ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ || ১৫ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ কাশ্মীরে হামলায় ৩ বিজেপি কর্মী নিহত ■ যুক্তরাষ্ট্রে আগাম ভোটের সর্বোচ্চ রেকর্ড ■ হতাশা নিয়ে লড়াই করা যায় না ■ হত্যার পর আগুনে পোড়ানোর ঘটনায় তদন্ত কমিটি ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড ■ ফ্রান্সে হামলাকারি কে এই যুবক? ■ লাইভে আসছেন সাকিব, থাকবেন ১০ ভাগ্যবান ভক্ত ■ মাধ্যমিক শ্রেণির ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ ■ করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়াল সাড়ে ৪ কোটি ■ সেনেগাল উপকূলে নৌকাডুবি, ১৬০ অভিবাসীর মৃত্যু ■ পুঁতে রাখা ৩ জনের লাশ উদ্ধার, আটক ৪ ■ গণমাধ্যম যেন পুঁজির স্বার্থে ব্যবহৃত না হয়
নভেম্বরেই ভ্যাকসিন দেয়ার তোড়জোড় যুক্তরাষ্ট্রের
দেশসংবাদ ডেস্ক
Published : Thursday, 3 September, 2020 at 2:46 PM, Update: 03.09.2020 7:03:31 PM
Zoom In Zoom Out Original Text

ভ্যাকসিন

ভ্যাকসিন

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন আগামী ১ নভেম্বর নাগাদ সম্ভাব্য কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণে অঙ্গরাজ্যগুলোকে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে। বছরের শেষ নাগাদ কোনো ভ্যাকসিন দ্রুত সরবরাহের প্রতিযোগিতার এটি সর্বশেষ আভাস। বুধবার বার্তা সংস্থা এএফপির খবর থেকে এমন তথ্য জানা গেছে।

দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ডের এক চিঠির বরাত দিয়ে দি ওয়ালস্ট্রিট জার্নাল জানায়, সিডিসি এসব ভ্যাকসিন বিতরণ সুবিধার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণে জরুরি ভিত্তিতে আপনাদের সহযোগিতার অনুরোধ জানিয়েছে।

ওই চিঠিতে বলা হয়, প্রয়োজনে সিডিসি দরকারি বিভিন্ন শর্তের ক্ষেত্রে আপনাদের কিছু ছাড় দেয়ার কথা বিবেচনা করার আহ্বান জানিয়েছে, যাতে ২০২০ সালের ১ নভেম্বর নাগাদ এ বিতরণ কার্যক্রম পুরোদমে শুরু করা যায়। এ বছরের মধ্যেই করোনার টিকার সম্ভাবনার ওপর জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি এখন অজ্ঞাত ‘টিকা-এ’ ও ‘টিকা-বি’ নিয়ে জনস্বাস্থ্য কর্মকর্তাদের কাছে প্রযুক্তিগত পরিস্থিতি তুলে ধরতে রূপরেখা তৈরি করেছে।

সিডিসির পক্ষ থেকে ইতিমধ্যে ৫০টি অঙ্গরাজ্য ও ৫টি বড় শহরের স্বাস্থ্য কর্মকর্তাদের করোনার টিকা বিতরণের জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে। অক্টোবরের শেষে বা নভেম্বরের শুরুতে স্বাস্থ্যকর্মীসহ অন্যান্য উচ্চঝুঁকিপূর্ণ ব্যক্তির ক্ষেত্রে এ টিকা প্রয়োগ করার কথা বলা হয়েছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস ঠেকাতে সিডিসির নতুন নীতিমালা করোনাভাইরাসের টিকা তৈরির দৌড়ে গতি আসার হালনাগাদ চিহ্ন হিসেবে দেখা হচ্ছে। করোনাভাইরাসে সংক্রমিত হয়ে যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

দেশসংবাদ/জেআর/এসআই


আরও সংবাদ   বিষয়:  যুক্তরাষ্ট্র   সিডিসি   ভ্যাকসিন  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up