ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ৭ জুলাই ২০২০ || ২৩ আষাঢ় ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ করোনার মধ্যেই চীনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কোটি শিক্ষার্থী ■ হেফাজত ও ছেলের বিষয়ে যা বললেন আল্লামা শফী ■ ইউরোপগামী জাহাজ থেকে বাংলাদেশিসহ ২৭৬ জন উদ্ধার ■ পরীক্ষার সঙ্গে কমেছে শনাক্তের সংখ্যাও ■ করোনায় ফেনীর সিভিল সার্জনের মৃত্যু ■ বাংলাদেশের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা ইতালির ■ শীর্ষে ঢাকা বিভাগ : মোট মৃতের ৭৩ শতাংশ পঞ্চাশোর্ধ ■ রিজেন্ট হাসপাতাল সিলগালা ■ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস ■ গরিবের সক্ষমতার মধ্যেই থাকবে করোনা ভ্যাকসিন ■ ২৪ ঘন্টায় যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেল ভারত ■ প্রাইভেটকার খাদে, একই পরিবারের নিহত ৩
গুজব নয় চিকিৎসকের পরামর্শে চিকিৎসা নিতে হবে
নিজস্ব প্রতিবেদক
Published : Saturday, 30 May, 2020 at 3:51 PM, Update: 30.05.2020 5:30:29 PM
Zoom In Zoom Out Original Text

ডা: সৈয়দা ফারজানা আফরিন

ডা: সৈয়দা ফারজানা আফরিন

করোনাভাইরাস জনিত সংক্রমণে নানা গুজব বিশ্বাস করে অনেকে চিকিৎসা নিচ্ছেন। এক্ষেত্রে গুজবে বিশ্বাস না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে আক্রান্তদের চিকিৎসা নেয়ার পরামর্শ দিয়েছেন ডা: সৈয়দা ফারজানা আফরিন।

‘করোনা পরিস্থিতিতে গুজব ও মিডিয়ার ভূমিকা’-শীর্ষক এক ভার্চুয়াল টকশোতে ডা: আফরিন এসব কথা বলেন।

সাংবাদিক এহসানুল হক জসিমের সঞ্চালনায় এ আলোচনায় অংশ নেন রাজধানীর বনশ্রীর আফরিন ডেন্টাল কেয়ারের চীফ কনসালটেন্ট সমাজকর্মী ডা: সৈয়দা ফারজানা আফরিন, বাংলাদেশ ফেসবুকের থার্ড পার্টি ফ্যাক্ট চেকিং পার্টনার-এর টিম লিডার কদরুদ্দীন শিশির, সার্ক বিশ্ববিদ্যালয় দিল্লির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রিয়াজ উদ্দিন।

ডা: আফরিন বলেন, যে কোন সংবাদ বলতে আমরা বুঝি ঘটনা বা খবরের সত্যতা, পক্ষপাতহীনতা, বস্তুনিষ্ঠতা, সঠিক তথ্য ও সূত্র। এগুলো নিশ্চিত না করে মনগড়া বা কাল্পনিক কিংবা সম্পূর্ন অসত্য কিংবা মিথ্যা রটনা প্রকাশ বা প্রচারই হলো গুজব। এ চিকিৎসক বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) কে কেন্দ্র করে বিভিন্ন মিডিয়ায় বিশেষ করে সমাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে নানা ধরণের গুজবের ডালপালা বিস্তার করেছে। করোনা চিকিৎসায় বিভিন্ন চিকিৎসা পদ্ধতি নিয়ে গুজব ভাইরালও হয়েছে। সহজ সরল মানুষেরা এগুলো অনুসরণও করছে। তিনি বলেন, করোনা সংক্রমণ জনিত চিকিৎসা চিকিৎসকের পরামর্শ অনুযায়ীই নিতে হবে। এর চিকিৎসা প্রসিডিউর ইতোমধ্যে সারা বিশ্বে চিকিৎসকগনই দিচ্ছেন। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাই করোনা সংক্রমণের চিকিৎসায় ঝুঁকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছেন।

