ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২ জুন ২০২০ || ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ প্রাথমিক বিদ্যালয় না খোলার সিদ্ধান্ত ■ স্বাস্থ্যবীমার আওতায় আসছে ঢাবির সব শিক্ষার্থী ■ মি‌নি‌টে আক্রান্ত দু'জন, প্রতি দু’ঘণ্টায় মৃত্যু ৩ জনের ■ পশ্চিমবঙ্গে পঙ্গপালের হানা ■ মুম্বাইয়ে রেড অ্যালার্ট জারি ■ এই সংস্থায় দুর্নীতির লেশমাত্র রাখব না ■ ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান ■ জর্জ ফ্লয়েডকে যেভাবে হত্যা করা হয় (ভিডিও) ■ আমরা চাই না দেশের মানুষ কষ্ট পাক ■ ইউনাইটেডে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট ■ দেশে করোনা রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়াল ■ প্রত্যেক জেলা হাসপাতালে আইসিইউ নিশ্চিতের নির্দেশ
মানবতার সেবায় গ্রীন ভয়েস
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 17 May, 2020 at 9:23 AM
Zoom In Zoom Out Original Text

মানবতার সেবায় গ্রীন ভয়েস

মানবতার সেবায় গ্রীন ভয়েস

পরিবেশ সচেতনতার পাশাপাশি সমাজসেবামূলক বিভিন্ন কর্মকান্ডে প্রশংসনীয় ভূমিকা পালনের জন্য দিন দিন পরিবেশপ্রেমী তরুণ ছাত্র ও যুবসমাজের কাছে জনপ্রিয় হয়ে ওঠেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস।‘যুবরাই লড়বে সবুজ পৃথিবী গড়বে’ শ্লোগান ধারণ করে ২০০৫ সালে পরিবেশ বন্ধু আলমগীর কবিরের হাত ধরে যাত্রা শুরু করে সংগঠনটি।বর্তমানে সারাদেশে সংগঠনটির শাখা প্রশাখা বিদ্যমান।দেশের বিভিন্ন জেলা-উপজেলা-স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সবুজ বন্ধুদের নিয়ে পরিবেশ সচেতনতার পাশাপাশি বর্তমানে বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় লকডাউনে থাকা অসহায় শ্রমজীবি মানুষের পাশে গাছের ছায়া হয়ে দাঁড়িয়েছে পরিবেশবাদী এই সংগঠনটি। সংগঠনটির পক্ষ থেকে ইতোমধ্যে দেশের ৩১টি জেলার ২ সহস্রাধিক পরিবারকে খাদ্য সহায়তা দেয়া হয়েছে। 

খাবারের তালিকায় ছিলো চাল, ডাল, আলু, তেল, পিঁয়াজ, লবন, মরিচ, গুড়, চিনি, চিড়া, মুড়ি, খেজুর, কালোজিরা, ছোলা,সেমাইসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রী। ধাপে ধাপে সাপ্তাহিক ভিত্তিতে এসব খাদ্য সামগ্রী বাড়ি বাড়ি গিয়ে পৌছে দিয়ে আসছে গ্রীন ভয়েস এর সবুজ বন্ধুরা।দেশে হ্যান্ড স্যানিটাইজারের মহা সংকট চলাকালীন নিজ উদ্যোগে ১২ হাজার হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে রিক্সাচালক,ভ্যানচালক ও দিনমজুর মানুষের মধ্যে বিতরণ করেছে সংগঠনটি। এর আগে গত বছর বন্যায় বিপর্যস্ত কুড়িগ্রাম, লালমনিরহাট ও গাইবান্ধা জেলার ১৫০০ বন্যার্তদের মাঝে চাল, ডাল, রুটি, ওষুধ, মাংস, তেল, সাবান, ইত্যাদি বিতরণ করে এবং বন্যায় ক্ষতিগ্রস্ত ২০ টি পরিবারকে টিনের ঘর করে দেওয়ার মাধ্যমে পুনর্বাসনের ব্যবস্থা করে দেয় সংগঠনটি।

প্রতিবছর বৃক্ষ রোপন ছাড়াও ছাত্র-যুবদের মন মানসিকতা বৃদ্ধির জন্য অভিযাত্রিক গ্রুপের মাধ্যমে সংগঠনটি পরিচালিত করছে সাংস্কৃতিক কর্মকাণ্ড, অনুধাবন নামে  প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালা, ‘নীলকন্ঠে’ অধিকার বঞ্চিত শিশু-কিশোর, নারীর  শিক্ষা, স্বাস্থ্য রক্ষার সচেতনেতা ও কর্মমুখী করার উদ্যোগ, নিবেদনে চিকিৎসা ক্ষেত্রে স্বেচ্ছায় সহযোগিতা, প্রয়াসের বন্ধুরা করছে সাপ্তাহিক পাঠচক্রের আসর, পরশের ছোয়া নিয়ে প্রাকৃতিক দুর্যোগে জরুরী সহায়তায় মানুষের পাশে দাঁড়াচ্ছে পরশ’র বন্ধুরা, সিধু নামে আদিবাসী অধিকার সংরক্ষণের উদ্যোগ, মেঠোপথ’র নামে চলছে গ্রাম্য পরিবেশ অবকাঠামো উন্নয়নের কাজ ,দীপলোক নিজস্ব পাঠাগার ও তথ্যকেন্দ্র তৈরির উদ্যোগ। দেখা হয় নাই তাই বলে কি দেখবো না? দেখা হয় নাই’র বন্ধুরা সেই অদেখাকে দেখানোর উদ্যোগ নিচ্ছেন। অনুসন্ধিৎসু মন নিয়ে অনুসন্ধান’র বন্ধুরা করছে গবেষণার কাজ।

গ্রীন ভয়েস এর প্রধান সমন্বয়ক ও প্রতিষ্ঠাতা মোঃ আলমগীর কবির জানান,গ্রীন ভয়েস একটি পরিবেশবাদী যুব সংগঠন হলেও আমরা পরিবেশ সচেতনতার পাশাপাশি চেষ্টা করি যেকোন দূর্যোগ বা মহামারী পরিস্থিতে অসহায়-গরীব মানুষদের পাশে দাঁড়াতে। সেই ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় এবারও করোনাভাইরাস মোকাবেলায় দেশজুড়ে চলা লকডাউনে আঁটকা পড়া অসহায় মানুষদের ঘরে সাপ্তাহিক ভিত্তিতে খাদ্য ও প্রয়োজনীয় উপহার সামগ্রী পৌছে দেয়ার চেষ্টা করে যাচ্ছি। এসব মানুষের মুখে হাসি ফুটাতে পারার মধ্যে স্বার্থকতা খুজে পাই। সমাজের কিছু বিত্তবান ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহায়তায় আমাদের এই কার্যক্রম অব্যাহত রয়েছে।আগামীতেও যেন এই কার্যক্রম অব্যাহত থাকে সেইজন্য তিনি সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন।  

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  মানবতা   গ্রীন ভয়েস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
মাস্ক না পরলে ১ লাখ টাকা জরিমানা, ৬ মাসের জেল
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up