Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ আদালত চত্বর থেকে পালালেন বিএনপির ৫৮ নেতাকর্মী ■ আইসিসি’র এলিট প্যানেলে আম্পায়ার সৈকত ■ বায়ুদূষণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির অকাল মৃত্যু ■ ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার ■ ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ■ দায়িত্ব নিয়ে যা বললেন বিএসএমএমইউর নতুন ভিসি ■ সড়কপথে দেশে ফিরলেন ভুটানের রাজা
হিজাব পরে কংগ্রেসে ও কোরআন হাত শপথ
প্রাইমারিতে জিতলেন হিজাবি ইলহান ওমর
Published : Thursday, 13 August, 2020 at 12:02 PM

ইলহান ওমর

ইলহান ওমর

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদ্বন্দ্বীদের টপকে আসন্ন নির্বাচনে দলীয় টিকেট নিশ্চিত করেছেন ডেমোক্রেট পার্টির অন্যতম পরিচিত মুখ ইলহান ওমর। মঙ্গলবার মিনেসোটা ফিফথ ডিস্ট্রিক্টের প্রাইমারিতে ৫৭ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে নিজের কংগ্রেসনাল আসনের প্রাইমারিতে টিকে যান ইলহান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যান্টন মেল্টন-মিউক্স পেয়েছেন ৩৯ দশমিক ৪ শতাংশ ভোট।

প্রাইমারিতে জেতার কারণে নভেম্বরে তার আসনের প্রতিনিধি পরিষদের নির্বাচনেও ইলহান সহজেই জিতবেন বলে ধারণা করা হচ্ছে। মিনেসোটা ফিফথ ডিস্ট্রিক্টটি ডেমোক্রেটদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত।

প্রাইমারির আগে ইলহানকে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন অ্যান্টন। বলেছিলেন, সংসদীয় আসনের দিকে মনোযোগ না দিয়ে ইলহান নিজের সেলিব্রেটি ভাবমূর্তিকেই বেশি প্রাধান্য দিচ্ছেন।

প্রতিনিধি পরিষদের যে চার নারী ডেমোক্রেটকে ‘স্কোয়াড’ নামে ডাকা হচ্ছে তাতে ইলহান ছাড়াও মিশিগানের রাশিদা তালিব, নিউ ইয়র্কের ওকাসিও-কর্টেজ এবং ম্যাসাচুসেটসের আয়ানা প্রেসলি আছেন।

প্রাইমারিতে জেতার পর সমর্থকদের ধন্যবাদ দিয়েছেন ৩৭ বছর বয়সী ইলহান।

উল্লেখ্য, ইলহান ওমর হচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার নির্বাচিত দুই মুসলিম নারীর একজন যিনি হিজাব পরে কংগ্রেসে হাজির হন।

হিজাব পরে কংগ্রেসে প্রবেশ ও কোরআনে হাত রেখে শপথ নিয়ে তিনি ইতিহাস রচনা করেছিলেন। বিভিন্ন সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একপেশে নীতির বিরোধিতা করে আলোচিত হন ইলহান। গতবছর ট্রাম্পকে ফ্যাসিস্ট হিসেবে উল্লেখ করে বেশ সমালোচিত হয়েছিলেন।

মার্কিন কংগ্রেসম্যান ইলহান ওমরের জন্মস্থান সোমালিয়ায়। সোমালিয়া থেকে কিশোর বয়সে যুক্তরাষ্ট্রে উদ্বাস্তু হিসেবে আশ্রয় গ্রহণ করেন তিনি। ১৭ বছর বয়সে মার্কিন নাগরিকত্ব লাভ করেন তিনি।

২০১৬ সালে মিনেসোটার হাউস অব রিপ্রেজেনটেটিভের সদস্য নির্বাচিত হন এই নারী। অভিবাসী ও শরণার্থী ইস্যু নিয়ে কাজ করেন তিনি।

ইসরাইল ও মার্কিন রাজনীতিতে ইসরাইলি লবির প্রভাব নিয়ে সমালোচনা করায় কয়েক সপ্তাহ আগে নিজ দল ডেমোক্রেটিক পার্টির ভেতরে ও বাইরে তোপের মুখে পড়েন ইলহান ওমর। তবে ডেমোক্র্যাটরা ইলহান ওমরের পাশে রয়েছেন।

দেশসংবাদ/জেএন/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  যুক্তরাষ্ট্র   ইলহান ওমর  


আপনার মতামত দিন
যুক্তরাষ্ট্রে সেতু ধস: ২ জনের মরদেহ উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 28 March, 2024
গাজায় যুদ্ধবিরতির চেষ্টা আবারও ব্যর্থ
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 22 March, 2024
হঠাৎ ‘গরীব’হয়ে গেলেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
৬২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 19 March, 2024
যুক্তরাষ্ট্রে ‘টিকটক’ নিষিদ্ধের বিল পাস
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 14 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up