Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩ ■  ক্লাব বিশ্বকাপেও খেলতে পারবে না বার্সেলোনা ■ সর্ব্বোচ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, বিপর্যস্ত জনজীবন ■ তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোটের তারিখ ঘোষণা ■ বারের সামনে চুলোচুলি, সেই ৩ নারী গ্রেপ্তার ■ ঝালকাঠিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১৪ ■ দ্বীপ উন্নয়ন আইন প্রণয়নের পরামর্শ হাইকোর্টের
চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ
Published : Tuesday, 11 August, 2020 at 12:12 AM, Update: 11.08.2020 11:19:30 AM

হাসান দিয়াব

হাসান দিয়াব

রাজধানী বৈরুতকে ছিন্ন-ভিন্ন করে দেয়া বিস্ফোরণের ঘটনায় ক্রমবর্ধমান চাপের মুখে পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। তার নেতৃত্বাধীন সরকার সোমবার আরও কিছু পরের দিকে পদত্যাগের ঘোষণা দেবে বলে বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন লেবাননের স্বাস্থ্যমন্ত্রী।

রয়টার্সকে তিনি বলেন, প্রধানমন্ত্রী হাসান দিয়াব নেতৃত্বাধীন সরকার শিগগিরই পদত্যাগের ঘোষণা দেবে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দিতে যাচ্ছেন হাসান দিয়াব। ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গোষ্ঠী এবং মিত্রদের সমর্থন নিয়ে গত জানুয়ারিতে লেবাননের মন্ত্রিসভা গঠন করা হয়।

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সরকারবিরোধী তীব্র বিক্ষোভের মাঝে সোমবার দেশটির আরও দুজন মন্ত্রী পদত্যাগ করেন। এ নিয়ে দেশটির ৯ এমপি এবং মন্ত্রিসভার অন্তত চার সদস্য পদত্যাগ করেন। ফলে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন পুরো সরকার ভাঙনের মুখে পড়ছে বলে বিশ্লেষকরা জানান।

এদিকে, বিস্ফোরণের ধাক্কা সামলে ওঠার জন্য লেবাননকে ২৫ কোটি ইউরো আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গত ৪ আগস্টের বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে এবং এখনও নিখোঁজ ১১০ জন। এতে আহত হয়েছেন আরও ৬ হাজারের বেশি মানুষ। স্থানীয় সংবাদমাধ্যম আল-মারসাদ অনলাইনে বৈরুতের গভর্নর মারওয়ান আবুদের বরাত দিয়ে হতাহতের এই সংখ্যা জানানো হয়েছে।

বিপজ্জনক রাসায়নিক উপাদান ঘনবসতিপূর্ণ রাজধানী বৈরুতের পাশে মজুদের সঙ্গে রাজনৈতিক এলিটদের দুর্নীতি, সরকারের অবহেলা এবং অব্যবস্থাপনাকে দায়ী করছেন অনেক লেবানিজ। বৈরুতের গভর্নর মারওয়ান আবুদ বলেন, নিখোঁজদের মধ্যে অনেক বিদেশি কর্মী এবং লরি চালক রয়েছেন। তাদের শনাক্ত করা খুবই কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি।

বিস্ফোরণস্থলে জীবিত কাউকে খুঁজে না পাওয়ার পর লেবাননের সেনাবাহিনী উদ্ধার অভিযান বাতিল করেছে। রাজধানী বৈরুতের হাজার হাজার বাসিন্দা বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘরে বসবাস করছেন। অনেকের ঘরে জানালা অথবা দরজাও নেই।

বৈরুতের এই বিস্ফোরণের কারণে ৩০০ কোটি মার্কিন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এছাড়া দেশটির সামগ্রিক অর্থনীতি এক হাজার ৫০০ কোটি ডলারের ক্ষতির শিকার হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তারা।

দেশসংবাদ/জেএন/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  লেবানন   হাসান দিয়াব  


আপনার মতামত দিন
ইরানের ওপর আসছে নতুন নিষেধাজ্ঞা
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 17 April, 2024
ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 16 April, 2024
জেরুজালেম থাকবে মুসলিমদের হাতে: খামেনি
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 16 April, 2024
ওমরাহ’র ভিসায় পরিবর্তন আনলো সৌদি
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 15 April, 2024
হামলার পর যা বললেন ইরানের প্রেসিডেন্ট
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 14 April, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up