ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ || ২৮ শ্রাবণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত আগামী সপ্তাহে ■ আরেক সাহেদ করিম গ্রেফতার ■ দুবাই এখন ‘নতুন বৈরুত’ ■ শ্রীলংকা সফরে ফিরতে পারেন সাকিব ■ স্বর্ণের দাম কমল ■ গ্রামীণ প্রকল্পে শ্রমিকদের দৈনিক ৫০০ টাকা দেয়ার সুপারিশ ■ পরিবেশমন্ত্রী করোনা আক্রান্ত ■ এইচএসসি পরীক্ষা নিয়ে গণমাধ্যমে ‘কল্পিত’ তারিখ ■ পুলিশের সেই ৩ সাক্ষী সিনহা হত্যায় সহযোগিতা করেছিল ■ প্রাথমিক সমাপনীতে অটো পাসের চিন্তা নেই ■ করোনা বুলেটিন বন্ধ না করার আহ্বান ■ করোনার টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে
মাছ ও সবজি চাষে স্বাবলম্বী দুই যুবক বন্ধু
আরিফ খান, ঝালকাঠি
Published : Tuesday, 7 July, 2020 at 9:28 PM
Zoom In Zoom Out Original Text

মাছ ও সবজি চাষে স্বাবলম্বী দুই যুবক বন্ধু

মাছ ও সবজি চাষে স্বাবলম্বী দুই যুবক বন্ধু

ঝালকাঠি সদর উপজেলার বাসন্ডা ইউনিয়নের মামুন খান রাসেল ও মঈন হোসেন নামের দুই শিক্ষিত যুবক বন্ধু মাছ ও সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছে। মাত্র এক হাজার টাকা পুঁজি দিয়ে। বাসন্ডা ইউনিয়নের দাড়িখ ১ একর ৭০ শতাংশ জমি লিচ নিয়ে মাছ ও বিভিন্ন ধরনের সবজি চাষ করেছেন তারা,স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে সনসুক্ত থাকার পরও তারা কৃষি কাজ করে সফল চাষী হিসেবে স্থানীয় পর্যায়ে বেশ পরিচিত লাভ করেছে।

এদিকে এ সবজি চাষ করার সুবাদে নিজেরা যেমনি হয়েছেন স্বাবলম্বী তেমনি স্থানীয় বেকার যুবকদের মাঝে আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছেন  অনুকরণীয় যুবক হিসেবে। জানা গেছে ঝালকাঠি পৌরসভার ১ নং- ওয়ার্ড বিকনা এলাকার  বাসিন্দা মৃত  মান্নান খানের ছেলে মোঃ মামুন খান রাসেল ও আব্দুল আলী হাওলাদারের ছেলে মঈন হোসেন এসএসসি পাস করে কলেজে ভর্তি হওয়ার পর বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে কাজ করে আসছে, এর পাশাপাশি ১ একর ৭০ শতাংশ জমি লিচ নিয়ে সবজি চাষ শুরু করে।

আর্থিক সংকটের কারণে পর্যাপ্ত পরিমাণে মাছ চাষ করতে না পারলেও সবজি চাষ করে স্বাবলম্বী স্বল্প পরিমাণ জমিতে গত বছর থেকে  মৌসুমী সবজি চাষ শুরু করে ধীরে ধীরে তারা কৃষি  ফলনের পরিমাণ বাড়িয়ে তুলেছে।

এ স্বাবলম্বী যুবকদের গড়ে তোলা কৃষি খামার সরজমিনে পরিদর্শন ও তাদের সাথে আলাপ করলে তারা জানান, নিজেরা সীমিত আকারের পুঁজি নিয়ে জমিতে কৃষি চাষ শুরু করে। জমি লিচ নিয়ে গড়ে তোলেন মাছের ঘের। কঠোর পরিশ্রম করে কৃষিকে প্রধান পেশা হিসেবে বেছে নিয়ে পেঁপে, চাল কুমারা, শসা ,বেগুন, রেহা, ঝিঙ্গা ,লাউ, বিভিন্ন সবজির  চাষ শুরু করে এ বছর  সবজি বিক্রি করে প্রায়  ৪০ হাজার টাকা আয় করেছেন করোনা কালিন সময়।

মাছের ঘেরে  প্রায় এক লাখ টাকার মত  পুঁজি খাটানো হয়েছে, এছাড়া আমাদের এ কৃষি কাজ দেখে কলেজের অনেক ছাত্ররা আমাদের কাছে পরামর্শ নিতে আসে, এবং তারা আরো জানান আমরা কৃষী বিভাগ ও মৎস্য বিভাগের পরামর্শ এবং লোন সহায়তা পেলে আল্লাহর রহমতে শুধু আমরাই  নয় এলাকার বেশকিছু যুবকদের সাথে নিয়ে আত্মকর্মসংস্থান ঘরে তুলে বেকারত্ব জীবন দূর করতে পারবো।

উপজেলার খামারবাড়ি কৃষি অধিদপ্তরের কৃষি কর্মকর্তা মোঃ ফজলুল হক দেশসংবাদকে জানান, যুবকদের এই প্রচেষ্টায় আমি আনন্দিত যুবকদের সার্বিক সহয়অতা পরামর্শ প্রদানে যতটুকু সহায়তা দরকার আমার পক্ষ থেকে এবং কৃষি অধিদপ্তরের পক্ষ থেকে আমি ও আমার টিম সার্বিক পরামর্শ সহায়তা প্রদান করব।

উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা, ফারহানা তাসলিমা জানান, মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে এই যুবকদের সার্বিক সহায়তা প্রদান করা হবে, যুবকদের যখন পরামর্শ প্রয়জন হবে তাৎক্ষণিক আমাদের সাথে যোগাযোগ করলে সঠিক পরামর্শ প্রদান করা হবে বলে আশ্বাস দেন তিনি।

প্রতিটি যুবক এদের মতো হলে বেকার সমস্যার সমাধান হবে বলে মনে করেন সমাজের সচেতন মহল।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ঝালকাঠি   বাসন্ডা   মামুন খান রাসেল   মঈন হোসেন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
পরিবেশমন্ত্রী করোনা আক্রান্ত
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
ফাতেমা হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up