ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ || ১০ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ স্বাস্থ্য খাতের নিয়োগ বাণিজ্যের নিয়ন্ত্রক ছিল মালেক ■ ৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদির চাপ ■ সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত ■ পৃথিবীকে রক্ষায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর ■ বসুন্ধরা করোনা হাসপাতাল বন্ধের নির্দেশ ■ ৭ হাজার ৯৯৫ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত ■ ২০২১ সালেই পদ্মাসেতুতে ট্রেন চলবে ■ মোদির কারণে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের অবনতি ■ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা ■ কক্সবাজারের ৩৪ পুলিশ ইন্সপেক্টরকে একযোগে বদলি ■ সৌদি ভাল করেই জানে রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক ■ বিস্ফোরণে হতাহতদের পৌনে ২ কোটি টাকা সহায়তা
ফলে কীটনাশক ব্যবহার কমাবে
হাবিপ্রবি শিক্ষকের উদ্ভাবিত কাইটোসেন সলিউশন
আব্দুল মান্নান, হাবিপ্রবি
Published : Sunday, 21 June, 2020 at 1:58 PM
Zoom In Zoom Out Original Text

হাবিপ্রবি শিক্ষকের উদ্ভাবিত কাইটোসেন সলিউশন

হাবিপ্রবি শিক্ষকের উদ্ভাবিত কাইটোসেন সলিউশন

দিনাজপুরে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.মারুফ আহমেদ এর তত্ত্বাবধানে লিচু উৎপাদনে বিষাক্ত কীটনাশকের বদলে কাইটোসান সলিউশন ব্যবহারে সফলতা পেয়েছে একদল গবেষক।

জানা যায়, লিচু উৎপাদনের জন্য প্রথমবারের মতো ৮ টি গাছে পরীক্ষামূলকভাবে এই কাইটোসেন সলিউশন ব্যবহার করে হাবিপ্রবির ওই গবেষক দল । এতে কোনো রকম সার-কীটনাশক কিংবা গ্রোথ হরমোন ছাড়াই শুধু কাইটোসান ব্যবহারে ফলন যেমন বেড়েছে, আকারও হয়েছে বড়, স্বাদে এসেছে বাড়তি মিষ্টতা। এর আগে আম-আনারসের ওপর এই পরীক্ষা চালানো হয়।সেখানেও সফলতা পায় গবেষকরা।এবার লিচু উৎপাদনেও বিষাক্ত কীটনাশকের বদলে কাইটোসান সলিউশন ব্যবহার সেই সফলতা এসেছে।

এ বিষয়ে গবেষক দলের তত্ত্বাবধায়ক এবং হাবিপ্রবির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ও ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.মারুফ আহমেদ জানান, প্রাকৃতিক বিভিন্ন উপাদান হতে এই সলুউশন তৈরি করা হয়। এটি এক ধরনের পলিস্যাকারাইড। প্রাথমিকভাবে কয়েকটি লিচু গাছে এই সলুউশন ব্যবহার করে আমরা সফলতা পেয়েছি। কাইটোসেন প্রাকৃতিক উপাদানে তৈরি হওয়ায় এতে পরিবেশের জন্য ক্ষতিকারক কোন উপাদান নেই। এটি পরিবেশ বান্ধব, ফলের গুণগত মান অক্ষুণ্ণ রাখে এবং বাজারে ব্যবহৃত কীটনাশকের চেয়ে দামেও কম। এছাড়া এটি ব্যবহারে পোকামাকড় এবং রোগ-বালাই এর আক্রমণ একেবারেই নেই বললেই চলে।

তিনি আরও বলেন,  বর্তমানে যেভাবে ফল জাতীয় ফসলে কীটনাশক ব্যবহার বৃদ্ধি পাচ্ছে তাতে মানুষের জীবন বড় ধরনের হুমকির মুখে রয়েছে। সেই চিন্তা থেকেই আমরা বিকল্প কিছু করার চেষ্টা করে যাচ্ছি। প্রাথমিকভাবে আমরা কাইটোসেন ব্যবহারে যে সাফল্য পেয়েছি তাতে আশাকরি কৃষিতে নতুন বিপ্লব ঘটবে। তবে এখনো বাণিজ্যিকভাবে এই সলুউশন তৈরি শুরু করা হয়নি। কেউ বাণিজ্যিকভাবে করতে চাইলে আমরা তাদের সর্বাত্মক  সহযোগিতা করতে পারবো।  

এ বিষয়ে পাট ও বস্ত্রমন্ত্রণালয়ের বৈজ্ঞানিক উপদেষ্টা  ড. মুবারক আহমদ খান জানান,  "কাইটোসান ব্যবহারে উৎপাদন খরচ কমেছে অভাবনীয়ভাবে। ইতোমধ্যে আমরা তার মেধাসত্ত্ব পেয়েছি । এখন কেউ বাণিজ্যিক উৎপাদনে এগিয়ে আসলে, সবরকম সহায়তা করা হবে। প্রাণিজ উপাদানে তৈরি হওয়ায় এই তরল মানবদেহের জন্য ক্ষতিকর নয়"।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আরও সংবাদ   বিষয়:  হাবিপ্রবি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
বসুন্ধরা করোনা হাসপাতাল বন্ধের নির্দেশ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up