ডা: আফরিন বলেন, নানা ধরণের গুজবে বিশ্বাস করে মানুষ আরো স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকা বা কার্যকর বিশেষ ঔষধ আবিষ্কারে পৃথিবীর বিভিন্ন দেশ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এখন করোনা আক্রান্তদের শারিরীক উপসর্গ অনুযায়ী চিকিৎসকগন চিকিৎসা পরামর্শ দিচ্ছেন এতে অধিকাংশ মানুষ সুস্থও হচ্ছেন। আবার অনেকে করোনা উপসর্গ থাকা সত্ত্বেও বাসা বাড়িতে বসে গুজবে বিশ্বাস করে চিকিৎসা নিচ্ছেন। কেননা করোনা আক্রান্ত হলে সমাজের অনেকে বিষয়টি স্বাভাবিক ভাবে না নিয়ে আক্রান্তদের প্রতি অমানবিক ও অসামাজিক আচরণ করছেন। তাই করোনা সংক্রমণ নিয়ে যে আতঙ্ক বিরাজ করছে তা দূর করতে সব ধরণের গণমাধ্যমকে ইতিবাচক ভূমিকা রাখতে হবে। এক্ষেত্রে রাষ্ট্রের সংশ্লিষ্টদের ইতিবাচক পদক্ষেপের ওপর জোড় দেন এ চিকিৎসক।

ডা: আফরিন বলেন, রোগীকে নয় রোগকে প্রতিরোধ করতে হবে। বাস্তবে কিছু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম লক্ষ করছি আমরা। যা হতাশা ও দূর্ভাগ্যজনক এবং অমানবিক।

তিনি বলেন, আমাদের দেশসহ বিশ্বের বহু দেশে করোনার কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে। প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন না করায় এর জন্য চরম মূল্য দিতে হচ্ছে মানুষকেই। করোনা সংক্রমণ ও চিকিৎসা নিয়ে বিদ্যমান বিভ্রান্তি দূর করতে গণমাধ্যমের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। করোনাকে কেন্দ্র করে অন্যান্য রোগে আক্রান্তরাও হাসপাতালগুলোতে চিকিৎসা নিতে গিয়ে নানা বিড়ম্বনার  শিকার হচ্ছেন এটিও অনেকাংশে সত্য। এক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে এ পরিস্থিতি মোকাবেলায় এক যুগে কাজ করতে হবে।

ডা: আফরিন বলেন, আমাদের দেশে করোনা পরিস্থিতি মোকাবেলায় নানা কার্যক্রম অব্যাহত রয়েছে। গুজব বা বিভ্রান্তিতে না পড়ে সঠিক পরামর্শ অনুযায়ী চলা, যার যার অবস্থান থেকে সতর্কতা অবলম্বন এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সকলের। সৃষ্টিকর্তার কৃপায় সম্মিলিত চেষ্টায় আমরা এ সংকট অতিক্রম করতে সক্ষম হবো। এ পরিস্থিতি মোকাবেলায় ইতোমধ্যে দেশে চিকিৎসক, সাংবাদিক, আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যসহ অনেকের মৃত্যু হয়েছে। বিশ্বে এর প্রভাবে মৃত্যু ও আক্রান্ত লাখ ছাড়িয়েছে বহু আগেই। অনেক দেশ নানা ব্যবস্থা গ্রহন করে ইতোমধ্যে করোনা সংক্রমণ প্রভাব নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছে। আমাদেরও সম্মিলিত প্রচেষ্টায় পরিস্থিতি মোকাবেলায় সক্ষম হতে হবে।

উল্লেখ্য ডা: সৈয়দা ফারজানা আফরিন করোনা সংকটের শুরু থেকেই এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রেখে চলেছেন। এ চিকিৎসক একজন সম্মুখ সারির করোনাযোদ্ধা। তথ্যপ্রযুক্তির সাহায্যে অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতামূলক বিভিন্ন আয়োজনে সক্রিয় ও সোচ্চার রয়েছেন এ চিকিৎসক সমাজ কর্মী।

তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ই-ডক্টরস এন্ড ডক্টরস ই-কেয়ার কেয়ার প্রতিষ্ঠা করে ডাঃ আফরিনসহ একদল তরুন চিকিৎসক সাধারণ মানুষকে নিরলস স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন। বিদ্যমান পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুঁকি থাকায় দাঁতের চিকিৎসায় তিনি টেলি ডেন্টিষ্ট্রির মাধ্যমে রোগীদের সেবাও নিশ্চিত করছেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস   ডা: সৈয়দা ফারজানা আফরিন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
পরীক্ষার সঙ্গে কমেছে শনাক্তের সংখ্যাও
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up