ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৬ জুন ২০২০ || ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ রেড জোনে ওয়ারি-রাজাবাজার, কাল থেকে লকডাউন ■ করোনায় আক্রান্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ ■ করোনায় আক্রান্ত দুই শতাধিক ব্যাংকার, মৃত্যু ১৪ ■ বিশ্বজুড়ে বর্ণবাদবিরোধী বিক্ষোভ ■ হাসপাতালে সাহারা খাতুন ■ রেড জোনের তালিকায় যেসব এলাকা ■ এনজিও’র কিস্তি আদায়ে জোর করলেই ব্যবস্থা ■ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মোহাম্মদ নাসিম ■ রাজধানীতে ৩শ’ শয্যার করোনা হাসপাতালের যাত্রা ■ যে ওষুধে ২ দিনেই সুস্থ করোনা রোগী! ■ আইসিইউ-অক্সিজেনের জন্য চট্টগ্রামে হাহাকার ■ প্রণোদনার টাকা নিয়ে ছাঁটাই কেন?
উন্নয়নে কৃষি বনাম অন্যান্য সেক্টর: প্রেক্ষিত বাংলাদেশ
প্রফেসর ড. মো: পারভেজ আনোয়ার
Published : Sunday, 3 May, 2020 at 9:13 PM
Zoom In Zoom Out Original Text

প্রফেসর ড. মো: পারভেজ আনোয়ার

প্রফেসর ড. মো: পারভেজ আনোয়ার

নতুন জ্ঞান সৃষ্টি আর উন্নত প্রযুক্তি উদ্ভাবনই একটি দেশের উন্নয়নের সঠিক সূচক। ধার করা জ্ঞান এবং আমদানি নির্ভর প্রযুক্তিভিত্তিক যে উন্নয়ন, তা কখনোই যে প্রকৃত উন্নয়ন নয় তা আজ দিবালোকের মতো পরিষ্কার। এই ধরণের উন্নয়ন যে কোনো দুর্যোগে একটি দেশের সক্ষমতার অসহায়ত্বকে করুনভাবে ফুটিয়ে তোলে। আমরা বিদেশী উন্নত প্রযুক্তি এবং সুদক্ষ/অভিজ্ঞ পেশাজীবীদের দিকে তীর্থের কাকের মতো তাকিয়ে থাকি যে কখন তারা নতুন প্রযুক্তি (যেমন ভ্যাকসিন) উদ্ভাবন করে আমাদের মৃত্যুর দ্বার থেকে ফিরিয়ে আনবেন। এই ধরণের তথাকথিত উন্নয়নে তাই আত্মতুষ্টির কোনো সুযোগ নাই।

কৃষিতে আমাদের নিজেদের উদ্ভাবিত বেশ কিছু প্রযুক্তি (যেমন উন্নত জাত, উৎপাদন কৌশল) আছে বলেই এই মহাদুর্যোগেও আমরা এখনো আশা করার দুঃসাহস দেখাচ্ছি যে হয়তোবা জনসংখ্যার ভারে নূজ্য হয়ে পড়া এই দেশে খাদ্যাভাব হবেনা। অবশ্য প্রকৃতপক্ষে কি হয় সেটা সময়ই বলে দেবে। খাদ্য উৎপাদনে এই সক্ষমতা একদিনে আসেনি; এটি দীর্ঘদিনের একটি সুদূরপ্রসারী এবং বাস্তবসম্মত পরিকল্পনা, দক্ষ গবেষক/কর্মী গঠন এবং প্রযুক্তি উদ্ভাবনের জন্য প্রয়জনীয় বিনিয়োগ (যদিও সেটা অপ্ৰতুল), কৃষি গবেষক আর সম্প্রসারণ কর্মীদের নিবেদিত প্রয়াস আর সর্বোপরি আমাদের কৃষকদের নতুন প্রযুক্তি গ্রহণের আগ্রহ এবং তাদের ঘামঝরা পরিশ্রম এর সম্মিলিত ফলাফল। কিন্তু উৎপাদিত কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করা না যাওয়ায় কৃষকের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন কিন্তু অধরাই রয়ে গেছে, যা অত্যন্ত দুৰ্ভাগ্যজনক। কৃষির এই সাফল্যেও আত্মতৃপ্তির কোনো সুযোগ নেই, জলবায়ু পরিবর্তনের সঙ্গে পাল্লা দিয়ে ক্রমবর্ধমান জনসংখ্যার নিরাপদ খাদ্য/পুষ্টির চাহিদা মিটানো সবসমই একটা চ্যালেঞ্জ হিসাবেই থাকবে যদি না আমরা এই ক্ষেত্রে বর্ধিত বিনিয়োগ না করি।

কৃষি সেক্টরের মতো স্বাস্থ্য সেক্টরেও যদি আমাদের সুদূরপ্রসারী পরিকল্পনা, প্রয়োজনীয় বিনিয়োগ, দক্ষ জনশক্তি, নিজস্ব প্রযুক্তি এবং যে কোনো চিকিৎসা গ্রহনের ক্ষেত্রে ক্ষমতা/সামর্থবানদের বিদেশ মুখিতা না থাকতো (অবশ্য কিছু কিছু ক্ষেত্রে তা অনেক সময় অপরিহার্য) তবে আমরাও এতদিনে একটা ভালো স্বাস্থ্য ব্যবস্থা দাঁড় করতে পারতাম। যা আজকের এই করোনা মহামারীতে আমাদের এতটা অসহায় অবস্থায় ফেলতো না। বিদেশী প্রযুক্তি নির্ভরতাই আজ আমাদের কাল হলো; ক্ষমতা/সামর্থবানদেরও আজকে দেশের বাইরে উন্নত চিকিৎসা নিতে যাবার কোনো সুযোগ নেই, কারণ উন্নত দেশগুলি নিজেরাই তাদের নাগরিকদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে। অর্থ, বিত্ত, খ্যাতি আর জনপ্রিয়তা সব কিছুই আজ মূল্যহীন কেবলমাত্র পরমুখাপেক্ষিতার  কারণে।

প্রতিটি প্রাকৃতিক দুর্যোগই (যেমন বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, মহামারী, দুর্ভিক্ষ) আসলে আমাদের জন্য এক একটি শিক্ষা/সতর্কতা নিয়ে আসে এবং চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় আমাদের সীমাবদ্ধতা, অদক্ষতা, অব্যবস্থাপনা, সমন্বয়হীনতা এবং অদূরদর্শিতা। আর এইসবের মধ্যেই লুকায়িত থাকে পরিত্রানের গোপন সূত্র, যা আমাদের বিশ্লেষণ করে বের করে নিতে হয় ভবিষ্যতে একই ধরেন দুর্যোগ থেকে বাঁচার জন্য। এখনই আত্মউপলব্ধির উপযুক্ত সময়…..আশা করি করোনা মহামারী থেকে আমরা অন্তত এই শিক্ষাটাই নিবো যে শিক্ষা-গবেষণায় যথেষ্ট বিনিয়োগের মাধ্যমে সকল ক্ষেত্রে নিজস্ব দক্ষ মানব সম্পদ তৈরী আর নিজেদের জন্য উপযুক্ত জ্ঞান /প্রযুক্তির উদ্ভাবনের কোনো বিকল্প নেই।

লেখক : প্রফেসর ড. মো: পারভেজ আনোয়ার
কৃষিতত্ত্ব বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
ই-মেইল: [email protected]


দেশসংবাদ/পিএ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  কৃষি   বাংলাদেশ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
রেড জোনে ওয়ারি-রাজাবাজার, কাল থেকে লকডাউন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up