ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ || ১৪ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ভারতের পেঁয়াজ এলো চট্টগ্রাম বন্দরে ■ থানার পাশেই বোমা ফাটিয়ে ছিনতাই ■ করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৬ প্রস্তাব ■ চুল দাড়ি গোঁফ কেটেও রেহাই পেল না তারেক ■ তুরস্কের গোলায় আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত! ■ কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই ■ সীমান্ত হত্যা বন্ধে ভারতের সম্মতি ■ কৃষি জমিতে শিল্পকারখানা করা যাবে না ■ গণধর্ষণের ঘটনা অনুসন্ধানে কমিটি গঠন ■ ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, আক্রান্ত ১৪৮৮ ■ একসঙ্গে ৫ সমুদ্রে চীনের নজিরবিহীন যুদ্ধ মহড়া ■ স্বামীকে নামিয়ে গাড়ীতেই সেই নববধূকে গণধর্ষণ
করোনার কার্যকর টিকা না পাওয়ার আশঙ্কা
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 4 August, 2020 at 11:24 AM, Update: 04.08.2020 1:05:25 PM
Zoom In Zoom Out Original Text

ভ্যাকসিন

ভ্যাকসিন

করোনাভাইরাসকে সম্পূর্ণ নিরাময় করতে পারে এমন ভ্যাকসিন কখনও উদ্ভাবন নাও হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রোস আধানম গেবরিয়াসুস। খবর বিবিসির। তিনি বলেন, কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সহজ ও জাদুকরী কোনো সমাধান এ মুহূর্তে নেই; ভবিষ্যতে নাও মিলতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, করোনাভাইরাসের কার্যকর একটি টিকা তৈরির তোড়জোড় এবং এ টিকা নিয়ে সবার অনেক আশা থাকলেও কোনো জাদুকরী সমাধান হয়তো কোনো দিনও মিলবে না; স্বাভাবিকতায় ফেরার পথ হবে দীর্ঘ। ‘মহামারী সহসাই শেষ হবে না’ বলে ডব্লিউএইচও এর আগে সতর্ক করার পর নতুন করে এ সতর্কবার্তা দিল বিশ্ব সংস্থাটি।

করোনাভাইরাসে প্রাণহানি ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত এই মহামারীতে ১ কোটি ৮৪ লাখ ৪৪ হাজার ৬৪২ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ১৬ লাখ ৭৫ হাজার ৫৩৯ জন। আর মারা গেছেন ৬ লাখ ৯৭ হাজার ১৮৯ জন। অনেক দেশই মহামারীর প্রথম ধাক্কা সামলে ওঠার পর দ্বিতীয় ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে।

ডব্লিউএইচও প্রধান গেবরিয়াসুস এবং সংস্থাটির জরুরি সেবা বিভাগের প্রধান মাইক রায়ান সোমবারের সংবাদ সম্মেলনে মহামারী মোকাবেলায় সব মানুষকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা, বেশি বেশি হাত ধোয়া এবং ভাইরাস পরীক্ষার মতো স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে গেবরিয়াসুস বলেন, জনগণ এবং বিভিন্ন দেশের সরকারের কাছে আমাদের পরিষ্কার বার্তা– সবাই এসব বিধি পালন করুন। মুখে মাস্ক পরাটা বিশ্বজুড়ে সংহতির প্রতীক হয়ে ওঠা উচিত, বলেন তিনি।


করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বেজুড়ে বিভিন্ন দেশে প্রায় ১৬০টি টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। কোনো কোনো টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে তৃতীয় ধাপে। মানুষকে সংক্রমণ থেকে রক্ষায় একাধিক কার্যকর টিকা পাওয়ার আশাও সবাই করছে।

গত মাসে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের প্রাথমিক ধাপে আশাব্যঞ্জক ফল দেখিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করা করোনাভাইরাসের টিকা।

চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে দেখা যাওয়া এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস-প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। এই ভাইরাস বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এটি বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দেশসংবাদ/জেআর/এসআই


আরও সংবাদ   বিষয়:  করোনা   টিকা   ডব্লিউএইচও   ড. টেড্রোস আধানম গেবরিয়াসুস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, আক্রান্ত ১৪৮৮
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up