ঢাকা, বাংলাদেশ || মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ || ৫ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ ৩৮তম বিসিএসের আরও ৫৪১ জনকে নিয়োগের সুপারিশ ■ অসুস্থ এম.পি বাবলার খোঁজ নিলেন রওশন এরশাদ ■ প্রাণ কাড়ল আরও ১৮ জনের, আক্রান্ত ১৩৮০ ■ বিএনপি'র মতো ব্যর্থ বিরোধীদল আর দেখেনি ■  ময়লার বালতি থেকে লাশ উদ্ধার ■ বাজারে আলু বিক্রি বন্ধ ■ ফের তীব্র গতিতে বাড়ছে করোনা সংক্রমণ ■ ১৬ ডিসেম্বরের মধ্যে মুক্তিযোদ্ধাদের নতুন তালিকা ■ সম্রাটের বিরুদ্ধে চার্জ গঠন ৩০ নভেম্বর ■ এপ্রিল থেকে দেশে ফিরেছেন ২ লক্ষাধিক প্রবাসী ■ নৌযান ধর্মঘটে অচল চট্টগ্রাম বন্দর ■ রাশিয়া ও চীনের সঙ্গে ইরানের অস্ত্র চুক্তি
নিউ ইয়র্কে বাস ভাড়া আদায় শুরু
মাইন উদ্দিন আহমেদ, বিশেষ সংবাদদাতা (যুক্তরাষ্ট্র)
Published : Thursday, 3 September, 2020 at 9:40 AM, Update: 03.09.2020 10:55:01 AM
Zoom In Zoom Out Original Text

নিউ ইয়র্কে বাস ভাড়া আদায় শুরু

নিউ ইয়র্কে বাস ভাড়া আদায় শুরু

নিউ ইয়র্কে মানুষকে করোনা আক্রমণ মোকাবেলায় সহযোগিতা করার জন্য সরকার বাস ভাড়া মাফ করে দিয়েছিলো। মার্চ থেকে আগস্ট পর্যন্ত এ সুযোগ চালু ছিলো। আগস্টের ৩১ তারিখে বাস ভাড়া পুনরায় আদায় করা শুরু হয়েছে।

আমেরিকার যে কয়েকটি রাজ্য কোভিড১৯ অর্থাৎ করোনা দ্বারা বেশী ক্ষতিগ্রস্ত হয়েছিলো তার মধ্যে নিউ ইয়র্ক একটি। অবশ্য স্থানীয় সরকারের বিভিন্ন হাঁ-সূচক উদ্যোগের কারনে এর অবস্থা এখন অন্যদের তুলনায় অনেক ভালো।

ভাড়া মওকুফ থাকাকালে বাসের পেছনের দরজা দিয়ে উঠানামা করতে হতো, সামনের দরজা বন্ধ থাকতো। স্বচ্ছ পলিথিন দিয়ে গাড়ির সামনের অংশ বেড়া দিয়ে আলাদা করা হয়েছিলো যাতে কেউ চালকের কাছে না যায়। এখন সব উন্মুক্ত করা হয়েছে। উঠবার সময় আগের মতো চালকের পাশে থাকা মেশিনে টিকেট কার্ড পাঞ্চ করে উঠতে হচ্ছে।

নিউ ইয়র্কে ৪,৯০০ লোকাল বাস এবং ১০০০ এক্সপ্রেস বাস আছে। করোনার সময় দায়িত্ব পালনের নিরবচ্ছিন্নতা বজায় রাখার কালে জীবন দিয়েছেন যোগাযোগ ব্যবস্হার ১২৯ জন কর্মী। ট্রেন ও বাস মিলিয়ে এ রাজ্যে যোগাযোগ কর্মীর সংখ্যা হলো ৪ লক্ষ ৩০ হাজার।

নিউ ইয়র্কে বাস ভাড়া আদায় শুরু

নিউ ইয়র্কে বাস ভাড়া আদায় শুরু


করোনাকালে প্রবেশ করার সময়ই মেট্রোপলিটান ট্রান্সপোর্ট অথরিটি (এমটিএ) আর্থিক সংকটের সম্মুখীন হচ্ছিলো। ভাড়া মাফ করে দেয়ার সরকারী সিদ্ধান্তে এমটিএর প্রতি সপ্তাহের ক্ষতি দাঁড়িয়েছিলো ২০০ মিলিয়ন ডলার।

আগস্ট ৩১ তারিখে ভাড়া পুনর্বহাল করার ফল হিসেবে এ ক্ষতি কমে আসবে। তবে যোগাযোগ ব্যবস্হার সার্বিক স্বাভাবিকতা ফিরিয়ে আনার জন্য এই বিভাগ কেন্দ্রীয় সরকারের নিকট ৮ বিলিয়ন ডলার ডলার বাজেটের দাবী জানিয়েছে।

এছাড়া, একটি বিশ্বস্ত সূত্র থেকে জানা গেছে যে, ট্রান্সপোর্ট অথরিটি ভাড়া বাড়ানোর কথা চিন্তা করছে। এতে অনেকেই চিন্তিত, কারন সীমিত আয়ের লোকজন যাতায়াতের জন্য বর্তমানের চেয়ে বেশী করচ করতে হবে।

আর ভালো খবর হচ্ছে, সিনিয়ার সিটিজেন, যাঁরা অর্ধেক ভাড়ার সুবিধা ভোগ করতেন, কর্তৃপক্ষ ভাবছে তাঁদের ভাড়া সম্পূর্ণ মাফ করে দেয়া যায় কিনা। নিউ ইয়র্কে ৬৫ বা তদুর্ধ বয়সী নাগরিকদেরকে রাষ্ট্র সিনিয়র সিটিজেনের মর্যাদা দিয়ে থাকে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  নিউ ইয়র্ক   করোনা ভাইরাস  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
প্রাণ কাড়ল আরও ১৮ জনের, আক্রান্ত ১৩৮০
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up