ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২ জুন ২০২০ || ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বিক্ষোভের আগুনে জ্বলছে যুক্তরাষ্ট্র ■  ব্যাপক শক্তি নিয়ে উপকূলে আছড়ে পড়বে নিসর্গ ■ মার্কিন রাজনীতিবিদদের নিজের চরকায় তেল দেয়া উচিত ■ করোনাযুদ্ধে প্রাণ দিলেন আরও এক পুলিশ সদস্য ■ ২ ঘণ্টায় কাজ শেষ করলে বাসায় যেতে পারবেন ■ প্রাথমিক বিদ্যালয় না খোলার সিদ্ধান্ত ■ স্বাস্থ্যবীমার আওতায় আসছে ঢাবির সব শিক্ষার্থী ■ মি‌নি‌টে আক্রান্ত দু'জন, প্রতি দু’ঘণ্টায় মৃত্যু ৩ জনের ■ পশ্চিমবঙ্গে পঙ্গপালের হানা ■ মুম্বাইয়ে রেড অ্যালার্ট জারি ■ এই সংস্থায় দুর্নীতির লেশমাত্র রাখব না ■ ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান
বগুড়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের তদন্ত শুরু
জিএম মিজান, বগুড়া
Published : Sunday, 17 May, 2020 at 10:47 PM
Zoom In Zoom Out Original Text

বগুড়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের তদন্ত শুরু

বগুড়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের তদন্ত শুরু

বগুড়ার শিবগঞ্জে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণের আগেই ময়দানহাট্টা ইউনিয়নের চেয়ারম্যান এসএম রূপম বিকাশ একাউন্ট খুলে দেওয়ার নামে অসহায় মানুষের কাছ থেকে ৫০০ টাকা করে হাতিয়ে নিয়েছেন বলে গুরুতর অভিযোগ উঠেছে। অর্থ আত্মসাতের ঘটনাটি জানাজানি হলে জনগণের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

তখন চেয়ারম্যান কয়েকজনের টাকাগুলো ফেরত দিতে বাধ্য হন। পুলিশ বিকাশ এজেন্টকে থানায় এনে জিজ্ঞাসাবাদ করেছে। এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির রোববার তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। অভিযুক্ত চেয়ারম্যান এসএম রূপম ফোন না ধরায় অনেক চেষ্টা করেও তার বক্তব্য সম্ভব হয়নি। জানা গেছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোবাইল ব্যাংকিং পরিসেবার মাধ্যমে করোনার কারণে কর্মহীন হয়ে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে নগদ এককালীন আড়াই হাজার টাকা করে দেয়ার সিদ্ধান্ত নেন। জনপ্রতিনিধিরা এসব দরিদ্রের তালিকা তৈরি করেন। বগুড়া জেলার অন্যান্য স্থানের মতো শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান এসএম রূপম ও তালিকা তৈরি করেন। যেসব দরিদ্র মানুষের ব্যাংক হিসাব নেই তাদের হিসাব খুলে দিতে দাড়িদহ বন্দরে রাহি টেলিকমের মালিক রায়হানকে দায়িত্ব দেন।

তিনি প্রতি দুস্থকে ব্যাংক হিসাব খোলা ও সিমের দাম হিসেবে ২২০ টাকা ও ইউনিয়ন পরিষদের ট্যাক্স ২৮০ টাকা করে মোট ৫০০ টাকা করে আদায় করতে থাকে। ধারদেনা করে ১৬৫ জন দুস্থ ওই দোকান থেকে ৫০০ টাকা ব্যাংক হিসাব খোলেন। ময়দানহাট্টা ইউনিয়নের বালুপাড়া গ্রামের মিনা, চাঁদনগর গ্রামের লাইলী বেগম, বুম্বপাড়ার মঞ্জুরী, বেলী, নিয়ামতপুর গ্রামের আঞ্জুয়ারা জানান, চেয়ারম্যান রূপম তাদের ওই দোকানে ৫০০ টাকা করে জমা দিয়ে ব্যাংক হিসাব খুলতে বলেছেন। তাই প্রধানমন্ত্রীর দেয়া আড়াই হাজার টাকা উপহার পেতে ধারদেনা করে ৫০০ টাকা দিয়ে হিসাব খুলেছি।

এদিকে চেয়ারম্যানের এ টাকা আদায়ের বিষয়টি জানাজানি হলে সচেতন মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। কেউ কেউ বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেন। শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমান এ প্রতিবেদক-কে বলেন, শনিবার দাড়িদহ বন্দরের বিকাশ এজেন্ট রাহি টেলিকমের মালিক রায়হানকে থানায় ডেকে এনে জিজ্ঞাসাবাদ করে এর সত্যতা পাওয়া যায়। পরে চেয়ারম্যান ১৬৫ জনের মধ্যে ১১২ জনকে টাকাগুলো ফেরত দিয়েছেন। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়েছে।

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির এ প্রতিবেদক-কে বলেন, বিষয়টি জানার পর উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদকে প্রধান এবং মৎস্য কর্মকর্তা এনামুল হক চৌধুরী ও পিআইও জিন্দার আলীকে সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। অভিযোগের সত্যতা পাওয়া গেলে ময়দানহাট্টা ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হবে।

উলেখ্য গত এপ্রিলে ১০ টাকা কেজি দরের চাল বিতরণে অনিয়মের অভিযোগে শিবগঞ্জের ময়দানহাট্টা ইউনিয়নের চেয়ারম্যান এসএম রূপমের ভাই মশিউর রহমানের ডিলারশিপ বাতিল করা হয়। দুদক বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম তার বিরুদ্ধে মামলা করেছেন। চাল বিক্রিতে অনিয়ম ও পাচারের ঘটনা ফাঁস করায় উক্ত ইউনিয়নের সদস্য শাহনাজ বেগম ও স্থানিয় সাংবাদিক শাহজাহান আলীকে চেয়ারম্যান ও তার লোকজন মারধর করেন। এ ঘটনায় সাংবাদিক শাহজাহান আলী চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা করেছেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  বগুড়া   শিবগঞ্জ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
মাস্ক না পরলে ১ লাখ টাকা জরিমানা, ৬ মাসের জেল
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up