Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ চোরাই পথে আনা ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ, আটক ২৩ ■ ‘তৃণমূলে কে ভোটে গেলো তা দলের দেখার বিষয় নয়’ ■ ‘যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করব’ ■ ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র ■ দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে সোনা ■ ঘাতক ট্রাকচালক ও হেলপার কারাগারে ■ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ডিপজলকে শোকজ
কোভিড পরবর্তী বৈশ্বিক আর্থিক মন্দা কাটিয়ে উঠতে
দেশের হাইটেক ইন্ডাস্ট্রিতে বিপ্লব ঘটাতে হবে
Published : Friday, 18 September, 2020 at 9:13 PM

দেশের হাইটেক ইন্ডাস্ট্রিতে বিপ্লব ঘটাতে হবে

দেশের হাইটেক ইন্ডাস্ট্রিতে বিপ্লব ঘটাতে হবে

দেশের প্রযুক্তি খাতে বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ। এলক্ষ্যে কোভিড পরবর্তী পরিস্থিতিতে হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগ আকৃষ্ট করতে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি। বিনিয়োগকারীদের জন্য কর্তৃপক্ষের প্রণোদনা সুবিধা, ওয়ানস্টপ সার্ভিসসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা হয়।

বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে এখন সবচেয়ে অনুকূল পরিবেশ বিরাজ করছে। প্রণোদনা প্যাকেজ, মানবসম্পদ উন্নয়ন, সহায়ক অবকাঠামো, অনুকুল রফতানি শর্ত নেতৃস্থানীয় ভোক্তা দেশগুলির সাথে কূটনীতিক সম্পর্ক ইত্যাদি সূচকে বাংলাদেশ ভারতসহ বিশ্বের মধ্যে নয়টি উদীয়মান গন্তব্যগুলোর চেয়ে এগিয়ে রয়েছে বলে আলোচনায় বলেন বক্তারা।

এছাড়া, যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশগুলোর সাথে চীনের সম্পর্কের ক্রমাবনতির ফলে পশ্চিমা বিনিয়োগকারীগণ নতুন গন্তব্যের খোজে রয়েছে যেখানে দক্ষিণ এশিয়ার দেশগুলো অগ্রাধিকার পাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম বলেন, বাংলাদেশে টেকসই হাই-টেক ম্যানুফ্যাকচারিং ইকোসিস্টেম নির্মাণের এখনই উপযুক্ত সময়। যেখানে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ অগ্রণী ভূমিকা পালন করতে পারে। কোভিড পরবর্তী বৈশ্বিক যে মন্দার ঝুঁকি রয়েছে তা কাটিয়ে উঠতে উদীয়মান অর্থনীতিগুলোর প্রতিযোগিতায় টিকে থাকতে শ্রম নির্ভর অর্থনীতি যথেষ্ট নয়। চলমান পরিস্থিতিতে যেসব দেশ জ্ঞান ভিত্তিক ও প্রযুক্তি নির্ভর শিল্পের বিকাশে মনোনিবেশ করছে এমন দেশই বৈদেশিক বিনিয়োগ পাবে। এই বাস্তবতা উপলব্ধি করে, প্রযুক্তিভিত্তিক অবকাঠামো উন্নয়ন করতে হবে বলে জানান তিনি।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জনাব হোসনে আরা বেগম বলেন, দেশে এই মুহুর্তে ৫ টি হাই-টেক পার্ক বিনিয়োগের জন্য প্রস্তুত। গাজীপুরের কালিয়াকৈরে ইতোমধ্যে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ৩৫৫ একর জমিতে বিভিন্ন কোম্পানি কাজ করছে। এখান থেকে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে। মাত্র চার বছরে হাই-টেক পার্কগুলোতে দেশি-বিদেশি বিনেয়োগকারীদের কাছ থেকে ৫০০ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ এসেছে। সম্প্রতি ওরিক্স বায়োটেক লিমিটেড নামীয় একটি চীনা জায়ান্ট বঙ্গবন্ধু হাই-টেক সিটি, কালিয়াকৈরে ৩০০ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে চুক্তিবদ্ধ হয়েছে। এছাড়া সামস্যাং, নকিয়া, ওয়ালটনসহ আরও বেশ কিছু কোম্পানি এই পার্কে কাজ করার প্রস্তুতি নিচ্ছে।

শুক্রবার স্টার্ট-আপ এবং বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি নিয়ে অনলাইনে আলোচনায় ‘বিয়নড-২০২০’ শীর্ষক ওয়েবিনার এ এসব বিষয় তুলে ধরেন বক্তারা।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  হাইটেক   ইন্ডাস্ট্রি  


আপনার মতামত দিন
বন্ধ থাকার কারণ জানালো ফেসবুক
দেশ সংবাদ ডেস্ক
Wednesday, 6 March, 2024
টিকটকে যোগ দিলেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 12 February, 2024
ইন্টারনেটের গতিতে এগিয়েছে বাংলাদেশ
দেশ সংবাদ ডেস্ক
Saturday, 10 February, 2024
চ্যাটজিপিটি ও ওপেনএআইয়ে নাটকীয় পরিবর্তন
তথ্য-প্রযুক্তি ডেস্ক
Saturday, 18 November, 2023
যে কারণে ৯০ মিনিট বন্ধ ছিল চ্যাটজিপিটি
তথ্য-প্রযুক্তি ডেস্ক
Thursday, 9 November, 2023
কথোপকথন গোপন রাখতে হোয়াটসঅ্যাপে নতুন ফিচার
তথ্য-প্রযুক্তি ডেস্ক
Tuesday, 10 October, 2023
সিঙ্গাপুরে চলে আসা ছাড়া উপায় ছিল না
দেশসংবাদ ডেস্ক
Monday, 21 September, 2020
বাংলাদেশ ছেড়ে গেলেন ড. বিজন কুমার শীল
দেশসংবাদ ডেস্ক
Sunday, 20 September, 2020
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up