ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ || ৬ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বাধা অতিক্রম করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ ■ ৫ বছরের ধর্ষণ মামলার পরিসংখ্যান জানানোর নির্দেশ ■ কারাগারের ভেতরেই আসামিকে পিটিয়ে হত্যা ■ বান্দরবানে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা কারবারি নিহত ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লাখ ৮১ হাজার, মৃত্যু ৬ হাজার ■ পাহাড় কাটার সময় দু’শ্রমিক নিহত ■ আ.লীগ কর্মীকে গলা কেটে হত্যা ■ ফ্লোরিডার আগাম ভোটেও জো বাইডেন এগিয়ে ■ আজ থেকে ২৫ টাকায় আলু ■ সব জরিপেই বাইডেনের জয়ের আভাস ■ আজারবাইজানের দখলে আরও ২৪ গ্রাম ■ ইতালিতে কারফিউ জারি
রাশিয়া থেকে আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনছে তুরস্ক
দেশসংবাদ ডেস্ক
Published : Sunday, 23 August, 2020 at 8:50 PM, Update: 23.08.2020 11:54:39 PM
Zoom In Zoom Out Original Text

এস-৪০০ ক্ষেপণাস্ত্র

এস-৪০০ ক্ষেপণাস্ত্র

পূর্ব ভূমধ্যসাগরে গ্রিসের সঙ্গে তেল-গ্যাস খনির সন্ধান নিয়ে উত্তেজনার মধেই রাশিয়া থেকে আরও বিমান বিধ্বংসী এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করছে তুরস্ক। আগামী বছর এ ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়া হস্তান্তর করবে বলে জানিয়েছে। এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেছে মস্কো।

রোববার রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা রোসটেকের প্রধান সের্গেই শেমেজভ সংবাদ সংস্থা ইন্টারফেক্সকে এ কথা জানিয়েছেন।

তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক জানায়, গত বছর রাশিয়া থেকে এস-৪০০ কেনে তুরস্ক। এ নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি নিয়ে সম্পর্ক তলানিতে ঠেকে। ওই সময় রাশিয়ার তৈরি এস-৪০০ নিয়ে তুরস্ককে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র।

ট্রাম্প প্রশাসনের এসব হুমকি এড়িয়ে কয়েক দফায় রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা আনে দেশটি। আগামী বছর রাশিয়া থেকে আরও এস-৪০০ আনার চুক্তি করেছে তুরস্ক। সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস ক্ষেত্র নিয়ে বিরোধ দেখা দেয় গ্রিসের সঙ্গে।

সম্প্রতি কৃষ্ণসাগরে ভূগর্ভস্থ খনির সন্ধানের কথা জানিয়ে তুরস্ক। সেখানে বিপুল পরিমাণ তেল ও অন্যান্য খনিজ সম্পদের সন্ধান পাওয়া গেছে। সব মিলিয়ে নিরাপত্তার কথাটি মাথায় রাখছে তুরস্ক। বিশেষজ্ঞরা মনে করছেন, দেশটিতে আগাম সতর্কতা হিসেবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান।

দেশসংবাদ/জেআর/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  রাশিয়া   এস-৪০০   ক্ষেপণাস্ত্র   তুরস্ক  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আক্রান্ত  ৩ লাখ ৮১ হাজার, মৃত্যু ৬ হাজার
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up