ঢাকা, বাংলাদেশ || বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ পাপিয়া দম্পতির যাবজ্জীবন চায় রাষ্ট্রপক্ষ ■ অবশেষে টিকিট বিক্রি শুরু সৌদি এয়ারলাইন্সের ■ তাকসিম এ খানের নিয়োগ নিয়ে হাইকোর্টে রিট ■ ফের উত্তপ্ত মালয়েশিয়া, সরকার পরিবর্তনের ইঙ্গিত ■ এ বছর মিলছে না ভ্যাকসিন ■ শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করতে নারাজ ট্রাম্প ■ ২৪ ঘণ্টায় ৬ হাজার মৃত্যু, আক্রান্ত ৩ লাখের বেশি ■ অবশেষে বাংলাদেশ বিমানকে সৌদিতে নামার অনুমতি ■ ভরিতে স্বর্ণের দাম কমলো ২৪৪৯ টাকা ■ ভারতসহ ৩ দেশের নাগরিকরা সৌদি যেতে পারবে না ■ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আনোয়ার ইব্রাহীম! ■ সব মাধ্যমিক স্কুলে ডিজিটাল একাডেমি হচ্ছে
করোনার টিকা উন্মুক্ত করল রাশিয়া
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 8 September, 2020 at 3:14 PM
Zoom In Zoom Out Original Text

করোনার টিকা উন্মুক্ত করল রাশিয়া

করোনার টিকা উন্মুক্ত করল রাশিয়া

রাশিয়ার তৈরি স্পুটনিক-৫ নামের করোনাভাইরাস টিকার পরীক্ষা প্রথম ব্যাচের ডোজ জনগণের জন্য উন্মুক্ত করা হয়েছে। টিকাটি অচিরেই আঞ্চলিক পর্যায়ে সরবরাহ করা হবে। দেশটির গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব ইপিডেমিওলোজি অ্যান্ড মাইক্রোবায়োলজি, রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) স্পুটনিক-৫ টিকাটি তৈরি করেছে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, করোনার সংক্রমণ রোধে প্রথম ব্যাচের গাম-কোভিড-ভ্যাক (স্পুটনিক-৫) টিকার প্রয়োজনীয় সব গুণগত পরীক্ষা শেষে তা অনুমোদন দেওয়া হয়েছে এবং প্রথম ব্যাচের সব টিকা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, প্রাথমিক পর্যায়ে ঝুঁকিপূর্ণ গোষ্ঠী থেকে নাগরিকদের এই টিকা দেওয়া হবে। এর মধ্যে শিক্ষক ও চিকিৎসকরা টিকা পাবেন।

গত ১১ আগস্ট রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের প্রথম এ টিকা অনুমোদন দেয়। এরপর অসংখ্য অভিযোগ আসতে থাকে এই টিকার বিষয়ে। টিকা তৈরিতে চিকিৎসা বিজ্ঞানের নৈতিকতার ‘গুরুতর লঙ্ঘন’ হওয়ার অভিযোগ এনে দেশটির এক শীর্ষ চিকিৎসা কর্মকর্তা পদত্যাগও করেছেন। অধ্যাপক আলেক্সান্ডার চুচালিন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নৈতিকতা বিষয়ক পরিষদ থেকে পদত্যাগ করেছেন। শুধু পদত্যাগ করেই ক্ষান্ত হননি শ্বাসতন্ত্রের ওই চিকিৎসক, রাশিয়ার তৈরি ‘স্পুটনিক ৫’ তৈরি নিয়েও গুরুতর সব অনিয়মের কথা বলেছেন।

রাশিয়ার গবেষকেরা বলছেন, গবেষণার অংশ হিসাবে তাদের টিকা গ্রহণ করা প্রত্যেক ব্যক্তির শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে, যা করোনার বিরুদ্ধে লড়তে পারে। এ টিকার বড় কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।

দেশসংবাদ/বিএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  রাশিয়া   আরডিআইএফ   টিকা   




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
এ বছর মিলছে না ভ্যাকসিন
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up