ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৬ মে ২০২০ || ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ করোনায় মঞ্জুর এলাহীর স্ত্রী নিলুফারের মৃত্যু ■ গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিতের নির্দেশ ■ আসছে করোনার ২য় ভয়াবহ প্রকোপ ■ কলকাতা পুলিশে বিদ্রোহ ■ সৌদিতে আরও শিথিল হচ্ছে লকডাউন ■ লকডাউনে সম্পদ বিপুল পরিমাণে বেড়েছে জাকারবার্গের ■ করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন দিতে নিষেধ! ■ বিপজ্জনক চেহারা নিচ্ছে চীন-মার্কিন বৈরিতা ■ সমুদ্রে ৩ নম্বর সংকেত ■ ভারতে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের হানা ■ করোনা ঠেকাতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান ■ খেলা দেখতে গিয়ে করোনায় প্রাণ হারিয়েছেন ৪১ জন
বায়তুশ শরফের পীর কুতুব উদ্দিনের করোনায় মৃত্যু
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 21 May, 2020 at 2:32 AM
Zoom In Zoom Out Original Text

শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন

শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন

খ্যাতিমান আলেমে দ্বীন, আরবী সাহিত্যের পণ্ডিত, বায়তুশ শরফের পীর বাহরুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ.) আর নেই। বুধবার বিকেল ৫টায় রাজধানির ধানমন্ডি আনোয়ারখান মডার্ন হসপিটাল লি: এর নিবিড় পরিচর্যা কেন্দ্রে(আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মরহুমের বয়স হয়েছিল ৮২ বছর। তার স্ত্রী, ৬ মেয়ে ও ১ ছেলে রয়েছে।

আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালের খবরে সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে। অনেকের সাথে কথা হতেই ঢুকরে কেঁদে ফেলেন।

তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শরিয়াহ সুপারভাইজারি কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ হিসেবে পুরস্কারপ্রাপ্ত, শায়খুল হাদীস এবং আরবী সাহিত্যের খ্যাতিমান পণ্ডিত ছিলেন। ৯মার্চ ১৯৩৯ সালে তিনি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় জন্মগ্রহণ করেন।

আল্লামা শাহ কুতুব উদ্দিন নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত সোমবার দিবাগত রাতে অসুস্থবোধ করলে তাঁকে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে ভার্তি করা হয়। সেখানে চিকিৎসকদের পরামর্শে তাঁকে আইসিইউতে নিবিড় পরিচর্যায় রাখা হয়। সেখানে অবস্থার অবনিত পরিলক্ষিত হলে উন্নত চিকিৎসার জন্য তাঁকে গত মঙ্গলবার রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল হতে আইসিইউ অ্যাম্বুলেন্স যোগে ঢাকায় নিয়ে যাওয়া হয়। ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হসসপিটাল লিমিটেডে নেয়ার পর তাঁকে আইসিইউতে ভর্তি দেয়া হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমানের শোক

চট্টগ্রামের বায়তুশ শরফের পীর সাহেব আল্লামা শাহ কুতুব উদ্দিনের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান ২০ মে ২০২০ এক শোকবাণী প্রদান করেছেন।

শোকবাণীতে তিনি বলেন, উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান, দক্ষিণ চট্টগ্রামের চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার অন্যতম প্রতিষ্ঠাতা, চট্টগ্রামের ঐতিহ্যবাহী বায়তুশ শরফের সম্মানিত পীর আল্লামা শাহ কুতুব উদ্দিনের ইন্তিকালে জাতি একজন অভিভাবককে হারাল। তিনি বায়তুশ শরফের অধীনে বহু মসজিদ, মাদ্রাসা, এতিমখানা ও দাতব্য চিকিৎসালয়সহ অনেক দ্বীনি প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক ছিলেন। তিনি বহু আলেমের উস্তায। তিনি অনেক সামাজিক প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন। আমি তার ইন্তিকালে গভীর শোক প্রকাশ করছি। তার জীবনের নেক আমলসমূহ কবুল করে মহান আল্লাহ তাকে জান্নাতুল ফিরদাউসে উচ্চ মাকাম দান করুন।
 
শোকবাণীতে তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে তিনি বলেন, আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা তাদেরকে এ শোকে ধৈর্য ধারণ করার তাওফিক দান করুন।

চট্টগ্রাম মহানগরী জামায়াত নেতৃবৃন্দের শোক

বায়তুশ শরফের পীর আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমীর মাওলানা মুহাম্মদ শাহজাহান, কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী সেক্রেটারী মুহাম্মদ নজরুল ইসলাম এক শোক বাণী প্রদান করেন। শোক বাণীতে নগর জামায়াত নেতৃবৃন্দ বলেন, আল্লামা কুতুব উদ্দিনের ইন্তেকালের মধ্য দিয়ে দেশ একজন বিদগ্ধ আলেম ও আধ্যাত্মিক জগতের এক অনুকণীয় ব্যক্তিত্বকে হারাল। যে ক্ষতি পূরণ হবার নয়। নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবার বর্গের প্রতি গভীর সমবেদনা জানান।

এদিকে আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম বিভাগীয় সমাজ কল্যান ফেডারেশনের সভাপতি ইঞ্জিনিয়ার রশিদ আহমদ চৌধুরী ও মহাসচিব হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ।

বিভিন্ন মহলের শোক


লোহাগাড়া (চট্টগ্রাম) জানান, পীর সাহেবের ইন্তেকালে চট্টগ্রামের আলেম সমাজসহ সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

দেশবরেণ্য ও বর্ষিয়ান এই আলেমে দ্বীনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভী, সাবেক এমপি ও জামায়াতের কেন্দ্রিয় নায়েকে আমীর মাওলানা শামসুল ইসলাম, সাবেক এমপি ও চট্টগ্রাম মহানগরী জামায়াতের নায়েবে আমীর শাহজাহান চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের আমীর জাফর সাদেক, লোহাগাড়া উপজেলা চেয়ারম্যান জিয়াউল হক চৌধুরী বাবুল, ভাইস চেয়ারম্যান এম ইব্রাহিম কবির, সাবেক উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফরিদ উদ্দিন খান, সাবেক ভাইসচেয়ারম্যান নুরুল আবচার, সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান এম এ মোতালেব সিআইপি, সাবেক উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন, সাবেক ভাইসচেয়ারম্যান মোহাম্মদ ইব্রাহীম চৌধুরী, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডানেশন চট্টগ্রাম মহানগরী সভাপতি মুক্তিযোদ্ধা আবু তাহের খান, সেক্রেটারি এস এম লুৎফর রহমান, লোহাগাড়া সমিতি-চট্টগ্রামের সভাপতি আলহাজ্ব শফিক উদ্দিন, সেক্রেটারি নাজমুল মোস্তফা আমিনসহ বিভিন্ন জনিপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ‘মাওলানা কুতুব উদ্দিনের ইন্তেকালে দেশের আলেম সমাজে বিরাট শূন্যতার সৃষ্টি হলো। তাঁর মতো এমন গভীর জ্ঞানের অধিকারী খুব কমই আছেন। তিনি একাধারে শিরকমুক্ত সমাজ বিনির্মাণে ভূমিকা রাখেন এবং ইসলামি অর্থনীতি বাস্তবায়নে অনবদ্য অবদান রাখেন।’ তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

দেশসংবাদ/এনডি/এনকে


আরও সংবাদ   বিষয়:  শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন  




আপনার মতামত দিন
করোনা আপডেট
ভাইস প্রেসিডেন্টসহ করোনায় আক্রান্ত ১০ মন্ত্রী
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up