ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ || ৬ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ বাধা অতিক্রম করে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ ■ ৫ বছরের ধর্ষণ মামলার পরিসংখ্যান জানানোর নির্দেশ ■ কারাগারের ভেতরেই আসামিকে পিটিয়ে হত্যা ■ বান্দরবানে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা কারবারি নিহত ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩ লাখ ৮১ হাজার, মৃত্যু ৬ হাজার ■ পাহাড় কাটার সময় দু’শ্রমিক নিহত ■ আ.লীগ কর্মীকে গলা কেটে হত্যা ■ ফ্লোরিডার আগাম ভোটেও জো বাইডেন এগিয়ে ■ আজ থেকে ২৫ টাকায় আলু ■ সব জরিপেই বাইডেনের জয়ের আভাস ■ আজারবাইজানের দখলে আরও ২৪ গ্রাম ■ ইতালিতে কারফিউ জারি
ডিএনসিসির রাজস্ব আদায় বাড়াতে চিরুনি অভিযান শুরু
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 1 September, 2020 at 6:07 PM
Zoom In Zoom Out Original Text

ডিএনসিসির রাজস্ব আদায় বাড়াতে চিরুনি অভিযান শুরু

ডিএনসিসির রাজস্ব আদায় বাড়াতে চিরুনি অভিযান শুরু

রাজস্ব আদায় বাড়াতে চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। যেসব বাড়ি মালিক হোল্ডিং ট্যাক্স দিচ্ছেন না তাদের করের আওতায় আনা এবং ট্রেড লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ অভিযান চলবে বলে জানিয়েছে ডিএনসিসি।

মঙ্গলবার ডিএনসিসির অঞ্চল-২ এবং অঞ্চল-৫ এর ১৭টি ওয়ার্ডে অভিযান চালানো হয়। সকালে মোহাম্মদপুরের চাঁন মিয়া হাউজিং এলাকা থেকে এ অভিযান শুরু করে ডিএনসিসি। অভিযানে মেয়র আতিকুল ইসলামও উপস্থিত ছিলেন।

অভিযানের সময় বিভিন্ন বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে হোল্ডিং ট্যাক্স এবং ট্রেড লাইসেন্সের খোঁজ নেন ডিএনসিসির কর্মীরা। না থাকলে তা করার অনুরোধ করেন তারা।

এ সময় ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, এ অর্থবছরে ডিএনসিসি ৪০০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য স্থির করেছে। গত অর্থবছর কাঙ্খিত লক্ষ্য অর্জন করতে পারেনি ডিএনসিসি। যাদের কর দেয়ার সক্ষমতা আছে এমন অনেকেই তা দিচ্ছেন না। অনেক প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স নেই। সবাই কর দিলে ৪০০ কোটি টাকা আসবেই।

আমরা মনে করি সবাই ট্যাক্স দিলে আরও ১০০ কোটি টাকা বেশি আসবে। আমরা কর বাড়চ্ছি না। কিন্তু যারা কর দিচ্ছেন না তাদের জন্য আমাদের এই চিরুনি অভিযান। আতিকুল ইসলাম অভিযোগ করেন, অনেক বাড়ির মালিক বছরের পর বছর কর দিচ্ছেন না। বড় বড় প্রতিষ্ঠানও ট্রেড লাইসেন্স করছে না।

তিনি বলেন, তারা কোনো তোয়াক্কা করছে না। বড় বড় ব্যাংক করেছে, তারা বলছে ব্যাংকের লাইসেন্স আছে। কিন্তু শহরের মধ্যে ব্যবসা প্রতিষ্ঠান চালাতে যে পৌরকর দিতে হয়, ট্রেড লাইসেন্স লাগে সেটা তারা ভুলে গেছেন। আমার মনে হয় কর না দেয়ার এই যে অনীহা। অনেকেই বলেন ট্যাক্স দিব না আমার জোর আছে। কিন্তু এই জোর কোনো মাসলম্যান বা কোনো তদবির এসব কিছু আমি শুনব না।

১৯৬ দশমিক ২২ বর্গ কিলোমিটার আয়তনের ডিএনসিসি এলাকা ১০টি অঞ্চল এবং ৫৪টি ওয়ার্ড নিয়ে গঠিত। ডিএনসিসি এলাকায় দুই লাখ ৪০ হাজারের বেশি বাড়ি রয়েছে।

দেশসংবাদ/এসআই


আরও সংবাদ   বিষয়:  ডিএনসিসি   উত্তর সিটি করপোরেশন   রাজস্ব আদায়  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আক্রান্ত  ৩ লাখ ৮১ হাজার, মৃত্যু ৬ হাজার
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up