ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ফের উত্তপ্ত মালয়েশিয়া, সরকার পরিবর্তনের ইঙ্গিত ■ এ বছর মিলছে না ভ্যাকসিন ■ শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করতে নারাজ ট্রাম্প ■ ২৪ ঘণ্টায় ৬ হাজার মৃত্যু, আক্রান্ত ৩ লাখের বেশি ■ অবশেষে বাংলাদেশ বিমানকে সৌদিতে নামার অনুমতি ■ ভরিতে স্বর্ণের দাম কমলো ২৪৪৯ টাকা ■ ভারতসহ ৩ দেশের নাগরিকরা সৌদি যেতে পারবে না ■ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহীম! ■ সব মাধ্যমিক স্কুলে ডিজিটাল একাডেমি হচ্ছে ■ দু’পররাষ্ট্রমন্ত্রীর ভার্চুয়াল বৈঠক রোববার ■ ৪৮ উপজেলা-ইউনিয়নে বিএনপি’র মনোনয়ন পেলেন যারা ■ কারা মহাপরিদর্শক হলেন ব্রি. জে. মোমিনুর রহমান
ঐক্য আর ভালোবাসার চিরায়ত বন্ধনে...
নতুন সাজে করপাটি মোল্লা বাড়ি
নিজস্ব প্রতিবেদক
Published : Monday, 10 August, 2020 at 9:20 PM, Update: 20.08.2020 12:53:33 PM
Zoom In Zoom Out Original Text

রজনীগন্ধা ড্রেন ও রাস্তা

রজনীগন্ধা ড্রেন ও রাস্তা

‘মোল্লা বাড়ি’, ইতিহাসগাঁথা এক অনবদ্য সাফল্যের প্রতীক। কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার কনকাপৈত ইউনিয়নের করপাটি গ্রামের পূর্বপাড়ায় যার অবস্থান।

শত শত বছরের ইতিহাস-ঐতিহ্যের চারণভূমি এই সমৃদ্ধ জনপদকে যুগে যুগে তথা বংশ পরম্পরায় ধন্য করেছেন এই বাড়িতে জন্ম নেয়া ও এর আলো-বাতাসে বেড়ে ওঠা বহু জ্ঞানি-গুনি ও দেশবরেণ্য ব্যক্তিত্ব। এই মাটির সন্তানরা স্ব-স্ব ক্ষেত্র ও পেশায় সমৃদ্ধ হয়ে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে আজ প্রতিষ্ঠিত। দেশ গড়ার মহান কর্মে তারা অবদান রেখে চলেছেন অবিরত।

এই বাড়ির তরুণ, যুবক ও বয়োবৃদ্ধদের ঐতিহ্যগতভাবে ইস্পাতকঠিন ঐক্য, অকৃত্রিম ভালোবাসা, পারস্পরিক আস্থা ও বিশ্বাস আর হৃদয় নিংড়ানো সহযোগিতা এতদঞ্চলে অনুকরনীয় দৃষ্টান্ত ও সর্বজনবিদিত।

আর এসব সামাজিক বন্ধন ও দায়বদ্ধতাকে পুঁজি করেই মোল্লা বাড়ির শিক্ষা, কর্মসংস্থান, আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে-বাড়ির চারপাশে রাস্তা ও ড্রেন নির্মান, পারিবারিক কবরস্থান সংস্কার, শত বছরের ঐতিহ্যবাহি মাঞ্চারাঙ্গা পুকুর পূনঃখনন, পুকুর পাড়ের সৌন্দর্য বর্ধন ও ঘাটলা নির্মাণ ইত্যাদি।

এছাড়া দীর্ঘমেয়াদি শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়ন পরিকল্পনার অংশ হিসাবে মোল্লা বাড়ি কেন্দ্রিক একটি সামাজিক ফাউন্ডেশন গঠন ও একটি নিয়মিত তথ্যবহুল ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে, যার সার্বিক প্রস্তুতি এরইমধ্যে শুরু করা হয়েছে।

