ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৩০ মে ২০২০ || ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ লিবিয়ায় গুলিতে নিহত ৫ জন ভৈরবের ■ চার্টার্ড প্লেনে সস্ত্রীক লন্ডন গেলেন মোরশেদ খান ■ ভারতে ৪ দশমিক ৬ ভূমিকম্পের আঘাত ■ বহিষ্কারের বিরুদ্ধে চ্যালেঞ্জের ঘোষণা দিলেন মাহাথির ■ দেশে নতুন করে গরিব হলো ২৩ শতাংশ মানুষ ■ হাইকোর্টে স্থায়ী হলেন ১৮ বিচারপতি ■ সোমবার থেকে বাস চলবে, খালি রাখতে হবে অর্ধেক আসন ■ বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত ■ বাংলাদেশে চাকরির সার্কুলার কমেছে ৮৭ শতাংশ ■ লিবিয়ার ঘটনায় হতাহত বাংলাদেশিদের পরিচয় মিলেছে ■ আমের মৌসুম শুরু হলেও জমেনি কেনা-বেচা ■ ১০ দিনে ২১ হাজার আসামির জামিন
ডাবল শিফটে এসএসসির উত্তরপত্রের স্ক্যানিং শুরু
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 14 May, 2020 at 8:40 AM, Update: 14.05.2020 12:20:55 PM
Zoom In Zoom Out Original Text

ডাবল শিফটে এসএসসির উত্তরপত্রের স্ক্যানিং শুরু

ডাবল শিফটে এসএসসির উত্তরপত্রের স্ক্যানিং শুরু

ডাকযোগে সব শিক্ষা বোর্ডে পৌঁছে গেছে এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের উত্তরপত্রের ওএমআর শিট। ইতোমধ্যে শুরু হয়েছে স্ক্যানিংয়ের কাজও। দুই শিফটে কাজ করছে সব শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণ শাখার সংশ্লিষ্ট বিভাগ। চলতি মাসের শেষ সপ্তাহেই এসএসসি ও সমমানের ফল প্রকাশ করার বিষয়ে প্রস্তুতি নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। অন্য দিকে ফল প্রকাশের মাত্র সাত থেকে ১০ দিনের ব্যবধানে একাদশ শ্রেণীতে ভর্তির বিষয়ে সংশ্লিষ্ট কলেজগুলোকে নির্দেশনাও দেয়া হয়েছে। ৬ জুন থেকেই একযোগে অনলাইনে কলেজে ভর্তির আবেদন জমা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

অন্যান্য বছরের মতো নিয়ম অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে এসএসসির রেজাল্ট প্রকাশ করার কথা থাকলেও এ বছর করোনার প্রাদুর্ভাবের কারণে যথাসময়ে ফল প্রকাশ করা সম্ভব হয়নি। এমনকি পরীক্ষকদের কাছে থাকা শিক্ষার্থীদের উত্তরপত্রও বোর্ডে জমা হয়নি। দেশব্যাপী লকডাউনের কারণে সব ধরনের গণপরিবহনও বন্ধ রয়েছে। এই অবস্থায় ডাক বিভাগের সহায়তা নেয় শিক্ষা বোর্ডগুলো। ১০ মে’র মধ্যে দেশের বিভিন্ন এলাকায় পরীক্ষকদের কাছে জমা থাকা উত্তরপত্র বা ওএমআর শিট ডাকযোগে বোর্ডে পাঠানোর ব্যবস্থা করা হয়। পরে নির্ধারিত সময় তথা ১০ মে’র মধ্যে ৮৫ থেকে ৯০ ভাগ উত্তরপত্র বা ওএমআর শিট শিক্ষা বোর্ডে এসে পৌঁছেছে।
ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, ইতোমধ্যে বোর্ডে আসা ওএমআর শিটের স্ক্যানিং শুরু হয়েছে। কাজ দ্রুত গতিতে এগিয়ে নিতে দুই শিফটে কাজ করা হচ্ছে। আশা করা যায়, আগামী দুই-এক দিনের মধ্যেই বাকি উত্তরপত্রের ওএমআর শিট এসে যাবে। অর্থাৎ মে মাসের ২১ বা ২২ তারিখের মধ্যেই স্ক্যানিংয়ের কাজ শেষ হবে। এর পর সপ্তাহখানেক সময়ের মধ্যেই চূড়ান্তভাবে ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চাওয়া হবে।
 
আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুহাম্মদ জিয়াউল হক গতকাল জানান, আমাদের হাতে এখন শিক্ষার্থীদের উত্তরপত্র বা ওএমআর শিট চলে এসেছে। বাইরের কোনো কাজ বাকি নেই। এখন এগুলোর স্ক্যানিং কাজ চলছে। কাজ দ্রুত এগিয়ে নিতে আমরা দুই শিফটে কাজ করছি। চলতি মাসেই আমরা চূড়ান্তভাবে ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছি।

ঈদের আগে না পরে এসএসসির ফল প্রকাশ হবে এমন প্রশ্নের সরাসরি উত্তর না দিয়ে তিনি বলেন, চলতি মাসেই যেহেতু ফল প্রকাশ হবে বলে আমরা বলেছি এখন সেটি ঈদের আগে কিংবা পরে হতে পারে। আর করোনার কারণে যেহেতু শিক্ষার্থীরা এত দিনই অপেক্ষা করতে পেরেছে, ঈদের আগে বা পরে নিয়ে এতটা উদ্বেগের কিছু নেই।
অন্য একটি সূত্র জানায়, কলেজে ভর্তির প্রক্রিয়া ৬ জুন থেকে শুরু হচ্ছে। অর্থাৎ এর আগেই রেজাল্ট প্রকাশের সব প্রস্তুতি নেয়া হয়েছে। এ বছর এসএসসির ফল প্রকাশে যেহেতু বেশ কিছুটা সময়ে বিলম্ব হয়েছে, তাই কলেজে ভর্তির সময় কিছুটা কমানো হচ্ছে। আর এতে অন্তত এক মাস সময় বেঁচে যাবে শিক্ষার্থীদের। আগের সময়টা পুষিয়ে নেয়ার চিন্তা থেকেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র আরো জানায়, আগামী ৬ জুন থেকে শুরু হবে ২০২০-২১ শিক্ষাবর্ষের অনলাইনে একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম। ২৪ জুলাই পর্যন্ত চলবে এ কার্যক্রম। এরপর ১৬ আগস্ট থেকে একাদশ শ্রেণীর ক্লাস শুরু করার চিন্তাভাবনা করা হচ্ছে। এতে প্রথম ধাপের ভর্তি আবেদন আগামী ৬ থেকে ১৬ জুন পর্যন্ত গ্রহণ করা হবে। পরবর্তী ধাপে ২৩ থেকে ২৭ জুন যাচাই-বাছাই, আপত্তি ও নিষ্পত্তি কার্যক্রম চলবে। ৫ জুলাই প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। তবে পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তনকারীদের প্রথম ধাপে আবেদন করার সুযোগ দেয়া হবে।

দ্বিতীয় ধাপের আবেদন ১৪ জুলাই শুরু হয়ে চলবে ১৭ জুলাই পর্যন্ত। একই দিন রাত ৮টার পর এ ধাপের ফল প্রকাশ করা হবে। তৃতীয় ধাপের আবেদন ২২ জুলাই শুরু হয়ে চলবে ২৪ জুলাই পর্যন্ত। ২৪ জুলাই রাত ৮টার পর এ ধাপের ফল প্রকাশ করা হবে।

দেশসংবাদ/এনডি/এসকে


আরও সংবাদ   বিষয়:  এসএসসি   উত্তরপত্র স্ক্যানিং   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up