ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৬ অক্টোবর ২০২০ || ১১ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ অনশন ভাঙলেন রায়হানের মা ■ স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন চূড়ান্ত ■ ক্যারমের আড়ালে ক্যাসিনো, আটক ২১ ■ ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, চূড়ান্ত অনুমোদন ■ প্রতি ৬ সেকেন্ডে স্ট্রোক করে একজন মারা যাচ্ছেন ■ ২৪ ঘণ্টায় আরও ২৩ জনের মৃত্যু, আক্রান্ত ১৩০৮ ■ অবৈধ সরকারগুলোই দুর্নীতির বীজ বপন করে গেছে ■ সালাম নিয়ে বিতর্ক, ঢাবি শিক্ষকের বিরুদ্ধে মামলা ■ সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৯ জন দগ্ধ ■ বিক্ষোভে নাইজেরিয়ায় নিহত ৬৯ ■ ভ্যাকসিন কিনতে বিশ্বব্যাংকের কাছে ৪২৫০ কোটি টাকা ঋণ চায় বাংলাদেশ ■ পুলিশ যেখানেই অন্যায় করেছে, আইনের আওতায় আনা হয়েছে
বর্ণবাদের শিকার আমিও হয়েছি
দেশসংবাদ ডেস্ক
Published : Monday, 1 June, 2020 at 10:50 PM
Zoom In Zoom Out Original Text

ক্রিস গেইল

ক্রিস গেইল

ক্রিস গেইলকে নিয়ে বিশ্ব ক্রিকেটে কতই না মাতামাতি। বড় বড় ছক্কা মারতে পারেন বলে বিশ্বের সব ফ্র্যাঞ্চাইজি লিগেই মহামূল্য রত্ন মনে করা হয় ক্যারিবীয় ওপেনারকে। সব জায়গায় তার আলাদা কদর আছে, ভক্ত-সমর্থকও অগণিত।

তবে এত জনপ্রিয় একজন ক্রিকেটার হয়েও ঠিকই বর্ণবাদের শিকার হয়েছেন ক্রিস গেইল। এবার তিনি মুখ খুললেন সে বিষয়ে, জানালেন কত জায়গাতেই তাকে বর্ণবিদ্বেষে পড়তে হয়েছে।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার বা কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ আন্দোলনে এখন উত্তাল যুক্তরাষ্ট্র। সপ্তাহ খানেক আগে এক কৃষ্ণাঙ্গ যুবককে গ্রেফতারের পর পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে তার গলা চেপে মেরে ফেলে। নির্মম এই হত্যাকাণ্ডের প্রতিবাদেই ছয়দিন ধরে যুক্তরাষ্ট্র ক্ষোভের আগুন জ্বলছে।

এমন সময়ে বর্ণবাদ নিয়ে মুখ খুললেন গেইল। ক্যারিবীয় এই ব্যাটসম্যান তার ইনস্টাগ্রাম স্টোরিতে কৃষ্ণাঙ্গদের পক্ষে জোরালো আওয়াজ তুলেছেন। শুরুতেই বর্ণবাদি চরিত্রের মানুষজনকে গালি আর ভৎর্সনা করেছেন তিনি।

তার ইনস্টাগ্রাম স্টোরির পরের অংশে গেইল লিখেছেন, ‘আমি বিশ্বের অনেক দেশে ঘুরেছি। আমাকে লক্ষ্য করে অনেকেই বর্ণবাদি মন্তব্য করেছেন, কারণ আমি কালো। বিশ্বাস করুন, তালিকাটা বেশ বড়ই হবে।’

খেলার মধ্যে ফুটবলেই সবচেয়ে বেশি বর্ণবাদের খবর পাওয়া যায়। ভদ্রলোকের খেলা ক্রিকেটে গায়ের রং নিয়ে খুব একটা কথা শোনা যায় না। তবে গেইলের দাবি, ক্রিকেটেও বর্ণবাদ আছে।

ক্যারিবীয় ব্যাটিং দানব বলেন, ‘শুধু ফুটবলে নয়, ক্রিকেটেও বর্ণবাদ আছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।’

দেশসংবাদ/জেএন/এনকে


আরও সংবাদ   বিষয়:  ক্রিস গেইল  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, চূড়ান্ত অনুমোদন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up