ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৬ জুন ২০২০ || ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ‘করোনা নেগেটিভ’ সার্টিফিকেট বিক্রি! ■ রাশিয়ার ২ নদীতে লাল পানির স্রোত, বিশ্বজুড়ে আতঙ্ক! ■ স্ত্রীর পর সাবেক মেয়র কামরানও আক্রান্ত ■ করোনায় তরুণদের আক্রান্তের হার সবচেয়ে বেশি ■ করোনায় শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ ■ করোনায় অধিক ঝুঁকিতে টাক মাথা ■ প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত, প্রথম পুরস্কার ০৯৬২৩০৭ ■ মিয়ানমার সীমান্তে বিজিবি’র হাই অ্যালার্ট ■ ৩ হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগে প্রধানমন্ত্রীর অনুমোদন ■ দেশের প্রথম রেড জোন কক্সবাজার পৌর এলাকা ■ করোনায় প্রমাণ হয়েছে স্বাস্থ্যখাত কতটা ভঙ্গুর ■ সীমান্তে মিয়ানমারের ব্যাপক গুলিবর্ষণ, সতর্ক বিজিবি
করোনায় প্রকৃতির এক দন্ড মুক্তি
অনন্যা দাস মৌ
Published : Friday, 22 May, 2020 at 5:16 PM
Zoom In Zoom Out Original Text

অনন্যা দাস মৌ

অনন্যা দাস মৌ

বিপন্ন আজ গোটা বিশ্ব, কারনটি হলো করোনা ভাইরাস। কিন্তু তারই মাঝে সকলের  আত্যাচার থেকে প্রকৃতি যেন  এক দন্ড মুক্তি পেল। প্রকিৃতর করোনা নিয়ে কোনো মাথা ব্যাথা নেই। থাকবেই বা কেনো? প্রকৃতি তো আর আমাদের মত আমানবিক আর হিংস্র হয়ে উঠে নি!প্রতিটি জিনিসের ব্যাপারে আমরা শুধু স্বার্থ খুঁজি। নিজেকে নিয়ে আজ আমরা বেশিই ব্যস্ত। খাবার-দাবার, পোষাক পরিচ্ছেদ বিনোদন ব্যবস্থা সবকিছু যেমন প্রাচীন  অসভ্য  জাতির মত হয়ে উঠেছে।

আমাদের বাংলার  সংস্কৃতি তোএমন ছিল না। আমরা আজ আমাদের নিজেদের মত চলি। বর্তমান প্রজন্ম নিজেদের রাজ্যে  নিজেরাই রাজা হয়ে উঠেছে। অভিবাবকদের কথা আমরা গ্রাহ্য  করি না। কি করেই বা করবো? ছোট থেকেই দেখছি মা বাবা কি করে একটা যৌথ পরিবারকে একক পরিবারে রূপান্তর করবে। আমাদের সমাজে ধনী ব্যক্তিরা নিজেদের খাদ্য রসিক বলতে খুব ভালোবাসে। খাবার, পোষাক পরিচ্ছেদ সব জিনিসের উপরই আজ প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার ফল প্রকৃতি কি আমাদের দিবে না?আজ আমরা বই পরি না youtube দেখে জ্ঞান  আহরণ করি।

youtube থেকে অনেক বিষয় সম্পর্কে জানতে পারি  কিন্তু বইয়ের কাজ কখনই youtube দিয়ে হবে না। যেমন ভাতের কাজ রুটিতে হয়না। youtube তো আমাদের আবসাদগ্রস্থ করে তুলছে কিন্তু বই তার স্বাদের আস্বাদন দিয়ে আমাদের জ্ঞানের জগৎকে প্রসারিত  করছে। আমরা এ কেমন অমানবিকতায় ভুগছি! যখন গোটা বিশ্ব করোনার ভয়ে আতংকিত তখন একজন মা তার শিশুর সুরক্ষা নিয়ে। এই করুন অবস্থাতেই মানুষ তার শারীরিক লোভ লালসা বন্ধ করতে পারে নি। আমরা একে অপরকে দোষ দিতে ভালোবাসি আর গুজবে কান দিতে আরো ভালোবাসি। সত্যি আজ আমরা খুব ব্যভিচারী হয়ে ওঠেছি। কেউ কাউকে নিয়ে ভাবি না। শুধুই নিজেকে নিয়ে ব্যস্ত। অহংকার আজ আমাদের প্রতিনিয়ত গ্রাস করছে। দুর্নীতি আমাদের প্রতিটি  দিনের কর্ম। আমরা কেবলই আজ স্বার্থের পিছনে দৌড়াই। একে অন্যের পাশে থাকাই প্রকৃত মানবিকতা সমপূর্ন একজন মানুষের পরিচয় স্বার্থপরতা নয়।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস  




আপনার মতামত দিন
করোনা আপডেট
গণস্বাস্থ্যের কিট অনুমোদন দিতে লিগ্যাল নোটিশ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up