ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০ || ২৫ আষাঢ় ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ঘাতক ময়ূর-২ লঞ্চের মালিক গ্রেফতার ■ চট্টগ্রামে নতুন করে আক্রান্ত ২৫৯ জন ■ করোনার ছোবলে দিশেহারা শিক্ষক-কর্মচারী ■ ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড ও এমআইটির মামলা ■ ১৪ দলের দায়িত্ব নিয়ে যা বললেন আমু ■ মাস্ক-পিপিই দুর্নীতি খতিয়ে দেখছে দুদক ■ পদ্মা সেতুর পিলারের গোড়ার মাটি সরে যাওয়ার ঝুঁকি! ■ হিফজ মাদ্রাসা খোলার অনুমতি দিয়ে প্রজ্ঞাপন জারি ■ বাতাসের মাধ্যমে করোনা ছড়ানোর প্রমাণ! ■ একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড যুক্তরাষ্ট্রে ■ ঈদে বর্ধিত বোনাসই পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা ■ ১২৫ বাংলাদেশিকে বিমান থেকে নামতে দিচ্ছে না ইতালি
রেড জোন শনাক্ত করে পুরোপুরি লকডাউন
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 6 June, 2020 at 10:29 PM
Zoom In Zoom Out Original Text

রেড জোন শনাক্ত করে পুরোপুরি লকডাউন

রেড জোন শনাক্ত করে পুরোপুরি লকডাউন

করোনা মহামারীর বিস্তার রোধে দুই মাসেরও বেশি সময় ধরে সাধারণ ছুটি শেষে ৩১ মে খুলে দেয়া হয়েছে সরকারি ও বেসরকারি অফিস। সীমিত পরিসরে চালু করা হয় গণপরিবহন। এরপর থেকেই সংক্রমণের ঝুঁকি আরও বৃদ্ধি পাচ্ছে। দিন দিন আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা দীর্ঘ হতে চলেছে।

এরইমধ্যে করোনা মহামারীর বিস্তারে বিশ্বের শীর্ষ ২০ দেশের তালিকায় বাংলাদেশ ঢুকে পড়েছে। এ অবস্থায় সরকার আবারও ‘লকডাউন’ এর পথে যাচ্ছে। তবে এবার পুরো দেশ একসঙ্গে ‘লকডাউনে’ যাবে না সরকার। ‘হটস্পট বা ক্লাস্টার’ এলাকা শনাক্ত করে সেই এলাকা পুরোপুরি ‘লকডাউন’ করে দেবে।

প্রথমেই রাজধানী দিয়ে শুরু করা হবে। রাজধানীর যেসব এলাকা সংক্রমণ বেশি কেবল সেসব এলাকা ‘লকডাউন’ করা হবে। আগামী দুয়েকদিনের মধ্যে ঢাকার কিছু এলাকায় ‘পাইলট ভিত্তিতে’ লকডাউন শুরু করা হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কোভিড-১৯ বিষয়ক মিডিয়া সেলের আহ্বায়ক হাবিবুর রহমান খান।

তিনি বলেন, ‘হটস্পট বা ক্লাস্টার এরিয়া’ বিবেচনায় শুরুতে আমরা পাড়া, মহল্লা কিংবা ওয়ার্ড এলাকা লকডাউন করব। শুরুতে সীমিত পরিসরে ঢাকার মধ্যেই লকডাউন করব। কারণ ঢাকাতেই করোনা রোগী বেশি। পরে আমরা পরিস্থিতি বিবেচনা করে অন্যান্য জেলা শহরেও লকডাউন করব।

গত ৩১ মে থেকে সংক্রমণের মাত্রা ও মৃত্যুর হারের সর্বোচ্চ থেকে সর্বনিম্ন হিসাবে দেশকে রেড, ইয়েলো এবং গ্রিন জোনে ভাগ করে করণীয় নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান বলেন, আমরা আইসিটি বিভাগের সহায়তায় কোনো কোনো এলাকা লকডাউন করব। ইতিমধ্যেই আমরা ম্যাপিং শুরু করেছি। এতে স্বাস্থ্য বিশেষজ্ঞরা যোগ দিয়েছেন। পুরো কাজটি শেষ হয়নি। শেষ হলেই আগামী দুয়েকদিনের মধ্যে আমরা ‘লকডাউনে’ যাব।

রেড, ইয়েলো এবং গ্রিন জোন বিষয়ে তিনি বলেন, যেসব এলাকায় করোনা রোগী বেশি সেসব এলাকাকে ‘রেড জোন’ বলে ঘোষণা করা হবে। এবং নির্দিষ্ট সময়ের জন্য ওই এলাকা পুরোপুরি লকডাউন করা হবে।

একই পদ্ধতিতে ইয়েলো ও গ্রিন জোনও চিহ্নিত করা হবে জানিয়ে কোভিড-১৯ বিষয়ক মিডিয়া সেলের আহ্বায়ক বলেন, এ ক্ষেত্রে হলুদ জোনে কেউ খুব জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হতে চাইলে সুযোগ দেয়া হবে।

দেশসংবাদ/জেআর/এনকে


আরও সংবাদ   বিষয়:  লকডাউন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
চট্টগ্রামে নতুন করে আক্রান্ত ২৫৯ জন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up