ঢাকা, বাংলাদেশ || বুধবার, ২৮ অক্টোবর ২০২০ || ১৩ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ দ্রুত হাওয়া পাল্টাচ্ছে যুক্তরাষ্ট্রের নির্বাচনে! ■ ইরফানের নামে আরো মামলা হচ্ছে ■ ইতালিতে ব্যাপক বিক্ষোভ-সংঘর্ষ ■ নির্বাচন নিয়ে তৎপর ট্রাম্প ও বাইডেন ■ নাগরিকদের সতর্ক করে ফ্রান্সের বিশেষ বার্তা ■ গাড়িসহ উড়ে গেল কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী (ভিডিও) ■ ওয়ার্ড কমিশনার ইরফান সেলিম বরখাস্ত ■ ইরফানকে ৭ দিনের রিমান্ডে নিতে চায় পুলিশ ■ ৩ দিনের রিমান্ডে ইরফান সেলিমের সহকারী দিপু ■ দেশে করোনায় আরো মৃত্যু ২০, আক্রান্ত ১৩৩৫ ■ ইরফানকে শিগগিরই বরখাস্ত করা হবে ■ ৬ জনের ১০, ৪ জনের ৫ ও ১ জনের তিন বছরের কারাদণ্ড
ধুনট-শেরপুর সড়কে ভেঙে গেছে সেতুর পাটতন
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Published : Wednesday, 22 July, 2020 at 6:37 PM
Zoom In Zoom Out Original Text

ধুনট-শেরপুর সড়কে ভেঙে গেছে সেতুর পাটতন

ধুনট-শেরপুর সড়কে ভেঙে গেছে সেতুর পাটতন

১৬০ ফুটের বেইলি সেতু। পাটাতন ভেঙে গেছে অনেক আগে। সেগুলো মাঝে মধ্যেই ঝালাই করা হয়। সেটাও ফাটল ধরে দেবে গেছে। গাড়ি উঠলে এখন সেতু দোলে। এটি আছে ঝুঁকিপূর্ণ সেতুর তালিকায়। তারপরও ঝুঁকি নিয়ে চলাচল করছে  ট্রাক, বাস, যাত্রীবাহী জিপ, অটোরিকশাসহ নানা যানবাহন। সেতুটি বগুড়ার ধুনট-শেরপুর সড়কের শালফা গ্রামে। এটি শালফা বেইলি সেতু হিসেবে পরিচিত।

শুধু শালফা বেইলি সেতুই নয়, এ সড়কের পশ্চিমভরণশাহী, মাঠপাড়া, বৈলকান্দি ও শুবলি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোনো সময় তা ভেঙে নিচে পড়ে প্রাণহানি ঘটতে পারে। বিকল্প কোন পথা না থাকায় এসব সেতুর ওপর দিয়ে বগুড়ার ধুনট, শেরপুর, সারিয়াকান্দি ও সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার কয়েক হাজার মানুষ চলাচল করে। সড়ক ও জনপথ বিভাগের (সওজ) বগুড়া কার্যালয় সেতুটি দেখভাল করেন।
 
জানা গেছে, ধুনট সদর থেকে শেরপুর উপজেলা পর্যন্ত সড়কের দৈর্ঘ্য প্রায় ২১ কিলোমিটার। এ সড়কে  কমপক্ষে ৩৮ বছর আগে ৫টি সেতু নির্মাণ করা হয়। অতিরিক্ত মালবাহী ট্রাক চলাচলে সেতুগুলো বেশ আগেই ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। কয়েকবার সেতুর কিছু অংশ ভেঙে যান চলাচল বন্ধও হয়ে যায়। ওই সময় এগুলো ঝুঁকিপূর্ণ সেতু হিসেবে চিহ্নিত করে সতর্ক নোটিশও ঝুলিয়ে দেওয়া হয়। পাশাপাশি পাঁচ টন ওজনের অধিক ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা দেন কর্তৃপক্ষ।

কিন্তু নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে অতিরিক্ত মাল বোঝাই করে প্রতিনিয়ত অসংখ্য যান পারাপার হচ্ছে এর ওপর দিয়ে। এভাবে পার হতে গিয়ে একাধিকবার সেতুর পাটাতন ভেঙে পড়ে গেছে। বারবার বিচ্ছিন্ন হয়ে পড়েছে ধুনট-শেরপুর সড়কের যোগাযোগ ব্যবস্থা। পরে কর্তৃপক্ষ কোনো রকম জোড়াতালি দিয়ে সেতুগুলো মেরামত করেছে। তবে এতে কোনো কাজ হয়নি। সংস্কারের পরও সেতুগুলো ঝুঁকিপূর্ণ থেকেছে।

বাস চাল শুকুমার জানান, সেতুর ওপর দিয়ে যাত্রীবাহী বাস, পণ্যবোঝাই ট্রাকসহ বিভিন্ন ধরনের অন্তত ৭০০ গাড়ি চলাচল করে। এ ছাড়া ঢাকা-বগুড়া মহাসড়কে কোনো যানজট হলে দূরপাল্লার সব বাস এই সড়ক দিয়ে ঢাকা ও চট্টগ্রামে চলাচল করে। সেতুটি জরাজীর্ণ হওয়ায় দূরপাল্লার বাসগুলো দুর্ঘটনার কবলে পড়লে ব্যাপক প্রাণহানি ঘটতে পারে।

বগুড়া সওজের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, নিয়ম অমান্য করে অতিরিক্ত মালামাল নিয়ে ট্রাক পারাপার করায় বেইলি সেতুগুলো ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। মেরামতের পর আবারও একই অবস্থা। এ কারণে সেতুগুলো অপসারণ করে ঢালাই সেতু নির্মাণের জন্য মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/বি


আরও সংবাদ   বিষয়:  ধুনট-শেরপুর সড়কে ভেঙে গেছে সেতুর পাটতন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
দেশে করোনায় আরো মৃত্যু ২০, আক্রান্ত ১৩৩৫
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up