ঢাকা, বাংলাদেশ || শনিবার, ৬ জুন ২০২০ || ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বিশ্বজুড়ে বর্ণবাদবিরোধী বিক্ষোভ ■ হাসপাতালে সাহারা খাতুন ■ রেড জোনের তালিকায় যেসব এলাকা ■ এনজিও’র কিস্তি আদায়ে জোর করলেই ব্যবস্থা ■ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে মোহাম্মদ নাসিম ■ রাজধানীতে ৩শ’ শয্যার করোনা হাসপাতালের যাত্রা ■ যে ওষুধে ২ দিনেই সুস্থ করোনা রোগী! ■ আইসিইউ-অক্সিজেনের জন্য চট্টগ্রামে হাহাকার ■ প্রণোদনার টাকা নিয়ে ছাঁটাই কেন? ■ করোনায় প্রথম মৃত্যুহীন দিন দেখল নিউইয়র্ক ■ হাঁটু গেড়ে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ জানালেন ট্রুডো ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ২৬৩৫, মৃত্যু ৩৫
স্পেনে এসাইলাম আবেদনকারীদের জন্য নতুন নীতিমালা
কবির আল মাহমুদ, স্পেন
Published : Saturday, 23 May, 2020 at 10:51 AM, Update: 23.05.2020 10:58:47 AM
Zoom In Zoom Out Original Text

স্পেনে এসাইলাম আবেদনকারীদের জন্য নতুন নীতিমালা

স্পেনে এসাইলাম আবেদনকারীদের জন্য নতুন নীতিমালা

করোনাভাইরাসজনিত সংকটের কারণে স্পেনে মেয়াদ বেড়েছে এসাইলাম আবেদনকারীদের সব ধরনের ডকুমেন্টের। মানবিক দিক বিবেচনা করে স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পুলিশ (কমিশনার) প্রধানের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্পেনের বিদেশি এবং সীমান্ত বিষয়ক মন্ত্রণালয়। সংকটকালীন জরুরী অবস্থার সময়ে যাঁদের কার্ডের মেয়াদ শেষ হয়েছে অথবা শেষের পথে, তাঁরা এ সুবিধার আওতায় পড়বেন।

গত ২১ মে প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে করোনাভাইরাসের কারণে দেশটিতে ক্ষতির সম্মুখীন হওয়া এসাইলাম আবেদনকারীদের উদ্দেশ্যে কয়েকটি নতুন নীতিমালা উল্লেখ করা হয়েছে।

যেখানে স্পেনে অবস্থানরত এসাইলাম বা আসিলো আবেদন যাদের চলমান ছিল এবং জরুরী রাষ্ট্রীয় সতর্কতা ঘোষণার পর থেকে তা আটকে আছে তাদের পরবর্তী করনীয় সমন্ধে বলা হয়। যারা আসিলো আবেদন করে লালকার্ডধারী আছেন যাদের কার্ডের মেয়াদ স্পেনে জরুরী অবস্থা শুরু হবার আগে শেষ হয়েছে বা জরুরী অবস্থা চলাকালীন শেষ হবে তাদের কার্ডের মেয়াদ এই নোটিশ এর আলোকে সাত মাস বৃদ্ধি করা হয়েছে। তবে এর মাঝে যদি পুলিশ অফিস থেকে আসিলো আবেদন নাকচ করে দেওয়া হয় সেক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। যেদিন আসিলো আবেদন নাকচ করার চিঠি আসবে সেদিন থেকেই আবেদনকারীর স্পেনে অবৈধ বা তার স্পেনে অবস্থানের কোন  বৈধ কাগজ থাকবে না।

দ্বিতীয়ত যে গুরুত্বপূর্ণ বিষয়টা উল্লেখ করা হয় তা হচ্ছে, যারা স্পেনে নতুন আসিলো বা এসাইলাম আবেদন করেছে এবং কোন লাল কার্ড হাতে পায়নি বা তাদের অনেকেরই CITA বা এপয়েনমেন্ট ছিল কিন্তু যেতে পারেনি জরুরী অবস্থা থাকার কারনে এবং তাদের হাতে এসাইলাম আবেদনের সময় যে সাদা কাগজটি দেয়া হয়েছিলো যার মেয়াদ ৬ মাস ছিল সেটির মেয়াদ যদি জরুরী অবস্থা শুরু হবার আগে বা চলাকালীন সময়ে শেষ হয়ে যায় তাহলে তাদের এই বিজ্ঞপ্তির আলোকে সেই সাদা কাগজের মেয়াদ আরো ৯ মাস বৃদ্ধি করা হয়েছে। যা শুরু হবে যেদিন থেকে সেই সাদা কাগজের মেয়াদ শেষ হবে সেদিন থেকে। যদি না ইতিমধ্যে পুলিশ অফিস থেকে এসাইলাম আবেদন নাকচ না করে দিয়ে থাকে।

সাদা কাগজধারী এসালাম আবেদনকারীদের জন্য সবচেয়ে ভালো দিকটা হলো সেই সাদা কাগজের মেয়াদ যাদের ৬ মাস পার হয়ে গেছে তাদেরকে বর্তমানে কাজের অনুমতিও দেয়া হয়েছে। এর সাথে সাথে যাদের লাল কার্ড ছিল কিন্তু কাজের অনুমতি ছিল না তাদেরকেও কাজের অনুমতি দেওয়া হয়েছে। তারা চাইলে যেকোন কোম্পানিতে বৈধ ভাবে কন্ট্রাক্টসহ কাজ করতে পারবে। অর্থাৎ ইতিমধ্যে যেসব এসাইলাম আবেদনকারী কাজের অনুমতি পাওয়ার জন্য অপেক্ষা করছিল তারা সবাই এখন ৬ মাস অতিবাহিত হওয়া সাদা কাগজ বা ইতিমধ্যে পাওয়া লাল কাগজ দিয়েই যেকোন কোম্পানিতে কাজ করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয় জরুরী অবস্থা চলাকালীন সময়ে আসিলো অফিসে পূর্ব নির্ধারিত যত CITA বা এপয়েনমেন্ট ছিল বা আছে সেগুলো বাতিল করা হয়েছে।

উল্লেখ্য দেশটির বর্তমান অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি বিবেচনায় এসাইলাম সম্পর্কে এই বিষয় গুলো পরিষ্কার হওয়ায় এখানকার এসাইল আবেদনকারী যারা আছেন, বিশেষ করে যারা কাজের অনুমতির জন্য অপেক্ষা করছিলেন তাদের অনেক উপকার হবে এবং তারা এখন থেকে বৈধ ভাবেই স্পেনের যেকোন কোম্পানিতে নিজ নিজ যোগ্যতা অনুযায়ী কোম্পানি তাদেরকে নিয়োগ নিলে তারা বিনা বাধায় কাজ করার সুযোগ পাবে। এছাড়া স্পেনের রিফুজি অফিসে CITA বা এপয়েন্টমেন্ট পাওয়াটা সবসময়ই সময় সাপেক্ষ ব্যাপার, এসাইল আবেদন বা যাদের লালকার্ড আছে সেটা স্বয়ংক্রিয় নবায়ন হওয়াতে অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলবে।

দেশসংবাদ/প্রতিনিধি/এসকে


আরও সংবাদ   বিষয়:  স্পেন   এসাইলাম  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
রেড জোনের তালিকায় যেসব এলাকা
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up