Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ পেঁয়াজ, আলু ও মাংসের দাম চড়া, চালেও অস্বস্তি ■  ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর ■ গরুচোর সন্দেহে ২ যুবককে পিটিয়ে হত্যা ■ ইসরায়েলি হামলায় ৩৬ সিরীয় নিহত ■ প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ ■ সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ ■ চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় বাংলাদেশ
বাংলাদেশের সঙ্গে ভারতের বহুমাত্রিক সম্পর্ক রয়েছে
Published : Monday, 21 September, 2020 at 2:40 PM

ওবায়দুল কাদের

ওবায়দুল কাদের

বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক। প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক ও পারস্পরিক বোঝাপড়া ভালো হলে দুই দেশেরই অর্থনৈতিক উন্নয়ন সহজতর হয়।

সোমবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ তার সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করতে আসেন। সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর কার্যালয়ে সাক্ষাৎ শেষে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, রীভা গাঙ্গুলি দাশ বাংলাদেশে ভারত সরকারের পক্ষ থেকে কূটনীতিক দায়িত্ব পালন করেছেন অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতার সঙ্গে।  

দুই দেশের সরকার এবং পিপল-টু-পিপল কন্টাক্ট বাড়াতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অত্যন্ত উদার এবং ভবিষ্যৎমুখী উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ২১ বছর দু’দেশের মধ্যে সম্পর্কের যেই কৃত্রিম দেওয়াল ছিল তা এখন আর নেই।

দেশের সড়ক যোগাযোগ অবকাঠামো উন্নয়নে ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সময় তিনি রীভা গাঙ্গুলি দাশ তার মেয়াদকালে গৃহিত প্রকল্পগুলো এগিয়ে নিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

সেতুমন্ত্রী বলেন, সীমান্ত সমস্যা ও ছিটমহল বিনিময়ের মতো দীর্ঘকালীন সমস্যাও সমাধান হয়েছে এবং তিস্তার পানিবণ্টনসহ অভিন্ন নদীর পানি বন্টনের বিষয়টিও আলোচনার মাধ্যমে এগিয়ে নেওয়া হচ্ছে যা ইতোমধ্যেই ইতিবাচক অগ্রগতি হয়েছে।

রীভা গাঙ্গুলি দাশ তার সাক্ষাতে বলেন, দু’দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ রাজনৈতিক সম্পর্ক, ভবিষ্যতে আরও জোরদার হবে।তিনি বিদায়ী বেলায় বাংলাদেশকে অনেক মিস করবেন বলেও জানান।

দেশসংবাদ/বিএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  বাংলাদেশ   ভারত   ওবায়দুল কাদের  


আপনার মতামত দিন
‘সংখ্যালঘু ভাবনাটাই দাসত্বের শেকল’
নিজস্ব প্রতিবেদক
Saturday, 16 March, 2024
এমপি আজাদকে আওয়ামী লীগ থেকে অব্যাহতি
নিজস্ব প্রতিবেদক
Thursday, 14 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up