ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ || ১০ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ভূমধ্যসাগরে নৌকাডুবি, বাংলাদেশিসহ অনেক অভিবাসী হতাহত ■ স্কুলছাত্রী নীলা হত্যায় রিমান্ডে মিজানের বাবা-মা ■ হাজার হাজার মসজিদ ধ্বংস করছে চীন! ■ আমরা চাই সবাই আগের মতো কাজ করুক ■ প্রকাশ্য জনমতে বাইডেন, উদ্দীপনায় ট্রাম্প এগিয়ে ■ বিএনপি-জামায়াত জনগণের পাশে দাড়াচ্ছে না ■ বাইডেনকে ৫শ’ নিরাপত্তা বিশেষজ্ঞের সমর্থন ■ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৩৮৩, মৃত্যু ২১ ■ কক্সবাজারের ১ হাজার ৭ কনস্টেবলকে একযোগে বদলি ■ ১২ ডিসেম্বর বিশ্ব জলবায়ু সম্মেলন ■ ট্রাম্পের বিরুদ্ধে ভাতিজির প্রতারণা মামলা ■ বাংলাদেশ দলের শ্রীলংকা সফর স্থগিত
এডিস মশার প্রজননস্থল পেলে গ্রেফতার
দেশসংবাদ, ঢাকা
Published : Monday, 18 May, 2020 at 3:08 PM
Zoom In Zoom Out Original Text

সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম

সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম

বারবার বলার পরেও কারো বাড়িতে এডিস মশার প্রজননস্থল পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। সোমবার নগরীর বারিধারা এলাকায় এডিস মশা নিধনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চিরুনি অভিযান পরিদর্শনকালে তিনি একথা জানান।

তাজুল ইসলাম বলেন, এডিস মশা আমাদের আবাসিক-অনাবাসিক ভবনের মধ্যে জন্ম নেয়। বিশেষ করে নির্মাণাধীন ভবন আমাদের জন্য বড় হুমকি। এজন্য ইতোমধ্যে আমরা সব মানুষকে বিভিন্ন ব্যবস্থাপনার মাধ্যমে অবহিত করার চেষ্টা করেছি। গত কয়েকদিন থেকে এ এলাকায় সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা নিয়মিত এসে সবাইকে অনুরোধ করেছেন।

এরপরেও নির্মাণাধীন বিভিন্ন ভবনের বিভিন্ন জয়গায় যদি এরকম মশা প্রজননের ক্ষেত্র চিহ্নিত করা হয় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে গ্রেফতার করা। অন্য যেসব মামলা দেওয়ার সুযোগ আছে সেগুলোও দেওয়া হবে।’
 
মন্ত্রী আরও বলেন, এই ঘোষণা আমরা আগেই দিয়েছি। এর মধ্যে জরিমানা করা হয়েছে। আমাদের ম্যাজিস্ট্রেট আছে। আমরা আজ বলে যাচ্ছি যারা এখনো বারবার বলা সত্ত্বেও মশার প্রজননে উৎসাহিত করছেন এবং মানুষের জানমাল ও জীবন হুমকির সম্মুখীন করেছে তাদের বিরুদ্ধে আইনের যতগুলো সুযোগ আছে সবগুলো ব্যবহার করে ব্যবস্থা নেওয়া হবে।
 
এদিকে এডিস মশার প্রজননস্থলের জন্য যারা দায়ী তাদের সামাজিকভাবে হেয়-প্রতিপন্ন করার দাবি জানিয়েছেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, আমরা যতই অর্থদণ্ড দেই, কারাদণ্ড দেই, লাভ হচ্ছে না। এখন সময় এসেছে তাদের সামাজিকভাবে হেয়-প্রতিপন্ন করার। আমরা বারবার বলছি অতি উচ্চ ভবনে ৫২ শতাংশ এবং নির্মাণাধীন ভবন ২৫ শতাংশ এডিস মশার ঝুঁকির জন্য দায়ী।
 
এসময় গণমাধ্যমের প্রতি অনুরোধ জানিয়ে আতিক বলেন, এই যে ভবন যারা নির্মাণ করছেন তারা অনেক টাকার মালিক; ক্ষমতার অধিকারী। এই তাদের জন্য আমরা সবাই ঝুঁকিতে আছি। তাদের আপনারা ক্যামেরায় দেখাবেন যে কেন তারা এই কাজ করছেন? এগুলো নিয়ন্ত্রণ করা না গেলে আমরা মৃত্যুর মুখে পড়ে যাবো কোভিড-১৯ এর পাশাপাশি।  এসময় ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাইসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশসংবাদ/বানি/এসআই


আরও সংবাদ   বিষয়:  ডিএনসিসি   এডিস মশা   সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৩৮৩, মৃত্যু ২১
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up