এসব কর্মকান্ডের অংশ হিসাবে ইতিমধ্যেই সম্পূর্ণ ব্যক্তিগত জায়গার ওপর নিজেদের সম্মিলিত অর্থায়নে বাড়ির উত্তর পার্শ্বে রাস্তা থেকে পুকুরপাড় পর্যন্ত ড্রেনেজ ব্যবস্থাসহ রাস্তা নির্মান কাজ শুরু করা হয়েছে, যা গত ৩ আগস্ট তারিখে বাড়ির মুরব্বীরাসহ অন্যান্য সবার উপস্থিতিতে দোয়া ও মিষ্টি বিতরণের মাধ্যমে উদ্বোধন করা হয়। এর অধিকাংশ কাজ ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে। আর এর নামকরণ করা হয়েছে ‘রজনী গন্ধা’।

মোল্লাবাড়ির পারিবারিক কবরস্থান

মোল্লাবাড়ির পারিবারিক কবরস্থান

‘রজনী গন্ধা’ নির্মানকে ঘিরে মোল্লা বাড়িসহ আশ-পাশের এলাকায় ব্যাপক উৎসবমূখর পরিবেশ বিরাজ করছে। প্রতিদিন অনেক লোক তা প্রত্যক্ষ করতে আসছেন এবং সন্তোষ প্রকাশ করছেন। কারন একসময় এই রাস্তা দিয়েই প্রতিদিন অসংখ্য লোক তাদের কৃষি কর্ম, পুকুরে গোসল ও অযু করতে যাওয়া এবং কবরস্থানে যাতায়াত করতো। কিন্তু কয়েক বছর আগে এই রাস্তাটি বন্ধ হয়ে যাবার কারনে বাড়ির আশে পাশে জলাবদ্ধতা সৃষ্টি, পুকুরে যাতায়াতসহ কবর জেয়ারত করা পর্যন্ত সম্পূর্ণরুপে বন্ধ হয়ে যায়। এমনকি এই বাড়ির কেউ মৃত্যুবরণ করলে তাকে দাফন করতে পর্যন্ত বিপাকে পড়তে হতো।

রাস্তা ও ড্রেন নির্মানের পাশাপাশি মাঞ্চারাঙ্গা পুকুরের পূর্বপাড়ে মোল্লা বাড়ির পারিবারিক কবরস্থান সংস্কার ও বর্ধিতকরণের অংশ হিসাবে কয়েকদিন পূর্বেই এর ওপর অপ্রয়োজনীয় ঝোপ-ঝাঁড় ও জঙ্গল পরিস্কার করা হয়েছে।

‘রজনী গন্ধা’ নির্মানের জন্য সামাজিক দায়বদ্ধতা ও মোল্লা বাড়ির সুন্দর ভবিষ্যত ও পরিবেশ বিনির্মানে সম্পূর্ণ বিনামূল্যে এর প্রয়োজনীয় জায়গা প্রদান করেছেন-মাস্টার পেয়ার আহমদ, তাজুল ইসলাম, মুজিবুল হক, মাহবুবুল হক ও মামুনুর রহমান।

এর নির্মান ব্যয় নির্বাহে ইতিমধ্যে আর্থিক অনুদান প্রদান করেছেন- মাহফুজুর রহমান (ইউরোপ), মনির আহমেদ (মালয়েশিয়া), সাইফুল করিম (অস্ট্রিয়া), আবদুল ওদুদ সোহেল (বাহরাইন), আমজাদ হোসাইন (সৌদি আরব), আবদুল খালেক রবিন (ঢাকা), হাবিবুর রহমান সানজিম (বাহরাইন), মঞ্জু উদ্দিন (যুক্তরাষ্ট্র), মোহাম্মদ শাহজাহান (বাতিসা), নিজাম উদ্দিন (যুক্তরাষ্ট্র), আবদুল আউয়াল জুয়েল (বাহরাইন), মোহাম্মদ বাবলু (বাহরাইন), আবদুর রউফ (চট্টগ্রাম), আবদুল্লাহ আল নোমান (বাহরাইন), রাকিব হাসান (বাহরাইন), এম. মোশাররফ হোসাইন (ঢাকা), মোস্তাক আহমেদ (ঢাকা), রেজাউল করিম (চট্টগ্রাম), মোজাম্মেল হক (চট্টগ্রাম), শিরিনা আক্তার তামান্না (যুক্তরাষ্ট্র) ও যোবায়ের হোসাইন (মালয়েশিয়া)।

