ঢাকা, বাংলাদেশ || শনিবার, ২৮ নভেম্বর ২০২০ || ১৪ অগ্রহায়ণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়েই যুবদল-যুবলীগ কর্মীকে কুপিয়ে জখম ■ ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, আক্রান্ত ১৯০৮ ■ মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৪৭ ■ নিয়ন্ত্রণ হারিয়ে খালে বাস, নিহত ৩ ■ সিঙ্গাপুরে বাংলাদেশির নামে ৮ হাজার কোটি টাকা! ■ বিজ্ঞানী হত্যার চরম প্রতিশোধ নেয়ার ঘোষণা ■ ভাস্কর্য তৈরি হলে টেনে হিঁচড়ে ফেলে দেয়া হবে ■ ফাইজারের করোনা ভ্যাকসিন পরিবহন শুরু ■ গুপ্তহত্যার শিকার কে এই মোহসেন ফাখরিযাদে? ■ করোনা আক্রান্তের সংখ্যা ৬ কোটি ১৯ লাখ ছাড়াল ■ ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে হত্যা ■ বাঁশ-রড দিয়ে পেটানো হলো মেডিক্যাল শিক্ষার্থীদের
নাম পাল্টাল ফেয়ার অ্যান্ড লাভলী
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 2 July, 2020 at 10:39 PM
Zoom In Zoom Out Original Text

নাম পাল্টাল ফেয়ার অ্যান্ড লাভলী

নাম পাল্টাল ফেয়ার অ্যান্ড লাভলী

ত্বকের রং ফর্সাকারী ক্রিম হিসেবে নেতিবাচক ধারণা প্রচার করে বিভিন্ন সময় সমালোচনার মুখে পড়া ফেয়ার অ্যান্ড লাভলীর নাম অবশেষে পরিবর্তন করেছে নিত্যব্যবহার্য ও খাদ্য পণ্য বিপণনকারী বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার। বৃহস্পতিবার ত্বকের রং ফর্সাকারী ক্রিমের নাম পরিবর্তনের এই তথ্য বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে ইউনিলিভারের ভারতীয় শাখা হিন্দুস্তান ইউনিলিভার।

নারীদের ত্বক ফর্সাকারী ক্রিম ফেয়ার অ্যান্ড লাভলীর নতুন নাম গ্লো অ্যান্ড লাভলী করা হয়েছে বলে জানিয়েছে বহুজাতিক এই প্রতিষ্ঠান। একই সঙ্গে পুরুষদের জন্য ব্র্যান্ডটির নতুন নাম গ্লো অ্যান্ড হ্যান্ডসাম করা হয়েছে।

এশিয়ার বিভিন্ন দেশে এই ক্রিমটি বিক্রি করে ইউনিলিভার। গত বৃহস্পতিবার কোম্পানিটি জানায়, পণ্যটির নামে ফর্সাকারী বা উজ্জ্বলকারী শব্দগুলোও আর উল্লেখ থাকবে না। সৌন্দর্যের একক আদর্শকে ব্র্যান্ডটি তুলে ধরে বলে স্বীকার করে নেয় ইউনিলিভার।

বিশ্বের বিভিন্ন দেশে বর্ণবাদবিরোধী আন্দোলন থেকে ফেয়ার অ্যান্ড লাভলীর নামে পরিবর্তন আনার দাবি উঠে। বিশ্বজুড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনকারীরা পৃথক দুটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করে ফেয়ার অ্যান্ড লাভলীর উৎপাদন বন্ধে ইউনিলিভারের প্রতি আহ্বান জানায়। ওই পিটিশনে অন্তত ১৮ হাজার মানুষ স্বাক্ষর করেন।

তাদের আহ্বানের মুখে কোম্পানিটি ফেয়ার অ্যান্ড লাভলী নামে পরিবর্তন আনার ঘোষণা দেয়। পরে লিপটন টি এবং ডাভ সাবান কর্তৃপক্ষও তাদের পণ্যের ব্র্যান্ড থেকে ফেয়ার, ফেয়ারনেস, হোয়াইট এবং হোয়াইটেনিং শব্দগুলো বাদ দেয়া হবে বলে ঘোষণা দেয়।

হিন্দুস্তান ইউনিলিভার বলেছে, আগামী কয়েক মাসের মধ্যে নতুন ব্র্যান্ডে পণ্যগুলো বাজারে আসবে।

দেশসংবাদ/জেএন/এনকে


আরও সংবাদ   বিষয়:  ফেয়ার অ্যান্ড লাভলী   ইউনিলিভার  




আপনার মতামত দিন
করোনা
২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, আক্রান্ত ১৯০৮
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up