ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২ জুন ২০২০ || ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বিক্ষোভের আগুনে জ্বলছে যুক্তরাষ্ট্র ■  ব্যাপক শক্তি নিয়ে উপকূলে আছড়ে পড়বে নিসর্গ ■ মার্কিন রাজনীতিবিদদের নিজের চরকায় তেল দেয়া উচিত ■ করোনাযুদ্ধে প্রাণ দিলেন আরও এক পুলিশ সদস্য ■ ২ ঘণ্টায় কাজ শেষ করলে বাসায় যেতে পারবেন ■ প্রাথমিক বিদ্যালয় না খোলার সিদ্ধান্ত ■ স্বাস্থ্যবীমার আওতায় আসছে ঢাবির সব শিক্ষার্থী ■ মি‌নি‌টে আক্রান্ত দু'জন, প্রতি দু’ঘণ্টায় মৃত্যু ৩ জনের ■ পশ্চিমবঙ্গে পঙ্গপালের হানা ■ মুম্বাইয়ে রেড অ্যালার্ট জারি ■ এই সংস্থায় দুর্নীতির লেশমাত্র রাখব না ■ ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান
ভ্যাকসিন তৈরি হলে সবার জন্য ফ্রি করে দেয়ার আহ্বান
দেশসংবাদ ডেস্ক
Published : Friday, 15 May, 2020 at 1:54 PM
Zoom In Zoom Out Original Text

ভ্যাকসিন তৈরি হলে সবার জন্য ফ্রি করে দেয়ার আহ্বান

ভ্যাকসিন তৈরি হলে সবার জন্য ফ্রি করে দেয়ার আহ্বান

করোনাভাইরাসের ভ্যাকসিন সফলভাবে তৈরি হয়ে গেলে তা সকলের জন্য বিনামূল্যে সরবরাহ করতে বিভিন্ন দেশের সরকার প্রধানদের প্রতি আবেদন জানিয়েছেন বিশ্ব নেতারা।

জাতিসংঘ জানায়, এইচআইভি/এইডস ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা জাতিসংঘের সংস্থা ইউএনএইডস এই আবেদনের উদ্যোগটি গ্রহণ করেছে।
 
কোভিড-১৯ এর বিরুদ্ধে ‘জনগণের ভ্যাকসিন’ তৈরিতে সরকারগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার অনুরোধ করে উন্মুক্ত চিঠিতে স্বাক্ষর করেছে ১৪০ জন বিশ্বনেতা।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রমাফোসা বৈজ্ঞানিক গবেষণা সমূহ দেশগুলোর মধ্যে ভাগ করে নেয়া এবং ভ্যাকসিন তৈরি হলে তা পেটেন্টমুক্ত করার ওপর জোর দিয়েছেন।

এর আগে সরকার এবং ওষুধ প্রতিষ্ঠানগুলোকে করোনাভাইরাসের টিকা, পরীক্ষা এবং চিকিৎসা পেটেন্ট মুক্ত করার আশ্বাস দেয়া এবং তা সব দেশের মানুষের মাঝে সমানভাবে বিতরণের আহ্বান জানিয়েছে অক্সফাম।

আগামী সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সভাকে সামনে রেখে বৃহস্পতিবার এ আহ্বান জানায় সংস্থাটি। বিশ্বের ১৯৪টি দেশের স্বাস্থ্যমন্ত্রীরা আগামী সোমবার ওই ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন।

অক্সফাম জানায়, ১০টি বৃহৎ ওষুধ প্রতিষ্ঠান চার মাসে যা আয় করে তার চেয়ে কম খরচে মানবজাতির অর্ধেক দরিদ্রতম ৩৭০ কোটি মানুষকে টিকা দেয়া সম্ভব।

গেটস ফাউন্ডেশনের অনুমান, বিশ্বের দরিদ্রতম মানুষের কাছে একটি নিরাপদ এবং কার্যকর টিকা তৈরি ও সরবরাহের জন্য ২৫০০ কোটি ডলার ব্যয় হতে পারে।

গত বছর শীর্ষ দশটি ওষুধ কোম্পানি ৮৯০০ কোটি ডলার মুনাফা করেছে। প্রতি চার মাসের গড়ে যা ৩০০০ কোটি ডলারের কিছুটা নিচে।

অক্সফাম সতর্ক করে জানায়, জাতীয় বা বেসরকারি স্বার্থ দ্বারা চালিত ধনী দেশ এবং বড় ওষুধ সংস্থাগুলো করোনার টিকা দুর্দশাগ্রস্ত মানুষ, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে বসবাসকারীদের কাছে পৌঁছাতে বাধা দিতে বা বিলম্ব করতে পারে।

দেশসংবাদ/এনডি/এসকে


আরও সংবাদ   বিষয়:  ভ্যাকসিন   করোনাভাইরাস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
মাস্ক না পরলে ১ লাখ টাকা জরিমানা, ৬ মাসের জেল
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up