ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০ || ২৬ শ্রাবণ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ ■ ফের বন্যার পানি বৃদ্ধির আশঙ্কা ■ সিটি হাসপাতালকে সাড়ে ৭ লাখ টাকা জরিমানা ■ সিনহা হত্যা নিয়ে ৪ আসামির চাঞ্চল্যকর তথ্য ■ শেষ রক্তবিন্দু দিয়ে বিচার দেখে যেতে চান শিপ্রা ■ বন্ধ হচ্ছে করোনা সংক্রান্ত নিয়মিত বুলেটিন ■ নেপালকে রেল ট্রানজিট দেয়া হচ্ছে ■ জেরুজালেম ইসরাইলের রাজধানী নয় ■ পাকিস্তানে বোমা বিস্ফোরণ, নিহত ৬ ■ এবার সালমোনেলা ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাব যুক্তরাষ্ট্র-কানাডায় ■ মাস্ক পরা বাধ্যতামূলক করার নির্দেশ ■ করোনার ভ্যাকসিন আগে পাওয়াই সরকারের মূল লক্ষ্য
এনআইডি পাচ্ছে ১৬ বছর বয়সীরাও
দেশসংবাদ, ঢাকা
Published : Tuesday, 7 July, 2020 at 11:03 PM, Update: 08.07.2020 12:26:58 AM
Zoom In Zoom Out Original Text

এনআইডি

এনআইডি

দেশের নাগরিকদের জন্য আরেকটি সুখবর দিল নির্বাচন কমিশন (ইসি)। ১৬ বছর বয়সীরাও নিজেরাই নিজেদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনলাইনে ডাউনলোড করে নিতে পারবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন ইসির এনআইডি শাখার অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান। তিনি বলেন, ১৮ বছরের নিচের বয়সীদের এনআইডি দেওয়ার প্রতিশ্রুতির অংশ হিসেবেই এ সুযোগটি দেওয়া হচ্ছে। ২০২০ সালের ভোটার তালিকা হালনাগাদের সময় ১৬ বছর বয়সীদেরও তথ্য সংগ্রহ করা হয়েছিল। তারা অনলাইনে গিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করে এনআইডি ডাউনলোড করে নিতে পারবে।
 
এর আগে গত মার্চে মুজিব জন্মশত বার্ষিকী উপলক্ষে সীমিত আকারে উপজেলা পর্যায়ে ১০ জন করে শুভেচ্ছাস্বরূপ এই কার্ড পেয়েছেন। জানা যায়, যারা ইতোমধ্যে তথ্য দিয়েছেন তারা ছাড়াও যাদের বয়স ১৬ হয়েছে তারাও অনলাইনেই আবেদন করে তথ্য দিতে পারবেন। এক্ষত্রে services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
 
দেশে বর্তমানে ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এদের মধ্যে ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন প্রাপ্তবয়স্ক (১৮ বছর বয়স) নাগরিক নতুন ভোটার হিসেবে চলতি বছর মার্চে যুক্ত হয়েছেন। যারা নতুন ভোটার হয়েছেন তাদের এনআইডি অনলাইনে আগে থেকেই দিচ্ছে নির্বাচন কমিশন। এখন ১৬ ও ১৭ বছর বয়সীরাও এই সুযোগ পাবে।
 
কাজী আশিকুজ্জামান জানান, যারা বর্তমানে লেমিনেটিং করা এনআইডি পাচ্ছেন (করোনার কারণে বিতরণ বন্ধ রয়েছে) বা অনলাইন থেকে ডাউনলোড করে নিচ্ছেন, ভবিষ্যতে তারা স্মার্টকার্ড পাবেন। স্মার্টকার্ড প্রস্তুতের কাজও এগিয়ে চলছে।
 
২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের আগে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়ন করে তৎকালীন এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন। তারাই ধারাবাহিকতায় পরবর্তীসময়ে নাগরিকদের জাতীয় পরিচয়পত্র বিতরণে যায় ইসি। দেশের প্রায় দশ কোটির নাগরিকের হাতে বর্তমানে এনআইডি রয়েছে।

দেশসংবাদ/বিএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  অনলাইন   নির্বাচন কমিশন   এনআইডি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
বন্ধ হচ্ছে করোনা সংক্রান্ত নিয়মিত বুলেটিন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
ফাতেমা হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up