ঢাকা, বাংলাদেশ || সোমবার, ৬ জুলাই ২০২০ || ২১ আষাঢ় ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ জুলাইয়ে হচ্ছে না ডিসি সম্মেলন ■ বিমানের সব ফ্লাইট স্থগিত ■ বিসিএস দিবেন ভিপি নুর ■ পাটকল শ্রমিকদের জন্য ৫৮ কোটি টাকা বরাদ্দ ■ খালেদা জিয়ার দেখা না পেয়ে ২০ দলে ক্ষোভ ■ জুলাই মাস বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ ■ বড় নিয়োগ আসছে প্রাথমিকে ■ বিনামূল্যে ইকামার মেয়াদ তিন মাস বাড়ানোর নির্দেশ ■ ব্রাজিলে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৮ হাজার! ■ উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি ■ ১ আগস্ট ঈদ হলে বেশি বোনাস পাবেন সরকারি চাকুরেরা! ■ ফেসবুকে এজেন্ট নিয়োগ করা হয়েছে
করোনা নিয়ন্ত্রণে আসলেই এইচএসসি পরীক্ষা
দেশসংবাদ, ঢাকা
Published : Sunday, 31 May, 2020 at 3:08 PM
Zoom In Zoom Out Original Text

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

চলমান করোনা পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (৩১ মে) বেলা সোয়া ১১টার দিকে সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবারের এইচএসসি পরীক্ষা ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। সকল প্রস্তুতিও সম্পন্ন করে রেখেছিলাম। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সে পরীক্ষা গ্রহণ সম্ভব হচ্ছেনা। কারণ এখানে ব্যাপক পরিমাণ শিক্ষার্থী, পুরোপুরি গণপরিবহন চালু হতে হবে। পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব নয়, তাহলে আমাদের পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বহুগুণ বৃদ্ধি করতে হবে। তারপরও শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ব্যাপকভাবে থেকে যাবে। কোনোভাবেই এ ঝুঁকি এ মুহূর্তে নেয়া সম্ভব নয় বলে আমরা মনি করি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, সে কারণে করোনা পরিস্থিতি আরও অনুকূল না হওয়া পর্যন্ত আমরা এইচএসসি পরীক্ষা নিতে পারছি না। যখনই আমরা মনে করব পরীক্ষা নেয়ার মতো পরিস্থিতি হয়েছে তখনই অন্তত পক্ষে দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা গ্রহণের ব্যবস্থা গ্রহণ করব।

শিক্ষাবর্ষের পরিবর্তনের সম্ভবনা আছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কিন্তু বিবেচনায় সবগুলো বিষয়ই আছে। কারণ মার্চের মাঝামাঝি পর্যন্ত শিক্ষার্থীরা ক্লাস করতে পেরেছে। অতএব বছরের আড়াই মাস। এই বছরের বাকি কতদিন তারা ক্লাস করতে পারবে, এটি আমাদের কারো পক্ষে বলা সম্ভব নয়। কাজেই আমরা সব রকম বিষয়ই বিবেচনায় রাখছি। যে আমাদের হাফ ইয়ারলি পরীক্ষার কোন সময় নেই। বার্ষিক পরীক্ষা হবে কিনা, হলে কবে হবে, কোন সিলেবাসে হবে, শিক্ষা বছর কি ডিসেম্বরেই শেষ হবে, নাকি আগামি বছরের কয়েক মাস পর্যন্ত নিয়ে গিয়ে পুরো জিনিসটি সমন্বয় করা হবে কিনা। এই সবই আমাদের বিবেচনায় আছে। এটি নির্ভর করবে আমরা কতদিনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারি তার উপরে। এগুলো সবই আমাদের বিবেচনায় আছে।

দেশসংবাদ/জেআর/এসআই


আরও সংবাদ   বিষয়:  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি   এইচএসসি পরীক্ষা   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
করোনায় সাংবাদিক করিম মজুমদারের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up