শনিবার, ২৩ জানুয়ারী ২০২১ || ৯ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনায় চালকসহ নিহত ২ ■ হাইকোর্ট এলাকায় যুবককে হত্যা ■ ইরফান সেলিমের বাসায় ‘অন্য কেউ’ অস্ত্র রেখেছে ■ শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে মানতে হবে চার নির্দেশনা ■ ঢাকাকে শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত করা হবে ■ বঙ্গোপসাগরে ট্রলারডুবি, ৪ লাশ উদ্ধার ■ দুই-একদিনের মধ্যে দেশে আসছে ৫০ লাখ ভ্যাকসিন ■ কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার ■ গৃহহীনদের মাথা গোাঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধুকন্যা ■ দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫ ■ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইন প্রকাশ ■ চরম আর্থিক সংকটে ট্রাম্প
বড় উত্থানের পর শেয়ারবাজারে বড় পতন
দেশসংবাদ, ঢাকা
Published : Monday, 1 June, 2020 at 3:59 PM, Update: 01.06.2020 4:12:12 PM
Zoom In Zoom Out Original Text

শেয়ারবাজার

শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রোববার সূচকের বড় উত্থান হলেও একদিনের ব্যবধানে সোমবার বড় পতন হয়েছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। তবে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। ফলে সূচকের পতন হয়েছে।

দিনের লেনদেন শেষে মূল্য সূচকের বড় পতন হলেও লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখি প্রবণতা দেখা দেয়। প্রথম ৫ মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে যায়। অবশ্য লেনদেনের সময় এক ঘণ্টা পার হওয়ার আগেই সূচক নিম্নমুখি হয়ে পড়ে। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯ পয়েন্টে নেমে গেছে। আগের দিন এই সূচকটি ৫২ পয়ন্ট বেড়ে ছিল।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে, রোববার এ সূচকটি ৩৪ পয়েন্ট বেড়েছিল। আর ডিএসই শরিয়াহ্ ২১ পয়েন্ট কমে ৯২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, গতকাল এ সূচকটি ৩০ পয়েন্ট বেড়েছিল।

এদিকে ডিএসইতে লেনদেন অংশ নেওয়া মাত্র ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির। আর ২৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৭ কোটি ৭৬ লাখ টাকা। আগের কার্যদিবসে বাজারটিতে লেনদেন হয় ১৪৩ কোটি ২৯ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৫৪ কোটি ৪৭ লাখ টাকা।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মা ১৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯ কোটি ৫০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে গ্রামীণফোন।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো, ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যাল, সিলভা ফার্মাসিউটিক্যাল, মুন্নু সিরামিকি, ওরিয়ন ফার্মা, সেন্ট্রাল ফার্মা এবং বাংলাদেশ সাবমেরিন কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১৩৩ পয়েন্ট, আগের দিন এ সূচকটি ১৪১ পয়েন্ট বেড়েছিল। লেনদেন হয়েছে ৫৫ কোটি ৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির।

দেশসংবাদ/জানি/এসআই


আরও সংবাদ   বিষয়:  উত্থান   পতন   শেয়ারবাজার   স্টক এক্সচেঞ্জ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up