ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ || ১০ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত ■ পৃথিবীকে রক্ষায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর ■ বসুন্ধরা করোনা হাসপাতাল বন্ধের নির্দেশ ■ ৭ হাজার ৯৯৫ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত ■ ২০২১ সালেই পদ্মাসেতুতে ট্রেন চলবে ■ মোদির কারণে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের অবনতি ■ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা ■ কক্সবাজারের ৩৪ পুলিশ ইন্সপেক্টরকে একযোগে বদলি ■ সৌদি ভাল করেই জানে রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক ■ বিস্ফোরণে হতাহতদের পৌনে ২ কোটি টাকা সহায়তা ■ ২৪ ঘণ্টায় আরো ২৮ জনের মুত্যু, আক্রান্ত ১৫৪০ ■ পদ্মা সেতুর নকশার ত্রুটি, একে অন্যকে দোষারোপ
পরনির্ভরশীল দূর করছে ত্রিশালে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল
মমিনুল ইসলাম মমিন, ত্রিশাল (ময়মনসিংহ)
Published : Monday, 31 August, 2020 at 10:43 PM
Zoom In Zoom Out Original Text

পরনির্ভরশীল দূর করছে ত্রিশালে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল

পরনির্ভরশীল দূর করছে ত্রিশালে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল

ময়মনসিংহের ত্রিশালে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজ কর্তৃপক্ষ যথাযথ শিক্ষাব্যবস্থার মাধ্যমে প্রতিবন্ধীদের শিক্ষার্থীদের উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। প্রতিন্ধীদের শিক্ষার্থে যথাযথ পরিবেশ তৈরি করায় গ্রহণযোগ্যতা বেড়েছে। সোমবার (৩১ আগস্ট) বিকেল ৩টার সময় ত্রিশাল আইডয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজের আয়োজনে ত্রিশাল পৌরসভার হলরুমে এক সভা অনুষ্ঠিত হয়েছে।

সভাসূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানটির যথাযথ ভুমিকায় বাক ও শ্রবণ প্রতিবন্ধীরা কথা বলা শিখেছে। ত্রিশাল উপজেলা সহকারি কমিশনার ভূমি (এসিল্যান্ড) তরিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, ত্রিশাল পৌরসভার মেয়র আলহাজ আনিছুজ্জামান আনিছ। বিশেষ অতিথি ছিলেন, ত্রিশাল প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক গোলাম মোস্তফা, ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল্লাহ আল ফুয়াদ। সঞ্চলনা করেন, প্রতিষ্ঠানের প্রতিষ্টাতা চেয়ারম্যান মো: কামাল হোসেন।

প্রধান অতিথি পৌরসভার মেয়র আনিছুজ্জামান আনিছ বলেছেন, ত্রিশাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষক মন্ডলী ও পরিচালনা কমিটি প্রতিষ্ঠানের প্রতিবন্ধী শিক্ষার্থীদের এমনভাবে প্রশিক্ষণ দেয় যা তাদের তার পরনির্ভরশীল থাকে না, তারা নিজেরাই চলতে পারে। আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজের শিক্ষকরা এমন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন যে শিক্ষা শিক্ষার্থীদের অনেক ক্ষেত্রে তারা নিজেরা চলতে পারছে। ত্রিশালে যারা প্রতিবন্ধিতায় ভুগছে তাদেরকে এই প্রতিষ্ঠানে অন্তর্ভক্ত করে তাদের ট্রেনিং দিতে হবে, চিকিৎসা দিতে হবে- তারা যেন আমাদের মূল স্রোতের সঙ্গে মিলে থাকতে পারে, জনগোষ্ঠীর সঙ্গে মিলে থাকতে পারে।

সভাপতির বক্তব্যে এডিল্যান্ড তরিকুল ইসলাম বলেন, ত্রিশালে প্রতিবন্ধীদের প্রশিক্ষণের ব্যবস্থা, খেলাধুলার ব্যবস্থা, বিভিন্ন সুযোগ-সুবিধা সৃষ্টি করা, এমনকী কর্মসংস্থানের ব্যবস্থা আমরা আমাদের প্রতিবন্ধীদের জন্য করবো। আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজের উন্নয়নে আমরা সার্বিক সহযোগীতা করে প্রতিবন্ধী শিক্ষার্থীদেও উন্নয়নের মূল স্রোতধারায় প্রতিবন্ধীদের সম্পৃক্ত করতে সরকার সহযোগীতা করবো সেজন্য আমরা গুরুত্ব দিয়ে থাকি। তারা যেন কোনো রকম পেছনে পড়ে না থাকে।

এ্যাসিল্যান্ড তরিকুল ইসলাম বলেন, প্রতিবন্ধিতা এটা কোনো অসুস্থতা না, কোনো রোগও নয়। একটা মানুষ হয়তো জন্মগ্রহণ করেছে- কী কারণে অটিজম হয় সেটা এখন পর্যন্ত সেভাবে আবিষ্কার হয়নি। গবেষণা চলছে। আবার প্রতিবন্ধিতা অনেক সময় জন্মগত হয়, আবার অনেক সময় দুর্ঘটনা, অসুস্থতা নানা কারণে হয়।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মো: কামাল হোসেন বলেন, আমাদেও সকলকে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সঙ্গে সদাচরণ, সাহায্য-সহযোগিতা এবং অন্যদের ওপর তাদের অগ্রাধিকার দেওয়া উচিত। বিপদ-আপদে সব সময় তাদের পাশে দাঁড়নো মানবতা ও ইমানি দায়িত্ব। প্রতিবন্ধীদের সঙ্গে অসদাচরণ, উপহাস, ব্যঙ্গ-বিদ্রূপ বা ঠাট্টা-তামাশা করা সৃষ্টিকে তথা আল্লাহকে উপহাস করার শামিল। শারীরিক, শ্রবণ, বাক্, বুদ্ধি ও দৃষ্টিপ্রতিবন্ধীদের একটি অংশ জন্মগতভাবে প্রতিবন্ধী। অপর অংশ দুর্ঘটনার কারণে মানসিকভাবে প্রতিবন্ধিত্বের শিকার হয়।

এ সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তুমি তোমার সুমহান প্রতিপালকের নামের পবিত্রতা ও মহিমা ঘোষণা করো, যিনি সৃষ্টি করেন ও সুঠাম করেন এবং যিনি পরিমিত বিকাশ সাধন করেন ও পথনির্দেশ করেন।’ এলক্ষ নিয়েই ত্রিশালে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছে আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজ।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ত্রিশাল   আইডিয়াল প্রতিবন্ধী স্কুল এন্ড কলেজ  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
বসুন্ধরা করোনা হাসপাতাল বন্ধের নির্দেশ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up