Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র রাজনীতি ইস্যুতে ফের উত্তপ্ত বুয়েট ■ চট্টগ্রামে কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১০ ইউনিট ■ ‘ফাঁকা ঢাকায় সতর্ক থাকবে পুলিশ’ ■ গড়ে ৮২ কেজি খাবার নষ্ট করেন একজন বাংলাদেশি ■ জিম্মি নাবিকদের জন্য দুম্বা আনছে জলদস্যুরা ■ প্রাথমিকে শিক্ষক নিয়োগে বড় সুখবর দিলেন প্রতিমন্ত্রী ■ ‘বাবর ইন, শাহিন আউট’
উত্তরাখণ্ড সীমান্তে ভারত-নেপাল উত্তেজনা
Published : Sunday, 26 July, 2020 at 10:44 AM, Update: 26.07.2020 12:46:08 PM

উত্তরাখণ্ড সীমান্তে ভারত-নেপাল উত্তেজনা

উত্তরাখণ্ড সীমান্তে ভারত-নেপাল উত্তেজনা

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস-এর এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, এবার উত্তরাখণ্ডের ‘নো ম্যানস  ল্যান্ড’-এ অবকাঠামো নির্মাণ শুরু করেছে নেপালিরা। ভারতীয় কর্মকর্তাদের উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১০০-১৫০ মিটারের ওই এলাকাটি নিজেদের দাবি করে তারা ভারত-বিরোধী স্লোগান তুলেছে।

তনকপুরের এক প্রশাসনিক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেছেন, ওই বিতর্কিত জায়গাটি কার এবং সীমান্ত নির্ধারণের জন্য ভারত ও নেপালের যৌথ দল গঠন করা হয়েছিল। এলাকায় জরিপ পরিচালনার কথা ছিল সেই দলের। তবে করোনা ভাইরাস মহামারির প্রকোপে সেই পরিকল্পনা স্থগিত হয়ে যায়।   

হিন্দুস্তান টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, এমন পরিস্থিতিতে গত ২২ জুলাই (বুধবার) তার লাগানোর জন্য ‘নো ম্যানস ল্যান্ড’-এ ১৫-১৮ টি কাঠামো পুঁতে দেওয়া হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় ভারতীয় কর্মকর্তারা। তবে নেপালের বাসিন্দারা উত্তেজিত হয়ে পড়ে। ভারত বিরোধী স্লোগানও দেওয়া হয় বলে অভিযোগ। উত্তেজনা প্রশমনে পরে দু’দেশের সুরক্ষা বাহিনীর কর্মকর্তারা বৈঠকে বসেন।

তনকপুরের মহকুমা শাসক দয়ানন্দ সরস্বতী হিন্দুস্তান টাইমসকে জানান, কাঠামো লাগানোর খবর পেয়েই ঘটনাস্থলে যান সশস্ত্র সীমা বলের (এসএসবি) কর্মকর্তারা। খবর দেওয়া হয় জেলা প্রশাসনকে। মহকুমা শাসক বলেন, ‘চম্পাবত জেলার তনকপুর ব্যারেজ এবং ৮১১ পিলারের কাছে কয়েকটি কাঠামো বানিয়ে নেপালের বাসিন্দারা নো ম্যানস ল্যান্ডে জবরদখল করেছে বলে দেখা যায় এবং নিজেদের এলাকা বলে দাবি করে। ওই এলাকাটি নেপালের ব্রক্ষ্মদেব এলাকার কাছে। যেখানে একটি ছোটো বাজার আছে।’

এসএসবি কমান্ড্যান্ট আর কে ত্রিপাঠী জানিয়েছেন, কাঠামোগুলি স্থায়ী নয়। সেগুলি সাধারণ কংক্রিট এবং কাঠের। আগামী কয়েকদিনের মধ্যে সেগুলি তুলে নেওয়া হবে বলে জানিয়েছে নেপালের সশস্ত্র বাহিনী। যদিও বৈঠকে উপস্থিত এক এসএসবি কর্মকর্তা জানান, মুখে কাঠামো সরিয়ে নেওয়ার কথা বললেও আদতে কোনও কাজ করা হয়নি। শুক্রবারও নেপালের লোকজনদের পিলারের উপর তার বসাতে দেখা গিয়েছে। 'নো ম্যানস ল্যান্ড' থেকে কাঠামোর তুলে নেওয়ার কোনও উদ্যোগ দেখা যায়নি বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

চম্পাবতের পুলিশ সুপার লোকেশ্বর সিং জানিয়েছেন, শুক্রবার দু'পক্ষ আলোচনায় বসেনি। বিষয়টি আপাতত এসএসবির হাতে রয়েছে। কিন্তু আশ্বাস মতো কাঠামো সরানো না হলে দু’দেশের কর্মকর্তারা কথা বলবেন।

দেশসংবাদ/বিটি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  উত্তরাখণ্ড   ভারত   নেপাল  


আপনার মতামত দিন
কাশ্মীরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 29 March, 2024
ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 28 March, 2024
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 28 March, 2024
লাল-সবুজ পতাকায় সেজেছে কেএল টাওয়ার
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 26 March, 2024
কেজরিওয়াল ৭ দিনের রিমান্ডে
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 22 March, 2024
দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 21 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up