ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৩০ মে ২০২০ || ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ পদ্মা সেতুতে ৩০তম স্প‌্যান, দৃশ্যমান সাড়ে ৪ কিমি ■ করোনার পিক সময় আসতে অনেক দেরি ■ ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ১২২৫ ■ নিহত ২৬ বাংলাদেশিকে লিবিয়ায় দাফন! ■ লিবিয়ায় গুলিতে নিহত ৫ জন ভৈরবের ■ চার্টার্ড প্লেনে সস্ত্রীক লন্ডন গেলেন মোরশেদ খান ■ ভারতে ৪ দশমিক ৬ ভূমিকম্পের আঘাত ■ বহিষ্কারের বিরুদ্ধে চ্যালেঞ্জের ঘোষণা দিলেন মাহাথির ■ দেশে নতুন করে গরিব হলো ২৩ শতাংশ মানুষ ■ হাইকোর্টে স্থায়ী হলেন ১৮ বিচারপতি ■ সোমবার থেকে বাস চলবে, খালি রাখতে হবে অর্ধেক আসন ■ বিশ্ববিদ্যালয়ের ছুটি বাড়ল ১৫ জুন পর্যন্ত
করোনায় দূর্গতের সাহায্যার্থে ম্যাগাজিন ‘অত্রিক’
খলিলুর রহমান
Published : Friday, 22 May, 2020 at 12:27 AM
Zoom In Zoom Out Original Text

করোনায় দূর্গতের সাহায্যার্থে ম্যাগাজিন ‘অত্রিক’

করোনায় দূর্গতের সাহায্যার্থে ম্যাগাজিন ‘অত্রিক’

করোনার আঘাতে স্থবির সারাবিশ্ব, বিপর্যস্ত মানুষ। পরিস্থিতি মোকাবেলায় এগিয়ে আসছে সকল শ্রেণীপেশার করোনা সৈনিকরা। এদের মধ্যে আছে ডাক্তার, পুলিশ, ক্রিকেটার, শিল্পপতিসহ নানা পেশাজীবি। কলম সৈনিক লেখকরাও করোনায় দূর্গতের সাহায্যার্থে লিখেছেন ম্যাগাজিন ‘অত্রিক’। দুই বাংলার ৮৩ জন লেখকের লেখা নিয়ে অনলাইনে প্রকাশিত হয়েছে ম্যাগাজিনটি, যেটির শুভেচ্ছা মূল্য রাখা হচ্ছে মাত্র পঞ্চাশ টাকা। ম্যাগাজিন বিক্রির সম্পূর্ণ অর্থ ব্যয় করা হবে বাংলাদেশে করোনাভাইরাসে দুর্গত অসহায় মানুষের জন্য। ম্যাগাজিনের বিপণন ও দূর্গতদের সহায়তার প্রক্রিয়াটি পরিচালনা করবে অলাভজনক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘লাইটার ইউথ ফাউন্ডেশন’।

ম্যাগাজিনের উদ্যোক্তা রম্য লেখক সোহাইল রহমান। ব্যাঙ্গাত্মক লেখনীতে দারুণ জনপ্রিয় এই তরুণ প্রথম ভেবেছিলেন করোনার এই সময়ে লেখকরা কেন পিছিয়ে থাকবে? যেমন ভাবনা তেমন কাজ মাথায় আসলো পিডিএফ ম্যাগাজিনের আইডিয়া। পরিকল্পনা করা হলো, অনলাইনে বিক্রি করা হবে এই ম্যাগাজিন এবং প্রাপ্ত টাকা ব্যয় করা হবে অসহায় মানুষের জন্য।

ম্যাগাজিনের নাম দেয়া হয় ‘অত্রিক’। এবার লেখা সংগ্রহ করতে হবে, ভয়ে ভয়ে ফেসবুকের পরিচিত জনপ্রিয় লেখকদের মেসেজ দেয়া শুরু করলেন তিনি। ভেবেছিলেন অনেকেই হয়তো পাশ কাটিয়ে যাবে, অনেকে হয়তো হেসে উড়িয়ে দেবে। অথচ দেখা গেল, প্রত্যাশার চেয়েও বেশি সাড়া মিলছে! সবার লেখা নেয়ার পর দেখা গেল, দুই বাংলা মিলিয়ে মোট লেখকের সংখ্যা দাঁড়িয়েছে ৮৩-তে! এই মূহুর্তে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ঔপন্যাসিক সাদাত হোসাইন যেমন অত্রিকের জন্য লিখেছেন, তেমনই লিখেছেন ওপার বাংলার জনপ্রিয় ইউটিউবার কিরণ দত্তও। আছে ওবায়েদ হক, কাসাফাদ্দৌজা নোমান, ইশতিয়াক আহমেদ, নাজিম উদ দৌলা, জয়নাল আবেদীন, কিশোর পাশা ইমন, সৈয়দ নাজমুস সাকিব, মেহেদী হাসান মুন, মাহরীন ফেরদৌস, তানভীর মেহেদী, সোহাইল রহমান সহ আরও অনেকের লেখা। ৩২৯ পৃষ্ঠার বিশাল এই ম্যাগাজিনে ঠাঁই পেয়েছে ১৪ টি কবিতা, ৫ টি ফিচার, ৫ টি হরর গল্প, ১৩ টি রম্য গল্প, ১২ টি থ্রিলার সহ মোট ৫২ টি গল্প।

