মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ || ১১ মাঘ ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ক্ষমা চাইলেন এমপি একরাম চৌধুরী ■ এএসআই আলমগীরের বিরুদ্ধে দুদকের মামলা ■ বন্দরনগরীতে ২৫ প্লাটুন বিজিবি মোতায়েন ■ নোয়াখালীতে তীব্র উত্তেজনা, ১৪৪ ধারা জারি ■ নিবন্ধন ছাড়া ভ্যাকসিন নয় ■ প্রত্যাহার ধর্মঘট, সারা দেশে নৌচলাচল শুরু ■ ওবায়দুল কাদেরের রক্তচক্ষুকে ভয় করি না ■ টিকা নিয়ে গুজব ঠেকাতে চান মোদি! ■ প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের ভ্যাকসিন নেয়ার আহ্বান ফখরুলের ■ উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ ■ ১৮ মার্চ থেকে শুরু হচ্ছে বইমেলা ■ পরিবেশ সুষ্ঠু না হলে গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়
পশুর চামড়ার দাম নির্ধারণ করল সরকার
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 26 July, 2020 at 1:05 PM, Update: 26.07.2020 2:44:11 PM
Zoom In Zoom Out Original Text

পশুর চামড়ার দাম নির্ধারণ করল সরকার

পশুর চামড়ার দাম নির্ধারণ করল সরকার

ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। লবণযুক্ত প্রতি বর্গফুট চামড়ার দাম ঢাকায় ৩৫ থেকে ৪০ টাকা ও ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার ঈদুল আজহায় কোরবানির পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ সংক্রান্ত জুম প্ল্যাটফর্ম সভার শুরুতে তিনি এ কথা জানান। একইসঙ্গে প্রয়োজনে কাঁচা চামড়া রফতানির সুযোগ দেয়া হবে বলে জানান তিনি।
গত বছর এ দাম ছিল যথাক্রমে ৪৫ থেকে ৫০ টাকা ও ৩৫ থেকে ৪০ টাকা। সে হিসেবে দাম কমেছে ঢাকায় ১০ টাকা ও ঢাকার বাইরে ৮ টাকা।

এই সভায় কাঁচা চামড়ার দাম নির্ধারণ, ক্রয় বিক্রয়, সংগ্রহ, সংরক্ষণ, মজুদ, চামড়ায় লবণ লাগানো ও মিডিয়ায় প্রচারের বিষয়ে আলোচনা করা হয়েছে।

এসময় সভায় বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন, অতিরিক্ত সচিব ওবায়দুল আজম, অতিরিক্ত সচিব শরিফা খানম, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ, চামড়াজাত পণ্য রপ্তানিকারক সসিতির প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব হোসেনসহ অন্য ব্যবসায়ীরা অংশ নেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এ বছর ঢাকাতে গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৩৫ থেকে ৪০ টাকা ও ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৩ থেকে ১৫ টাকা ও বকরির চামড়া ১০ থেকে ১২ টাকা ধরা হয়েছে। চামড়া নিয়ে যদি কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয় তাহলে প্রয়োজনে কাঁচা চামড়া রফতানির সুযোগ দেয়া হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হয়েছে।

তিনি বলেন, কাঁচা চামড়া পরিবহনে যাতে কোনো ধরনের সমস্যা না হয় এজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে।

টিপু মুনশি বলেন, এবারও যদি চামড়ার দামে সমস্যা দেখা যায় তাহলে কাঁচা চামড়া ও ওয়েট-ব্লু লেদার বা আংশিক প্রক্রিয়াজাত চামড়া রফতানির অনুমোদন দেয়া হবে। এবার যেন কিছুটা দাম পাওয়া যায় সেজন্য কাঁচা চামড়া ও ওয়েট-ব্লু লেদার বা আংশিক প্রক্রিয়াজাত চামড়া রফতানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এখনই রফতানির ঘোষণা দেয়া হয়নি। বরং চামড়া নিয়ে যদি গতবারের মতো সমস্যা হয় তাহলে রফতানির সুযোগ দেয়া হবে। এজন্য একটি আন্তঃমন্ত্রণালয় কমিটিও গঠন করা হয়েছে। এ কমিটি রফতানির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

দেশসংবাদ/জেআর/এনকে


আরও সংবাদ   বিষয়:  ঈদুল আজহা   কোরবানি   পশুর চামড়া   সরকার   বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা
সর্বনাশা করোনায় আজও ১৮ জনের মৃত্যু
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক
মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
মেবিন হাসান
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up