এছাড়াও আরো কয়েকজন প্রতিশ্রুতি অনুযায়ী শীঘ্রই তাদের অনুদান পাঠাবেন বলে নিশ্চিত করেছেন। পরবর্তীতে ব্যয়ের হিসাব ও প্রত্যেকের অনুদানের পরিমানসহ তাদের নাম ঘোষণা করা হবে।

মাঞ্চারাঙ্গা পুকুর

মাঞ্চারাঙ্গা পুকুর


বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের তান্ডবে লকডাউনের মধ্যেও অনেকে কাজ হারিয়ে (বিশেষ করে প্রবাসীরা) বেকার হয়ে যখন তাদের পরিবারের দৈনন্দিন মৌলিক চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছেন, তখন এ ধরনের সামাজিক কর্মে আর্থিক অনুদান মোল্লাবাড়ির ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

‘রজনী গন্ধা’ নির্মান এবং কবরস্থান সংস্কারে সার্বক্ষনিক উপস্থিত থেকে প্রত্যক্ষভাবে সার্বিক সহযোগিতা করেছেন- মামুনুর রহমান, মীর হোসেন, মীর কাসেম, ফিরোজ আহমেদ, এম. মোশাররফ হোসাইন, রেজাউল করিম, মোস্তাক আহমেদ, মোজাম্মেল হক, মহীন উদ্দিন, ফারুক আহমেদ, নাজমুল হক, আবদুল মোতালেব, রাশেদুল করিম রাসেল, মহিব উল্লাহ, আবদুল খালেক রবিন, মাসুদুর রহমান, মোজাফ্ফর আহমেদ, মঈনুল ইসলাম, আবদুল মালেক, ফখরুল ইসলাম তুহিন, শাখাওয়াত হোসাইন, নুরুল কাউসার, সাদেক হোসাইন, নাছির আহমেদ, ইসমাইল হোসেন বাবু ও নুরুল খবির সহ আরো অনেকে।

আর পরোক্ষভাবে পরামর্শ ও সাহস যুগিয়েছেন- বিশিষ্ট ইসলামী ব্যক্তিত্ব মাওলানা আবু তাহের, সাবেক অতিরিক্ত সচিব একরামুল হক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব ডা. শিব্বির আহমেদ ওসমানী, কবি নজরুল সরকারি কলেজের সহযোগী অধ্যাপক জাফর আহমেদ, বিশিষ্ট শিল্পপতি আবদুর রউফ ও আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহজাহান সাজু।

এর সার্বিক সমন্বয় ও তত্বাবধানে রয়েছেন-এম. মোশাররফ হোসাইন, রেজাউল করিম, মোস্তাক আহমেদ, মোজাম্মেল হক ও নাজমুল হক।

‘রজনী গন্ধা’র নির্মান কাজ সম্পন্ন হলে সবার সাথে আলোচনা করে পরবর্তী কাজের সময় ও পরিকল্পনা ঘোষণা করা হবে বলে জানিয়েছেন এর সমন্বয়কারিরা।

দেশসংবাদ/এমএ/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  করপাটি   মোল্লা বাড়ি   রজনী গন্ধা  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
এ বছর মিলছে না ভ্যাকসিন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up