রবিবার, ২৪ জানুয়ারী ২০২১ || ১০ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে ■ হানিফ ফ্লাইওভারে দুর্ঘটনায় চালকসহ নিহত ২ ■ হাইকোর্ট এলাকায় যুবককে হত্যা ■ ইরফান সেলিমের বাসায় ‘অন্য কেউ’ অস্ত্র রেখেছে ■ শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে মানতে হবে চার নির্দেশনা ■ ঢাকাকে শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত করা হবে ■ বঙ্গোপসাগরে ট্রলারডুবি, ৪ লাশ উদ্ধার ■ দুই-একদিনের মধ্যে দেশে আসছে ৫০ লাখ ভ্যাকসিন ■ কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার ■ গৃহহীনদের মাথা গোাঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধুকন্যা ■ দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫ ■ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইন প্রকাশ
আবারও লকডউন পশ্চিমবঙ্গ
দেশসংবাদ ডেস্ক
Published : Wednesday, 22 July, 2020 at 12:28 PM
Zoom In Zoom Out Original Text

আবারও লকডউন পশ্চিমবঙ্গ

আবারও লকডউন পশ্চিমবঙ্গ

লকডাউন শিথিল করায় ভারতে বুলেটের গতিতে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস।

করোনার এই বিস্তার ঠেকাতে আবারও লকডাউনে যাচ্ছে দেশটির বিভিন্ন রাজ্য। এর মধ্যে পশ্চিমবঙ্গে সপ্তাহে দুদিন লকডউন কার্যকরের সিদ্ধান্ত হয়েছে। খবর আনন্দবাজারের।

মঙ্গলবার সেই লকডাউনের সরকারি নির্দেশিকা প্রকাশ করেছে রাজ্যের কর্তৃপক্ষ। কার্যত পুরনো রূপেই ফিরল নতুন পর্বের লকডাউনের নিয়ন্ত্রণবিধি।

সপ্তাহে দুদিন করে লকডাউন ঘোষণা করেছে রাজ্যসরকার। গত মার্চে লকডাউনের শুরুতে যেমন নিয়ন্ত্রণবিধি কার্যকর হয়েছিল, এই পর্বে গতিবিধিতে তেমন কড়াকড়ি ফিরিয়ে আনল রাজ্য।

নির্দেশিকায় জানানো হয়েছে, গত ৯ জুলাই থেকে শুরু হওয়া বৃহত্তর কন্টেনমেন্টভিত্তিক লকডাউন যেমন চলছিল, তেমনই চলবে ৩১ জুলাই পর্যন্ত।

১৫ জুলাই থেকে শহরভিত্তিক লকডাউন পদ্ধতিও চালু থাকবে। এর সমান্তরালে সপ্তাহে দুদিন করে গোটা রাজ্যে সার্বিক লকডাউন কার্যকর হচ্ছে।

আগামীকাল বৃহস্পতি ও শনিবার সার্বিক লকডাউন হবে। লকডাউনের দিন ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত পূর্ণ নিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর থাকবে।

তা ছাড়া প্রতিদিন রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া যে নিয়ন্ত্রণ ছিল, তা বহাল থাকবে।

প্রসঙ্গত লখনৌসহ গোটা উত্তরপ্রদেশে সপ্তাহে দুদিন করে লকডাউন হচ্ছে। জম্মুতেও সম্প্রতি তা শুরু হয়েছে। বেঙ্গালুরুতে বুধবার পর্যন্ত চলছে সাত দিনের লকডাউন।

রাজ্যজুড়ে লকডাউনের দিনগুলোতে সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। এমনকি বাণিজ্যিক প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি পরিবহনও চলবে না।

তবে স্বাস্থ্যকর্মী, ওষুধের দোকান, আইনশৃঙ্খলা, সংশোধনাগার, দমকল, বিদ্যুৎ, আন্তঃরাজ্য ও আন্তঃরাজ্য পণ্য পরিসেবা, সংবাদমাধ্যম, রান্না করা খাবারের হোম ডেলিভারির ক্ষেত্রে ছাড় দেয়া হয়েছে।

পাশাপাশি ছাড় দেয়া হয়েছে শিল্প উৎপাদন প্রক্রিয়ায়। যেসব কারখানায় শ্রমিকরা থেকে কাজ করতে পারেন, সেগুলোকেও নিয়ন্ত্রণের আওতায় রাখা হয়নি।

চা বাগানের কাজও নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। সামগ্রিকভাবে বাজার এলাকাগুলো, যেখানে জনসমাগম বেশি- সেগুলো বন্ধ থাকবে লকডাউনের দিনগুলোতে।

দেশসংবাদ/জেআর/এনকে  


আরও সংবাদ   বিষয়:  লকডাউন   ভারত   করোনাভাইরাস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
দেশে করোনায় মৃত্যু ২২ জন, শনাক্ত ৪৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up