ম্যাগাজিনের বিপণন ও দূর্গতদের সহায়তার এগিয়ে আসেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘লাইটার ইউথ ফাউন্ডেশন’। ২০১৪ সালে প্রতিষ্ঠিত এই স্বেচ্ছাসেবী সংগঠনটি বরাবরই মানুষের বিপদে পাশে দাঁড়িয়েছে, যে কোন দুর্যোগে ছুটে গেছেন সংগঠনের ভলান্টিয়াররা। মিশন-২১ প্রোজেক্টের মাধ্যমে তারা কয়েকটি স্কুলে শহীদ মিনার বানিয়ে দিয়েছে। মিশন-৭১ নামের একটি প্রোজেক্ট এখনও চলমান, সেটির মাধ্যমে অসহায়-দুস্থ মুক্তিযোদ্ধাদের সাহায্য করা হয়। কাউকে হয়তো দোকান বানিয়ে দেয়া হয়েছে, কারো ঘর বানিয়ে দেয়া হয়েছে, কাউকে কিনে দেয়া হয়েছে নৌকা। নীলফামারীর আলসিয়াপাড়ায় তারা গড়ে তুলেছে মডেল ভিলেজ, সেই গ্রামের প্রত্যেকটা মানুষকে স্বাবলম্বী করে গড়ে তোলা তাদের লক্ষ্য। সেটা পূরণ হলে বাংলাদেশের ছিয়াশি হাজার গ্রামকেই আলিসিয়াপাড়ার মতো করে গড়তে চায় লাইটার ইউথ ফাউন্ডেশন।

করোনায় দুর্গতদের জন্য লেখকদের এই ‘অত্রিক’ ম্যাগাজিনের উদ্যোগের কথা শুনে তারা পাশে দাঁড়িয়েছে। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মুক্তার ইবনে রফিক জানায়, ‘লাইটার ইয়ুথ ফাউন্ডেশন সবসময়ই চেষ্টা করে নিজেদের জায়গা থেকে সর্বোচ্চ দায়িত্ববোধ নিয়ে দেশকে সেবা দিতে। করোনা মহামারির সূচনালগ্ন থেকেই এর প্রতিরোধে আমরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশের বিভিন্ন জেলাতে, যখন যেখানেই অসহায় মানুষদের দুর্দশার সন্ধান পেয়েছি, আমরা সেখানেই ছুটে গিয়েছি ত্রান সহায়তা নিয়ে। এই ম্যাগাজিনের মাধ্যমে আমরা অনেক বেশি অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে পারবো বলে আশা করছি। ম্যাগাজিনটির সাথে সম্পৃক্ত প্রতিটি মানুষের জন্য কৃতজ্ঞতা। মানুষের দুঃখ কষ্ট লাঘবের জন্য এভাবেই কাজ করে যেতে চাই আমরা-টিম লাইটার।’

এছাড়া সংগঠনটি ‘মিশন করোনা: বেঁচে থাকার লড়াই’ নামের ইভেন্টের মাধ্যমে প্রায় ৭৫০টি পরিবারকে ত্রাণ সহায়তা দিয়েছে। তাদের এই সহায়তা কার্যক্রম এখনও চলমান রয়েছে।

লাইটারের ওয়েবসাইটে পাওয়া যাবে অত্রিক, দেশের ভেতর থেকে পেমেন্ট করা যাবে বিকাশ এবং রকেটে, আর দেশের বাইরে কেউ কিনতে চাইলে পেমেন্ট করতে হবে পেপ্যালের মাধ্যমে। নির্ধারিত তথ্য দিয়ে টাকা পরিশোধ করলেই ইমেইলের মাধ্যমে পাঠিয়ে দেয়া হবে ম্যাগাজিনের পিডিএফ ফাইল।

ম্যাগাজিনটি কিনুন এই লিংকে ক্লিক করে- (bit.ly/3bDr6pn)

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  লাইটার ইউথ ফাউন্ডেশন  




আপনার মতামত দিন
করোনা আপডেট
ইউনাইটেডে আগুনে পুড়ে ৫ করোনা রোগীর মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up