ঢাকা, বাংলাদেশ || রবিবার, ৭ জুন ২০২০ || ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ছয় হাজার পুলিশ আক্রান্ত, মৃত্যু ১৯ ■ সিএমএইচে করোনা আক্রান্ত বীর বাহাদুর ■ পেছাচ্ছে বড় পাঁচ পাবলিক পরীক্ষা ■ রেড জোনে ওষুধ ছাড়া সবকিছু বন্ধ! ■ রাজধানীর ৩৮ এলাকাকে ‘ইয়েলো জোন’ ঘোষণা ■ ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে ■ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা যুবক নিহত ■ পুরোপুরি লকডাউন হচ্ছে যেসব জেলা ■ সস্ত্রীক আক্রান্ত র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম ■ করোনায় আক্রান্ত পার্বত্য চট্টগ্রাম মন্ত্রী বীর বাহাদুর ■ রাজধানীর ১৮০ পয়েন্টে করোনা রোগী ১৯ হাজার! ■ চার শিক্ষার্থীসহ ৮ জনের লাশ উদ্ধার
বিভিন্ন দেশের করোনামুক্তর দিনক্ষণ জানালেন বিজ্ঞানীরা
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 23 May, 2020 at 3:18 PM, Update: 03.06.2020 8:16:53 AM
Zoom In Zoom Out Original Text

করোনা ভাইরাস

করোনা ভাইরাস

বিশ্বের বিভিন্ন দেশে প্রতিনিয়ত বেড়ে চলছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিনিয়ত অনেক মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে এই প্রাণঘাতী ভাইরাস। করোনা ভাইরাসে বিস্তার ঠেকাতে জারি করা লকডাউনে থমকে গেছে বিভিন্ন দেশের অর্থনীতির চাকা। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করার চেষ্টায় করোনাকে পাশ কাটিয়ে কিছু দেশ লকডাউন তুলে নেয়ার ঝুঁকি নিচ্ছে। তবে বিশ্ববাসীর জন্য এবার সুখবর দিলেন সিঙ্গাপুরের একদল গবেষক। তারা জানিয়ে দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশ কবে নাগাদ করোনামুমক্ত হবে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির ওই গবেষক দল জানায়, জটিল এক মডেল ব্যবহার করে তারা এই পূর্বাভাস দিচ্ছেন। তবে বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন তাদের অনুমান পুরোপুরি নিশ্চিত নয়। সময়ের সঙ্গে এটি পরিবর্তিত হতে পারে।

গবেষকরা দাবি করছে, আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে করোনামুক্ত হবে যুক্তরাজ্য। এছাড়া যুক্তরাষ্ট্র থেকে আগামী ১১ নভেম্বরের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের অবসান ঘটবে। গবেষকদের পূর্বাভাসে আরো বলা হয়, আগামী ১৯ শে জুলাইয়ের তারিখে সিঙ্গাপুর করোনা থেকে মুক্তি পাবে। আর ১২ই আগস্টের মধ্যে ইতালি থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে করোনা ভাইরাস।

এই গবেষণার বিষয়ে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির পক্ষ থেকে বলা হয়, পূর্বাভাস প্রকৃতিগতভাবেই অনিশ্চিত। পাঠকদের উচিৎ হবে সতর্কতার সঙ্গে এটি গ্রহণ করা। কিছু পূর্বাভাসের ওপর ভিত্তি করে অতি আশাবাদী হওয়া বিপজ্জনক।

ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ৬ হাজার ২৩৫ জন। মারা গেছেন ৩ লাখ ৪০ হাজার ৪৭ জন। ডেইলি স্টার।

দেশসংবাদ/ইফা/এসআই


আরও সংবাদ   বিষয়:  করোনা ভাইরাস   সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ছয় হাজার পুলিশ আক্রান্ত, মৃত্যু ১৯
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up