ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ || ৫ আশ্বিন ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ গুলশানে স্পা সেন্টারে অভিযান, নারীসহ গ্রেফতার ২৮ ■ ফের লকডাউনে যাচ্ছে যুক্তরাজ্য ■ দু’কারারক্ষীসহ পাঁচজনের নামে মামলার নির্দেশ ■ প্রতি বস্তা পেঁয়াজ ৫০ টাকা ■ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ■ আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষা স্থগিত ■ শীতে করোনা পরিস্থিতি আরো বাড়তে পারে ■ ওসি প্রদীপ ও স্ত্রীর অবৈধ সম্পত্তি জব্দের নির্দেশ ■ পেঁয়াজ আমদানিতে ৫% শুল্ক প্রত্যাহার ■ ২৪ ঘণ্টায় প্রাণ গেল আরও ২৬ জনের, আক্রান্ত ১৫৪৪ ■ সাহেদের অস্ত্র মামলার রায় ২৮ সেপ্টেম্বর ■ ফ্রান্সে ফের করোনার তাণ্ডব, বাড়ছে আক্রান্ত ও মৃত্যু
নিষেধাজ্ঞা অমান্য করে এনজিওকর্মীদের বাড়াবাড়ি
ক্ষুদ্রঋণের কিস্তির চাপে মুক্তিযোদ্ধা কন্যার আত্মহত্যা
দেশসংবাদ ডেস্ক
Published : Tuesday, 15 September, 2020 at 11:30 PM, Update: 15.09.2020 11:36:13 PM
Zoom In Zoom Out Original Text

ক্ষুদ্রঋণের কিস্তির চাপে মুক্তিযোদ্ধা কন্যার আত্মহত্যা

ক্ষুদ্রঋণের কিস্তির চাপে মুক্তিযোদ্ধা কন্যার আত্মহত্যা

পাবনার ভাঙ্গুড়ায় সাবিনা খাতুন (৩৫) নামে এক গৃহবধূ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। তিনি জেলার ফরিদপুর উপজেলার বিএলবাড়ি গ্রামের মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মেয়ে এবং ভাঙ্গুড়া উপজেলার সদর ইউনিয়নের হাংড়াগাড়ি গ্রামের দিনমজুর হাফিজুল ইসলামের স্ত্রী।

সাবিনার পরিবারের দাবি, ক্ষুদ্রঋণের কিস্তির টাকা শোধের জন্য এনজিও থেকে চাপাচাপি করায় তিনি আত্মহত্যার পথ বেছে নেন। অভিযুক্ত এনজিওর কর্মকর্তারা বলেন, তাদের ২ মাঠকর্মী মঙ্গলবার সকালে সাবিনার বাড়ি গিয়েছিলেন তবে কিস্তি পরিশোধের জন্য কোন চাপ দেননি।

স্বজনরা জানান, দিনমজুর হাফিজুল ইসলাম গত বছরের আগস্ট মাসে তার স্ত্রী সাবিনা খাতুনের নামে সেন্টার ফর ডেভেলপমেন্ট ইনোভেশন অ্যান্ড প্রাক্টিসেস (সিদীপ) এনজিও ভাঙ্গুড়া শাখা থেকে ৭০ হাজার টাকা ঋণ নেন। করোনা পরিস্থিতির কারণে হাফিজুল ইসলামের আয় রোজগার কমে যায়। এ অবস্থায় গত পাঁচ মাসের কিস্তিও বকেয়া পড়ে যায় ওই দম্পতির।

মঙ্গলবার সকালে সিদীপ এনজিওর দু’জন মাঠকর্মী কিস্তি আদায়ের জন্য হাফিজুলের বাড়িতে যান। এ সময় হাফিজুল বাড়িতে ছিলেন না। এনজিও কর্মীরা সম্পূর্ণ বকেয়া কিস্তির টাকা পরিশোধ করার জন্য সাবিনাকে চাপ দেন। এ নিয়ে এনজিও কর্মীদের সঙ্গে বাকবিতণ্ডা হয় সাবিনার। এরপর এনজিও কর্মীরা শাসিয়ে চলে যান। এতে লজ্জায়-অপমানে দিশেহারা হয়ে যান সাবিনা।

তিনি দুপুরে দিকে ঘরে গিয়ে ফাঁস দেন। বিষয়টি পরিবারের লোকজন টের পেয়ে তাকে উদ্ধার করে ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সাবিনার জা (দেবরের স্ত্রী) শেলী খাতুন জানান, কিস্তি আদায়ের স্যাররা (মাঠকর্মী) আমার ভাসুরের স্ত্রীর কাছে কিস্তির টাকা আদায় করতে আসে। এ সময় আমার জা জানায় কিস্তি দিতে দেরি হবে। তখন কিস্তি আদায়ের স্যাররা তাকে নানা কথা শোনায়। তারা চলে যাওয়ার পর সাবিনা ঘরে গিয়ে সবার অজান্তে ফাঁস দেয়। তাকে কিছুক্ষণ পর উদ্ধার করা হলেও তিনি মারা যান।

সিদীপের ব্যবস্থাপক মাহমুদুল ইসলাম অভিযোগ অস্বীকার করে বলেন, ওই গৃহবধূ নিজে থেকেই কিস্তির টাকা পরিশোধের জন্য মাঠকর্মীদের ডেকেছিলেন। তাই তার বাড়িতে কর্মীরা গিয়েছিলেন। এ নিয়ে তার সঙ্গে আমাদের কোনো কর্মীর রাগারাগি বা বাকবিতণ্ডা হয়নি।

এ ঘটনায় ভাঙ্গুড়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) নাজমুল কাদের বলেন, হাসপাতাল থেকে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাবনা জেনারেল হাসপতাল মর্গে পাঠানো হয়েছে। থানায় একটি অপমৃত্যুর (ইউডি) মামলা দায়ের করা হয়েছে।

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, কিস্তি দিতে না পারায় গৃহবধূর আত্মহত্যার ঘটনা ঘটে থাকলে তা অত্যন্ত দুঃখজনক। বিষয়টি খতিয়ে দেখা হবে। সরকারি নির্দেশ অমান্য করে কিস্তির জন্য চাপ দেয়া আইন বিরোধী কাজ। ওই অভিযুক্ত এনজিও কর্মীরা সত্যি চাপ দিয়ে থাকলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, করোনার কারনে চলতি সেপ্টেম্বর মাসের ৩০ তারিখ পর্যন্ত ক্ষুদ্রঋণের কিস্তি আদায়ে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু সরকারি এই নিষেধাজ্ঞা অমান্য করেই দেশের বিভিন্ন স্থানে এনজিওকর্মীরা ঋণগ্রহীতাদের বাড়ি বাড়ি গিয়ে নানারকম হুমকি-ধমকি প্রদর্শন করছেন বলে জানা যায়। তাদের এসব বাড়াবাড়ির ফলে নানা জায়গায় ঝগড়া-বিবাদ, বাড়িছাড়া এমনকি আত্মহত্যার মতো ঘটনার খবর পাওয়া যাচ্ছে।

দেশসংবাদ/জেএন/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  পাবনা   ভাঙ্গুড়া   সাবিনা খাতুন   কিস্তি  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
ফের লকডাউনে যাচ্ছে যুক্তরাজ্য
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
ফোন : ০২ ৪৮৩১১১০১-২
মোবা : ০১৭১৩ ৬০১৭২৯, ০১৮৪২ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up