Text

সরকারি কর্ম কমিশন

সরকারি কর্ম কমিশন

করোনা ভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে দুই হাজার চিকিৎসক ও পাঁচ হাজার ৫৪ জন নার্স নিয়োগের সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

৩৯তম (বিশেষ) বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে পদ স্বল্পতায় ক্যাডার পদ না পাওয়াদের মধ্য থেকে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জন পদে দুই হাজার জনকে নিয়োগের সুপারিশ করা হয়। আর সিনিয়র স্টাফ নার্স পদে পাঁচ হাজার ৫৪ জন প্রার্থীকে নিয়োগে সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) তাদের সাময়িকভাবে নিয়োগের সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন।

ফলাফল পিএসসি ওয়েবসাইট (www.bpsc.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (http://bpsc.teletalk.com.bd)-তে পাওয়া যাবে। নিয়োগপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন...

পিএসসি এক বিজ্ঞপ্তিতে জানায়, কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জন পদে নিয়োগের সুপারিশ করা হলো।

অপরদিকে, সারাদেশে হাসপাতালগুলোতে উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ এবং কোভিড-১৯ এর প্রাদুর্ভাব মোকাবিলায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী সিনিয়র স্টাফ নার্স পদে ৫ হাজার ৫৪ জন প্রার্থীকে নিয়োগের জন্য সাময়িক সুপারিশ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

তবে অতি সম্প্রতি বিজ্ঞপিত কিন্তু আবেদন করা প্রার্থীদের যাচাই-বাছাই কার্যক্রম সম্পন্ন হয়নি এমন সিনিয়র স্টাফ নার্সের পদগুলো সংরক্ষিত রেখে পাঁচ হাজার ৫৪ জনকে সুপারিশ করা হয় বলে জানায় পিএসসি।

আ ই ম নেছার উদ্দিন জানান, ৩৯তম (বিশেষ) বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, এমন ৮ হাজার ১০৭ জন প্রার্থীর মধ্য থেকে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জন পদে নিয়োগের জন্য যথাযথ বিধি-বিধান অনুসরণ করে ২ হাজার জন প্রার্থীকে সাময়িকভাবে সুপারিশ করা হয়েছে।

এই বিসিএসে উত্তীর্ণ এমবিবিএস/সমমানের ডিগ্রিধারী ৮ হাজার ১০৭ জন প্রার্থীর মধ্য থেকে বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের সহকারী সার্জন পদে সুপারিশ প্রদানের জন্য সরকারি কর্মচারী হাসপাতাল, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটে নন-ক্যাডার মেডিক্যাল অফিসার/সহকারী রেজিস্ট্রারের ৫৬৪টি পদে পিএসসির গত ১২ ফেব্রুয়ারির সুপারিশ বাতিল করা হয়েছে।

এসব দপ্তরে ৫৬৪টি নন-ক্যাডার মেডিক্যাল অফিসার/সহকারী রেজিস্ট্রার পদে এবং বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের নতুন চাহিদার ভিত্তিতে ৩৯তম বিসিএসের নন-ক্যাডার পদের জন্য কমিশনে আবেদনকারী প্রার্থীদের মধ্য হতে পরবর্তীসময়ে যথাযথ বিধিবিধান অনুসরণ করে নতুন করে প্রার্থী নিয়োগের উদ্যোগ নেওয়া হবে বলে জানায় পিএসসি। ৩৯তম বিসিএস থেকে এর আগে ৪ হাজার ৭২১ জন চিকিৎসককে ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়েছিল।

করোনা সংক্রমণের মধ্যে সরকারি চিকিৎসক সংকটের কারণে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত চিকিৎসক নিয়োগের ব্যবস্থার নির্দেশ দিয়েছিলেন। করোনা নিয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও জানিয়েছিলেন সংকট মেটাতে খুব শিগগিরই ২ হাজার চিকিৎসক ও আট হাজার নার্স নিয়োগ দেওয়া হবে।

গত ২১ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভাতেও চিকিৎসক ও নার্স নিয়োগের বিষয়টি উঠে আসে। ওই সভায় কর্মকর্তারা মোবাইল চিকিৎসক টিম গঠনের জন্য প্রয়োজনে নতুন চিকিৎসক নিয়োগ করার উপর জোর দেন। এজন্য পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ কিন্তু পদের অভাবে চাকরি পাননি এমন প্রার্থীদের দ্রুত নিয়োগের পরামর্শ দেন।

দেশসংবাদ/বানি/এসআই


আরও সংবাদ   বিষয়:  করোনা ভাইরাস   সরকারি কর্ম কমিশন   পিএসসি   চিকিৎসক  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
গণস্বাস্থ্যের কিট অনুমোদন দিতে লিগ্যাল নোটিশ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up