ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৩০ মে ২০২০ || ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ লিবিয়ায় গুলিতে নিহত ৫ জন ভৈরবের ■ চার্টার্ড প্লেনে সস্ত্রীক লন্ডন গেলেন মোরশেদ খান ■ ভারতে ৪ দশমিক ৬ ভূমিকম্পের আঘাত ■ বহিষ্কারের বিরুদ্ধে চ্যালেঞ্জের ঘোষণা দিলেন মাহাথির ■ দেশে নতুন করে গরিব হলো ২৩ শতাংশ মানুষ ■ হাইকোর্টে স্থায়ী হলেন ১৮ বিচারপতি ■ সোমবার থেকে বাস চলবে, খালি রাখতে হবে অর্ধেক আসন ■ বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত ■ বাংলাদেশে চাকরির সার্কুলার কমেছে ৮৭ শতাংশ ■ লিবিয়ার ঘটনায় হতাহত বাংলাদেশিদের পরিচয় মিলেছে ■ আমের মৌসুম শুরু হলেও জমেনি কেনা-বেচা ■ ১০ দিনে ২১ হাজার আসামির জামিন
মেয়রের চেয়ারে বসলেন তাপস
দেশসংবাদ, ঢাকা
Published : Saturday, 16 May, 2020 at 2:07 PM, Update: 16.05.2020 6:33:01 PM
Zoom In Zoom Out Original Text

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে ৩ মাস পর মেয়রের চেয়ারে বসলেন সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনবারের নির্বাচিত সংসদ সদস্যের চেয়ার থেকে এবার নগরপিতার চেয়ারে বসলেন শেখ পরিবারের সদস্য। ঠিক একেবারে সংসদ ভবন থেকে নগরভবনে চলে গেলেন ব্যারিস্টার তাপস।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসি) নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ২০১৯ সালের ২৯ ডিসেম্বর সংসদ সদস্য পদ ছাড়েন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এরপর সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী হয়ে এমপি থেকে নগরপিতা হয়ে যান এই আইন প্রণেতা।

এর আগে সংসদ সদস্য হিসেবে একটি নির্দিষ্ট সংসদীয় এলাকার জনগণের জন্য কাজ করার সুযোগ হয়েছিল। এবার আরও বৃহৎ পরিসরে ডিএসসি নিয়ে কাজ করার সুযোগ পেয়েছেন এই আইনজীবী। করোনা সংকটের কারণে অনাড়ম্বর কোনো অনুষ্ঠান ছাড়াই দায়িত্ব বুঝে নিচ্ছেন তাপস।

শনিবার (১৬ মে) দুপরে তার হাতে দায়িত্ব তুলে দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক। মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বিকেলে জুমের সাহায্যে অনলাইনে সাংবাদিকদের ব্রিফিং করেন। এরপর ১৭ মে প্রথম অফিস করার মধ্য দিয়ে তার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ওই দিন নতুন মেয়রকে ডিএসসিসি’র সকল দায়-দেনা, স্থায়ী, অস্থায়ী সম্পত্তি,বিভিন্ন ব্যাংকের স্থিতি, গৃহীত উন্নয়ন প্রকল্প ও কর্মকাণ্ড, রাজস্ব আদায়, বর্জ্য স্বাস্থ্য সেবা তথ্যাদিসহ করপোরেশনের বিভিন্ন শাখার হালনাগাদ তথ্য প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর একটি সংক্ষিপ্ত প্রতিবেদন জমা দেবে প্রধান নগর পরিকল্পনাবিদ এবং নতুন মেয়রকে সেটা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে দেখানো হবে।

এছাড়া ডিএসসিসি’র স্বত্বাধিকারী সকল ব্যাংক হিসাবের বিবরণী ১৬ মে পর্যন্ত গত ছয় মাসের ব্যাংক লেনদেনের বিবরণী ক্যাশ-ইন-হ্যান্ড এবং ক্যাশ-ইন-ব্যাংক তুলে ধরবেন প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা। ডিএসসিসির প্রধান নির্বাহীর হাত থেকে দায়িত্ব বুঝে নিচ্ছেন তাপস, পাশে তার সহধর্মিণী

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশরে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীরা বিজয় লাভ করেন। এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম। একই দিন শপথ নেন দুই সিটি করপোরেশনের কাউন্সিলররা।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বোর্ড সভা থেকে তার মেয়াদকাল শুরু হবে। অর্থাৎ নতুন মেয়র যেদিন কাউন্সিলরদের নিয়ে প্রথম সভা করবেন সেদিন থেকেই শুরু হবে তার ৫ বছরের মেয়াদকাল।

দেশসংবাদ/বানি/এসআই


আরও সংবাদ   বিষয়:  মেয়র   চেয়ার   ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস   ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন     




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up