ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ১ অক্টোবর ২০২০ || ১৬ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ২৪ ঘণ্টায় ভারতে ১১৮১ জনের মৃত্যু ■ সাক্ষ্য না দেয়ায় হত্যা ■ দু’সন্তানকে কুপিয়ে বাবার আত্মহত্যার চেষ্টা ■ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা জারি ■ রাজধানীতে পুলিশ হেফাজতে যুবকের মৃত্যু ■ আগামী সপ্তাহে এইচএসসি-সমমান পরীক্ষার রুটিন ■ রাশিয়ার মধ্যস্থতাও মানছে না আজারবাইজান-আর্মেনিয়া ■ আবেদন করলে ব্রিটিশ ভিসা পাবেন খালেদা জিয়া ■ একাদশ সংসদে ৩২ মিনিটেই প্রতিটি আইন পাস হয়েছে ■ শিক্ষার্থীদের অটোপ্রমোশন দেয়ার কথা ভাবছে সরকার ■ উন্নয়নের নামে জনজীবন অতিষ্ঠ না করার নির্দেশ ■ দেশে আরো ৩২ জনের মৃত্যু, আক্রান্ত ১৪৩৬
অতীতে এত পুলিশ সদস্য কখনও মারা যায়নি
দেশসংবাদ, ঢাকা
Published : Saturday, 25 July, 2020 at 11:51 AM
Zoom In Zoom Out Original Text

পুলিশ

পুলিশ

জঙ্গি ও রাজনৈতিক সহিংসতার বছরগুলোতে পুলিশের ওপর ধারাবাহিক হামলার ঘটনা ঘটেছে। ২০১৩ সাল থেকে পরবর্তী বছরগুলোতে দায়িত্বরত অবস্থায় জঙ্গি ও সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন অনেক পুলিশ সদস্য। সড়ক দুর্ঘটনা ও অসুস্থতার কারণেও মারা গেছেন অনেকে। কিন্তু গত কয়েক মাসে করোনায় যত পুলিশ সদস্য জীবন দিয়েছেন, তিন মাসেরও কম সময়ে অতীতে এত পুলিশ সদস্য কখনও মারা যাননি। জঙ্গি ও সন্ত্রাসী হামলার চেয়েও করোনাভাইরাসের নির্মম শিকার হয়েছেন পুলিশ সদস্যরা।

পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ী, মার্চে দেশে করোনা সংক্রমণ শুরুর পর ২৮ এপ্রিল প্রথম ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদস্য কনস্টেবল জসিম উদ্দিন করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এরপর শুক্রবার (২৪ জুলাই) পর্যন্ত তিন মাসেরও কম সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন পুলিশের ৬০ জন সদস্য।

অন্যদিকে দেশে রাজনৈতিক সহিংসতা, অসুস্থতা ও দুর্ঘটনায় ২০১৩ সালে ১২ জন এসআই, আট জন এএসআই, দুই জন নায়েক ও ৫৯ জন কনস্টেবলসহ ১০৯ জন মারা যান। ২০১৪ সালে একজন অতিরিক্ত পুলিশ সুপার (এডিসি), একজন সহকারী পুলিশ সুপার (এএসপি), তিন জন পরিদর্শক, ১৪ জন এসআই, একজন সার্জেন্ট, ১৫ জন এএসআই, একজন নায়েক এবং ৬৬ জন কনস্টেবলসহ ১০২ জন মারা যান। ২০১৫ সালে ছয় জন পরিদর্শক, ১৪ জন এসআই, দুই জন সার্জেন্ট, ১৯ জন এএসআই, ছয় জন নায়েক এবং ৭৯ জন কনস্টেবলসহ ১২৬ জন পুলিশ সদস্য মারা গেছেন।

