ঢাকা, বাংলাদেশ || শনিবার, ১১ জুলাই ২০২০ || ২৭ আষাঢ় ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ করোনায় জাপা নেতা খালেদ আখতারের মৃত্যু ■ মায়ের কবরেই সমাহিত হলেন সাহারা খাতুন ■ করোনা চিকিৎসায় ভারতে চর্মরোগের ইনজেকশন ■ ধর্ষণ মামলার আসামি বন্দুকযুদ্ধে নিহত ■ পাপুল কাণ্ডে ফেঁসে যাচ্ছেন বাংলাদেশি রাষ্ট্রদূত ■ ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল ■ পৌঁছেছে সাহারা খাতুনের মরদেহ, দাফন বনানীতে ■ ২৪ ঘন্টায় আক্রান্ত ২ লাখ ২৮ হাজার ■ সাবেক এমপি নুরুল হক আক্রান্ত, অবস্থা সংকটাপন্ন ■ বিদেশে ১৩৭৭ বাংলাদেশির মৃত্যু, বেশি মধ্যপ্রাচ্যে ■ রাষ্ট্রপতির ভাই অধ্যাপক আবদুল হাই করোনা আক্রান্ত ■ পরিবারসহ চিত্রনায়িকা তমা মির্জা আক্রান্ত
স্বপ্নের পথে এগিয়ে নরসিংদী জেলা প্রশাসনের কুইক রেসপন্স টিম
বেনজির আহমেদ বেনু, নরসিংদী
Published : Saturday, 30 May, 2020 at 8:12 PM
Zoom In Zoom Out Original Text

স্বপ্নের পথে এগিয়ে নরসিংদী জেলা প্রশাসনের কুইক রেসপন্স টিম

স্বপ্নের পথে এগিয়ে নরসিংদী জেলা প্রশাসনের কুইক রেসপন্স টিম

কোভিড- ১৯ নোভেল করোনা ভাইরাস বিশ্বজুড়ে ভয়াবহ মহামারীতে আতংক বিরাজমান। প্রাণঘাতী এই ভাইরাসে মানুষ মানুষের মধ্যে দূরত্ব সৃষ্টিকারী করোনা ভাইরাসকে উপেক্ষা করে মৃত্যু নিশ্চিত কিন্তু সময়টা অনিশ্চিত ভেবেও স্বপ্নের পথে এগিয়ে নরসিংদী জেলা প্রশাসনের কুইক রেসপন্স টিমের এসিল্যান্ড মোঃ শাহ আলম মিয়া। 

৩৪তম বিসিএস ক্যাডার ও নরসিংদী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কুইক রেসপন্স টিমের আহ্বায়ক হয়ে করোনা যুদ্ধে সম্মুখযোদ্ধা হিসেবে নিজেকে নরসিংদী জেলাবাসীর হৃদয়ে স্থান করে নিতে কুণ্ঠাবোধ করেননি। শাহ আলম মিয়ার আত্মত্যাগের মাধ্যমে জেলাবাসী আজ স্বপ্নের পথে এগিয়ে চলছে। নিজের দায়িত্ববোধ থেকে সাধারণ মানুষের সুরক্ষার জন্য নিজেকে বিলিয়ে দিয়ে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন মোঃ শাহ আলম মিয়া। তার মধ্যে রয়েছে মননশীলতা ও কিছু পজেটিভ চিন্তা ভাবনা। যিনি সার্বক্ষণিক জেলার গণমাধ্যমকর্মীদের নিয়ে কাজ করতে নিজেকে গর্ববোধ করেন। পাশাপাশি সুশীল সমাজ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক মনাদের সাথে রয়েছে তার নিবিড় সম্পর্ক। 

রাত ১২টা ছুই ছুই। ঘরে ফেরার পর পরই শাহ আলম সাহেবের ফোন বেনু সাহেব কোথায় আছেন, আমি বললাম মাত্র ঘরে ঢুকলাম। তিনি বললেন, করোনায় মৃত বলরাম দাসের মরদেহ নিয়ে নরসিংদীর মেঘনার পাড়ে বড় শ্মশানঘাটে আছি, আপনি চলে আসেন। প্রচন্ড ঝড়, বৃষ্টি, ঘুটঘুটে অন্ধকার, দমকা বাতাস, বড় মেঘনার দক্ষিণ তীরে অবস্থিত শ্মশানঘাটে চিতার শেষ আগুনে বলরাম দাসের সৎকার কাজ চলছে তখন। চিতাতেই সব শেষ... ?

