ঢাকা, বাংলাদেশ || সোমবার, ২৬ অক্টোবর ২০২০ || ১১ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ অবশেষে হাজী সেলিমের ছেলে গ্রেফতার ■ বিএনপি গণমাধ্যমে যতটা গর্জে, রাজপথে ততটা বর্ষে না ■ যে কোন সময় গ্রেফতার হাজী সেলিমের ছেলে এরফান ■ মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ ■ রিফাত হত্যার আরো ১৪ আসামির রায় মঙ্গলবার ■ করোনা নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি স্পেনে ■ অনশন ভাঙলেন রায়হানের মা ■ স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন চূড়ান্ত ■ ক্যারমের আড়ালে ক্যাসিনো, আটক ২১ ■ ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, চূড়ান্ত অনুমোদন ■ প্রতি ৬ সেকেন্ডে স্ট্রোক করে একজন মারা যাচ্ছেন ■ ২৪ ঘণ্টায় আরও ২৩ জনের মৃত্যু, আক্রান্ত ১৩০৮
বিশ্বের ১০৯ ‘স্মার্ট সিটি’র তালিকায় যাদের নাম
দেশসংবাদ ডেস্ক
Published : Saturday, 19 September, 2020 at 10:05 AM
Zoom In Zoom Out Original Text

সিঙ্গাপুর সিটি

সিঙ্গাপুর সিটি

বিশ্বের ১০৯ ‘স্মার্ট সিটি’র তালিকায় ঠাঁই হয়নি বাংলাদেশের রাজধানী ঢাকাসহ কোনো শহরের। যদিও এতে প্রতিবেশী ভারতের চারটিসহ এশিয়ার অনেকগুলো নগরী স্থান করে নিয়েছে।

‘স্মার্ট সিটি-২০২০’র তালিকা প্রকাশ করেছে সুইস বিজনেস স্কুল অব ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট (আইএমডি)। এটি তৈরিতে সহযোগিতা করেছে সিঙ্গাপুর ইউনিভার্সিটি ফর টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি)। বৃহস্পতিবার রাতে তালিকাটি প্রকাশ করা হয়।

এটি তৈরিতে শহরের নাগরিকদের অর্থনৈতিক ও প্রযুক্তিগত তথ্যকে সূচক হিসেবে ব্যবহার করা হয়েছে। এছাড়া করোনা ভাইরাস মহামারী তুলনামূলক ভালোভাবে মোকাবিলা করতে পারা শহরগুলোও গুরুত্ব পেয়েছে এবার। এ বছরের তালিকায় উপমহাদেশের মধ্যে ভারতের চারটি শহর থাকলেও আগের বছরের তুলনায় সেগুলোর ব্যাপক অবনমন হয়েছে।

২০১৯ সালের স্মার্ট সিটির ইনডেক্সে হায়দরাবাদ ৬৭তম স্থানে ছিল, এবার অবস্থান ৮৫তম। দিল্লি ৬৮ থেকে নেমে গেছে ৮৬তম স্থানে, মুম্বাই ৭৮ থেকে চলে গেছে ৯৩তম স্থানে এবং বেঙ্গালুরু ৭৯ থেকে নেমেছে ৯৫তম স্থানে।

আইএমডি’র প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের শহরগুলোর (নয়াদিল্লি, মুম্বাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু) উল্লেখযোগ্য অবনমন হয়েছে। করোনা মহামারীর সময়ে প্রযুক্তিগত অগ্রগতি যুগোপযোগী না হওয়ার প্রভাবটা এর অন্যতম কারণ।

ট্রিপল ‘এ’ রেটিং নিয়ে স্মার্ট সিটির এই ইনডেক্সে টানা দ্বিতীয়বারের মতো শীর্ষে রয়েছে সিঙ্গাপুর সিটি। ডাবল ‘এ’ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে আছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি। ডাবল ‘এ’র রেটিংয়ের তালিকায় থাকা অন্য শহরগুলো হল- সুইজারল্যান্ডের জুরিখ, নরওয়ের ওসলো, ডেনমার্কের কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জেনেভা।

সিঙ্গেল ‘এ’ ক্যাটাগরির তালিকায় আছে ১৬টি শহর। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, জার্মানির মিউনিখ, ডুসেলডর্ফ, যুক্তরাজ্যের লন্ডন, ম্যানচেস্টার, নিউক্যাসল, অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন; কানাডার মন্ট্রিল ও ভাঙ্কুবার।

এই তালিকায় হো চি মিন, ওসাকা, টোকিও, সাংহাই, বেইজিং এবং ব্যাংককসহ এশিয়ার কয়েকটি শহর স্থান পেয়েছে। চলতি বছরের এপ্রিল ও মে মাসে ১০৯ শহরের নাগরিকদের ওপর একটি জরিপ চালানো হয়। জরিপে তাদের কাছে নিজের শহরের পাঁচটি বিষয়ের প্রযুক্তিগত সুবিধা নিয়ে প্রশ্ন করা হয়। এই পাঁচটি বিষয় হল- স্বাস্থ্য ও সুরক্ষা, গতিশীলতা, কার্যক্রম, সুযোগ এবং সরকার ব্যবস্থা। আইএমডি বলছে, শহরগুলোর কোভিড-১৯ এর মতো এই ধরনের সংকটের সবচেয়ে ক্ষতিকারক প্রভাবগুলো আরও ভালোভাবে প্রতিরোধ করতে সক্ষম হওয়া উচিত।

দেশসংবাদ/জেআর/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  স্মার্ট সিটি   সিঙ্গাপুর  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
মৃত্যু ছাড়াল সাড়ে ১১ লাখ
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up