গুলশানের হলি আর্টিজানে হামলার বছর ২০১৬ সালে একজন এএসপি, তিন জন পরিদর্শক, ১৯ জন এসআই, একজন সার্জেন্ট, ১৮ জন এএসআই, ছয় জন নায়েক এবং ৮০ জন কনস্টেবলসহ ১২৮ জন মারা যান। ২০১৭ সালে একজন এএসপি, ছয় জন পরিদর্শক, ১২ জন এসআই, দুই জন সার্জেন্ট, ১৯ জন এএসআই, দুই জন নায়েক, ৮৮ জন কনস্টেবলসহ ১৩০ জন পুলিশ সদস্য দায়িত্বরত অবস্থায় মারা যান।

২০১৮ সালে একজন এসপি, একজন এএসপি, সাত জন পরিদর্শক, ২২ জন এসআই, ৪ জন সার্জেন্ট, ২২ জন এএসআই, দুই জন নায়েক এবং ৯৯ জন কনস্টেবলসহ ১৫৮ জন পুলিশ সদস্য মারা যান। আর ২০১৯ সালে একজন অতিরিক্ত আইজিপি জাতিসংঘ মিশনে কর্মরত অবস্থায় মারা যান। এছাড়া একজন এসপি, একজন অ্যাডিশনাল এসপি, একজন এএসপি, ১২ জন পরিদর্শক, ১৬ জন এসআই, দুই জন সার্জেন্ট, ৩৫ জন এএসআই, ছয় জন নায়েক, ১০৪ জন কনস্টেবলসহ ১৭৯ জন মারা যান।

এ বছর (২০২০) করোনা সংক্রমণ শুরুর পর চিকিৎসকদের পাশাপাশি সম্মুখযোদ্ধা হিসেবে দায়িত্ব পালন করা পুলিশ সদস্যরা করোনায় আক্রান্তদের পাশে দাঁড়ান। চিকিৎসায় সহায়তা ছাড়াও লাশ দাফন ও সৎকারে পুলিশ সামনে থেকে দায়িত্ব পালন করেছে।

২০২০ সালের শুরুতে অন্য কোনও কারণে পুলিশ সদস্যদের মৃত্যুর কোনও তথ্য এখনও পাওয়া যায়নি। কিন্তু ২৮ এপ্রিলের পর বৃহস্পতিবার (২৩ জুলাই) একজন এসপি ও একজন এএসপিসহ ৬০ জন পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের মৃত্যু নিয়ে জানতে চাইলে পুলিশ সদর দফতরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা বলেন, ‘দায়িত্বরত অবস্থায় পুলিশ সদস্যদের মৃত্যু পীড়াদায়ক। ২০১৩ সালের পর জঙ্গি ও সন্ত্রাসী হামলা থেকে মানুষকে নিরাপত্তা দিতে গিয়ে পুলিশ সদস্যরা হামলার শিকার হয়েছেন। অনেকেই হতাহত হয়েছেন। ওই সময় পরিস্থিতি মোকাবিলায় পুলিশের এক রকম প্রস্তুতি ছিল। পুলিশ নানা কৌশল ও সক্ষমতা দিয়ে সেই পরিস্থিতি মোকাবিলা করেছে। যা বর্তমানে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।

অন্যদিকে দেশে করোনা সংক্রমণ থেকে মানুষকে সেবা দিতে গিয়ে পুলিশ সদস্যরা সম্মুখ সারির যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছেন। আর মানুষের সেবা দিতে গিয়ে পুলিশ সদস্যরা করোনায় আক্রান্ত হচ্ছেন, জীবন দিচ্ছেন। এই পরিস্থিতিও পুলিশ সফলভাবে মোকাবিলা করে সাধারণ মানুষকে সেবা দিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

দেশসংবাদ/বাট্রি/এসআই


আরও সংবাদ   বিষয়:  করোনা   পুলিশ   জঙ্গি   রাজনৈতিক   সড়ক দুর্ঘটনা  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় ভারতে ১১৮১ জনের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up