বাস্তবতার পাশাপাশি তিনি তার অদম্য মেধা দিয়ে স্বপ্নের সাগর পাড়ি দেয়ার জন্য ব্যাকুল আগ্রহে করোনা থেকে জেলার মানুষকে মুক্তির আশায় ছুটে বেড়াচ্ছেন জেলার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। করোনা উপসর্গ নিয়ে মৃতব্যক্তিদের লাশের জানাযা থেকে শুরু করে দাফন শেষ না হওয়া পর্যন্ত স্পটে থেকেই বিভিন্ন নির্দেশনা দিয়ে যাচ্ছেন। সাথে আমরা ক’জন গণমাধ্যম কর্মী তার এই অদম্য চেষ্টা দেখে মনে হলো আশার বাতিঘর।  

তিনি সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নরসিংদীতে যোগদানের পর থেকে সাধারন মানুষের কাজ করতে পছন্দ করতেন। বৈশ্বিক এই মহামারীতে কুইক রেসপন্স টিমের আহ্বায়ক হওয়ার পর আর থেমে নেই তার কর্মযজ্ঞ। সাধারণ মানুষকে সামাজিক দূরত্ব নিশ্চিত, মানুষকে ঘরে ফেরানো, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, ভেজাল বিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, দুঃস্থ-অসহায় মানুষের মধ্যে ত্রাণ বিতরণ, করোনা উপসর্গযুক্তদের নমুনা সংগ্রহ, আক্রান্ত রোগীদের বাড়ি লকডাউন, পাড়ায়-মহল্লায় গিয়ে মাইকিং এর মাধ্যমে গণসচেতনতা বোধ, হাসপাতালে ভর্তি, খাওয়া-দাওয়া নিরাপত্তা নিশ্চিতকরণ, করোনা আক্রান্ত হয়ে কেউ মারা গেলে সৎকার সম্পন্ন করা এবং শহরের প্রতিটি রাস্তাঘাট অলিগলিতে তরুণ যুবক বয়স্কদেরকে মাস্ক পড়ানো, সেনিটাইজার বিতরণ এসবই করে চলছেন দূরন্ত গতিতে। 

একদিকে মানবিক দায়িত্ব, অন্যদিকে মানুষকে ভালো রাখার তাড়নায় তিনি দিন রাত ছুটে চলছেন দিগন্ত থেকে দিগন্তে। যার ফলে তিনি হয়ে উঠেছেন নরসিংদীর মানুষের চোখে বিশ্বস্ততার প্রতীক। অক্লান্ত পরিশ্রম করে নিজেকে মানিয়ে নিয়েছেন মানুষের দ্বারপ্রান্তে। আক্রান্ত ব্যক্তিদের নিত্যদিনের চিকিৎসা, খাওয়া-দাওয়া, প্রতিবেশীদের অবহেলা ও দুর্ব্যবহার থেকে রক্ষাসহ যাবতীয় বিষয় দেখভাল করছেন তিনি নিজেই। 

আলাপচারিতায় জানতে চাইলে, নরসিংদী জেলা প্রশাসনের এ দায়িত্বশীল কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) মোঃ শাহ আলম মিয়া জানান, প্রধানমন্ত্রীর আদর্শের প্রতি আমার অগাধ শ্রদ্ধা রয়েছে। তার ইচ্ছা জনবান্ধব প্রশাসন গড়ে তোলা। আর এ নির্দেশনাটি কঠোরভাবে বাস্তবায়ন করে চলেছেন নরসিংদীর মান্যবর জনবান্ধব জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আমার মাতৃতুল্য অভিভাবক সৈয়দা ফারহানা কাউনাইন। যেকোন পরিস্থিতিতে দৃঢ় মনোবল নিয়ে কাজ করার মতো করে তিনি আমাকে নিজ হাতে তৈরী করেছেন। আমাকে হাতে কলমে কাজ শিখিয়েছেন, মানবিক হতে সাহস যুগিয়েছেন, পরিশ্রমী হতে উদ্বুদ্ধ করেছেন। সেই প্রেরনা থেকেই আমি দিন রাত অব্দি কাজ করে চলেছি।

দেশসংবাদ/প্রতিনিধি/আইশি


আরও সংবাদ   বিষয়:  নরসিংদী   প্রশাসন   কুইক রেসপন্স টিম   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
করোনায় জাপা নেতা খালেদ আখতারের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
ফাতেমা হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up