ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০ || ২৫ আষাঢ় ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ চট্টগ্রামে নতুন করে আক্রান্ত ২৫৯ জন ■ করোনার ছোবলে দিশেহারা শিক্ষক-কর্মচারী ■ ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড ও এমআইটির মামলা ■ ১৪ দলের দায়িত্ব নিয়ে যা বললেন আমু ■ মাস্ক-পিপিই দুর্নীতি খতিয়ে দেখছে দুদক ■ পদ্মা সেতুর পিলারের গোড়ার মাটি সরে যাওয়ার ঝুঁকি! ■ হিফজ মাদ্রাসা খোলার অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি ■ বাতাসের মাধ্যমে করোনা ছড়ানোর প্রমাণ! ■ একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড যুক্তরাষ্ট্রে ■ ঈদে বর্ধিত বোনাসই পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা ■ ১২৫ বাংলাদেশিকে বিমান থেকে নামতে দিচ্ছে না ইতালি ■ যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন
আসছে করোনার ২য় ভয়াবহ প্রকোপ
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 26 May, 2020 at 10:07 AM, Update: 03.06.2020 7:57:43 AM
Zoom In Zoom Out Original Text

আসছে করোনার ২য় ভয়াবহ প্রকোপ

আসছে করোনার ২য় ভয়াবহ প্রকোপ

করোনাভাইরাস পরিস্থিতি আরো একবার ভয়াবহ প্রকোপ (সেকেন্ড পিক) আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আলজাজিরার খবরে বলা হয়েছে, বিশ্বব্যাপী লকডাউন শিথিল করার যে প্রবণতা শুরু হয়েছে তাতে এই মহামারীর প্রকোপ আবারো অর্থাৎ দ্বিতীয় দফায় ভয়াবহ আকার ধারণ করতে পারে। এবং সেটি হতে পারে খুব দ্রুতই।

গত কয়েক সপ্তাহের টানা লকডাউনের কারণে ইতালি, স্পেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে এসেছে। তাই আশার আলো দেখছে বিশ্ব। লকডাউন শিথিল করার চেষ্টা চলছে বিভিন্ন দেশে। জার্মানিতে ফুটবল লিগ শুরু হয়েছে। ভারতে বিমান চলাচল শুরু হয়েছে। স্পেনের অনেক নগরীতে লকডাউন তুলে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনেও চলাচলের ওপর কড়াকড়ি কমিয়ে আনার পদক্ষেপ নেয়া হচ্ছে। সৌদি আরব কারফিউয়ের সময় কমিয়ে আনছে। দক্ষিণ কোরিয়ায় গণপরিবহন চলতে শুরু করেছে। অর্থনীতিসহ রাষ্ট্রীয় ও বিশ্ব ব্যবস্থার প্রয়োজনীয় অনুসঙ্গগুলোকে বাচাতেই এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

কিন্তু এতে করোনাভাইরাস আবার ছড়িয়ে পড়তে পারে বলে ডব্লিউএইচও আশঙ্কা করছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৫৪ লাখ মানুষ। মারা গেছে প্রায় ৩ লাখ ৪৫ হাজার। আর সুস্থ হয়ে উঠেছে ২২ লাখ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী পরিস্থিতি বিভাগের প্রধান ড. মাইক রায়ান এক অনলাইন ব্রিফিংয়ে জানান, অনেক দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমলেও মধ্য ও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বাড়তে শুরু করেছে। একই সাথে বাড়তে শুরু করেছে দক্ষিণ এশিয়া ও আফ্রিকায়।

মাইক রায়ান বলেন, খুব দ্রুত সংক্রমনের হার আবার বাড়তে পারে। প্রথম দফা আক্রমণের পর যেসব কড়াকড়ি আরোপ করা হয়েছিল সেগুলো শিথিল করা হলেই তেমনটি হতে পারে। এই কর্মকর্তা বলেন, এই বিষয়টি আমাদের জেনে রাখতে হবে, যেকোন সময় রোগটির প্রকোপ আবার বাড়তে পারে। রোগের সংক্রমনের সংখ্যা কমছে দেখে আমরা কোন আশা আলো এখনই দেখতে পাচ্ছি না। এই হামলার দ্বিতীয় দফা (সেকেন্ড পিক) আসতে পারে।’

আর এটি যাতে না হয় সে জন্য জনগনের চলাচলে ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করলেও সবাইকে সুরক্ষার নিয়ম মেনে চলতে হবে বলে মনে করেন এই কর্মকর্তা।

দেশসংবাদ/এনডি/এসকে


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
চট্টগ্রামে নতুন করে আক্রান্ত ২৫৯ জন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up