ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ || ১৪ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ব্যাংকগুলোকে আরো আন্তরিক হতে হবে ■ জানুয়ারিতে মেডিকেল ভর্তি পরীক্ষা! ■ এক নোটিশেই ৯৯ কর্মী ছাঁটাই ■ অবশেষে এএসআই রায়হানুল গ্রেফতার ■ রিপাবলিকান ঘাঁটি টেক্সাসে এগিয়ে বাইডেন ■ জুলাই থেকে অনলাইনে জমির খাজনা ■ হাজী সেলিমের অবৈধ সম্পদের সন্ধানে দুদক ■ মার্কিন নির্বাচনে ৭ কোটি আগাম ভোট ■ সেনাবাহিনীকে সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী ■ বাংলাদেশ সফরে আসছেন এরদোগান ■ উত্তরবঙ্গের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ■ কাফালা পদ্ধতি বাতিল করছে সৌদি আরব
আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 23 May, 2020 at 12:41 AM, Update: 23.05.2020 9:14:17 AM
Zoom In Zoom Out Original Text

আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

টানা ১২ ঘণ্টারও বেশি সময় ধরে ভারত ও বাংলাদেশে তাণ্ডব চালিয়ে গেল প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় আম্ফান। এতে প্রাণ হারিয়েছেন প্রায় একশ’ জন, ঘরবাড়ি-গাছপালা ভেঙে তছনছ হয়ে গেছে বহু এলাকা। বঙ্গোপসাগরীয় অঞ্চলের ৬৪তম ঘূর্ণিঝড় ছিল আম্ফান। এরপর যে প্রলয় আসছে তার নাম হবে নিসর্গ।

নিসর্গ নামটি প্রস্তাব করেছে বাংলাদেশ। এর আগে ফণী ঝড়েরও নামকরণ করেছিল এ দেশ। সেটিও প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়েছিল বাংলাদেশে উপকূলে।

সাধারণত এ অঞ্চলে সৃষ্ট ঝড়গুলোর নামকরণ করত বাংলাদেশ, ভারত, মিয়ানমার, পাকিস্তান, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। এর সঙ্গে ২০১৮ সালে যুক্ত হয়েছে আরও পাঁচটি দেশ- ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেন। এই ১৩টি দেশ গত এপ্রিলে আসন্ন ঘূর্ণিঝড়গুলোর জন্য ১৬৯টি নাম প্রস্তাব করেছে।

সেক্ষেত্রে আম্ফানের পরের ঘূর্ণিঝড়গুলোর নাম নির্ধারিত হয়েছে নিসর্গ (বাংলাদেশের প্রস্তাবিত), গতি (ভারতের প্রস্তাবিত), নিভার (ইরানের প্রস্তাবিত), বুরেভি (মালদ্বীপের প্রস্তাবিত), তৌকতাই (মায়ানমারের প্রস্তাবিত নাম), ইয়াস (ওমানের প্রস্তাবিত)।

সূত্র: জি নিউজ

দেশসংবাদ/জেএন/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ঘূর্ণিঝড়   নিসর্গ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
করোনায় মৃত্যুর হার বাড়ছে ইউরোপে
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up