ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৭ জুন ২০২০ || ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ছয় হাজার পুলিশ আক্রান্ত, মৃত্যু ১৯ ■ সিএমএইচে করোনা আক্রান্ত বীর বাহাদুর ■ পেছাচ্ছে বড় পাঁচ পাবলিক পরীক্ষা ■ রেড জোনে ওষুধ ছাড়া সবকিছু বন্ধ! ■ রাজধানীর ৩৮ এলাকাকে ‘ইয়েলো জোন’ ঘোষণা ■ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে ■ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা যুবক নিহত ■ পুরোপুরি লকডাউন হচ্ছে যেসব জেলা ■ সস্ত্রীক আক্রান্ত র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম ■ করোনায় আক্রান্ত পার্বত্য চট্টগ্রাম মন্ত্রী বীর বাহাদুর ■ রাজধানীর ১৮০ পয়েন্টে করোনা রোগী ১৯ হাজার! ■ চার শিক্ষার্থীসহ ৮ জনের লাশ উদ্ধার
করোনার সংক্রমণ ঠেকাতে নতুন পথের সন্ধান
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 19 May, 2020 at 2:17 AM, Update: 20.05.2020 11:17:24 PM
Zoom In Zoom Out Original Text

করোনাভাইরাস

করোনাভাইরাস

মহামারী করোনাভাইরাসের মোকাবেলায় নতুন এক সম্ভাবনার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা।

তারা বলছেন, ২০০৩ সালে পৃথিবীতে ছড়িয়ে পড়া সংক্রামক ভাইরাস সার্স থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর অ্যান্টিবডি করোনার সংক্রমণ ঠেকাতে সক্ষম।

এমন গবেষণাকে মহামারী করোনা ঠেকাতে সম্ভাব্য সাফল্য বলে মনে করছেন তারা।

যদিও গবেষণাটি এখন পর্যন্ত ল্যাবরেটরিতেই সীমাবদ্ধ। টেস্টটিউবের বাইরে অর্থাৎ মানবদেহে এই সার্সের অ্যান্টিবডি করোনার সংক্রমণ ঠেকাতে সক্ষম কিনা তা পরীক্ষা করা হয়নি।

সোমবার বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যাচারের প্রকাশিত এক জার্নালে এসব তথ্য জানানো হয়েছে।

ফরাসী বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ২০০৩ সালে সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (যা সংক্ষেপে সার্স নামে পরিচিত) ভাইরাসে আক্রান্ত রোগীর শরীর থেকে অ্যান্টিবডি সংগ্রহ করে রেখেছিলেন যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা। গত কয়েক সপ্তাহে ল্যাবরেটরিতে অন্তত ২৫টি অ্যান্টিবডির পরীক্ষা চালিয়েছেন তারা।

তারা দেখেছেন, এসব অ্যান্টিবডি করোনার সংক্রমণ ঠেকিয়ে দিয়েছে।

কীভাবে তা কাজ করে যে বিষয়ে গবেষকরা বলেছেন, সার্স রোগীর অ্যান্টিবডি করোনার নির্দিষ্ট প্রোটিন স্পাইক লক্ষ্য করে আক্রমণ করে তাকে দুর্বল করে দেয়। যার ফলে করোনা সংক্রমণ ঘটানোর হওয়ার ক্ষমতা হারিয়ে ফেলে। আক্রান্ত কোষেরও করোনা থেকেও মুক্তি মেলে।

গবেষকরা দেখেছেন, সার্স এর এস৩০৯ নামক অ্যান্টিবডিকে করোনাভাইরাসের সঙ্গে মিলিত করে দেখা গেছে করোনা তার কার্যকারিতা হারিয়েছে।

এখন পর্যন্ত সার্সের আটটি অ্যান্টিবডিতে করোনার সংক্রমণ প্রতিরোধ করা যাচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকদের ভাষ্য, সার্স এবং নভেল করোনা উভয় রোগই করোনাভাইরাস থেকে সৃষ্ট। তাই এই জীবাণুর গঠন ও প্রকৃতি একই ধাঁচের। আর এই দুই ভাইরাস প্রাণীর দেহ থেকেই মানবদেহে ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তাই সার্সের অ্যান্টিবডি দিয়েই করোনা থেকে মুক্তি মেলার এক সম্ভাবনা দেখা যাচ্ছে।

উল্লেখ্য, করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর অ্যান্টিবডি অসুস্থ রোগীর শরীরে প্রয়োগ অনেকেই সফল হয়েছেন বলে জানা গেছে। সেই সূত্র মেনে শরীরে করোনা প্রতিরোধে অ্যান্টিবডি তৈরি করবে এমন ভ্যাকসিন তৈরিতে মনযোগী হয়েছে ভাইরোলজিস্টদের বেশ কয়েকটি দল।

দেশসংবাদ/জেআর/এনকে


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ছয় হাজার পুলিশ আক্রান্ত, মৃত্যু ১৯
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up