ঢাকা, বাংলাদেশ || শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ || ১৫ কার্তিক ১৪২৭
Desh Sangbad
শিরোনাম: ■ হতাশা নিয়ে লড়াই করা যায় না ■ হত্যার পর আগুনে পোড়ানোর ঘটনায় তদন্ত কমিটি ■ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড ■ ফ্রান্সে হামলাকারি কে এই যুবক? ■ লাইভে আসছেন সাকিব, থাকবেন ১০ ভাগ্যবান ভক্ত ■ মাধ্যমিক শ্রেণির ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ ■ করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়াল সাড়ে ৪ কোটি ■ সেনেগাল উপকূলে নৌকাডুবি, ১৬০ অভিবাসীর মৃত্যু ■ পুঁতে রাখা ৩ জনের লাশ উদ্ধার, আটক ৪ ■ গণমাধ্যম যেন পুঁজির স্বার্থে ব্যবহৃত না হয় ■ রিক্রুটিং এজেন্সিতে র‌্যাবের অভিযান ■ বরগুনা থেকে কাশিমপুর কারাগারে মিন্নি
২৫ শতাংশ সেমিস্টার ফি মওফুক চায় গবি’র ৮ সংগঠন
সজল সিংহ, গবি
Published : Monday, 21 September, 2020 at 5:43 PM
Zoom In Zoom Out Original Text

গণ বিশ্ববিদ্যালয়

গণ বিশ্ববিদ্যালয়

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) অনলাইনে শুরু হওয়া নতুন সেমিস্টারের ফি'র ২৫% মওফুকের দাবিতে যৌথ বিবৃতি দিয়েছে প্রতিষ্ঠানটির ৮ টি সংগঠন। এতে শিক্ষার্থীদের করোনাকালীন নানাবিধ অসুবিধা তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদকে বিষয়টি সমাধানের আহ্বান জানান।

সোমবার (২১ সেপ্টেম্বর) গণ বিশ্ববিদ্যালয় সোশ্যাল ডেভেলপমেন্ট সেন্টারের সহ-সভাপতি শারমিন কবিতা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানা যায়।

বিবৃতি প্রদানকারী সংগঠনগুলো হলো-অগ্নিসেতু, বৃন্ত, কালেরকন্ঠ শুভসংঘ, সমকাল সুহৃদ সমাবেশ,  ডা: এড্রিক বেকার ব্লাড ফাউন্ডেশন, সাধারণ ছাত্র পরিষদ, ডিবেটিং সোসাইটি ও সোশ্যাল ডেভেলপমেন্ট সেন্টার।

বিবৃতিতে বলা হয়, করোনার সংকটময় পরিস্থিতিতে বেশিরভাগ শিক্ষার্থীদের  মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের সুবিধাগুলো (ল্যাবরেটরি, লাইট, ফ্যান, এসি, লাইব্রেরি ইত্যাদি) শিক্ষার্থীরা ব্যবহার করছে না। সেক্ষেত্রে শিক্ষার্থীদের টিউশন ফি'র ২৫% মওকুফ একটা যৌক্তিক দাবি।

এতে আরও বলা হয়, বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চলমান পরিস্থিতি বিবেচনা করে সেমিস্টার ফি প্রদানে বিভিন্ন হারে ছাড় দিয়েছে। সেখানে অলাভজনক বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পাওয়া গণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এ ধরণের সিদ্ধান্ত না নেয়া খুবই দুঃখজনক।

সংগঠনগুলোর এমন দাবির প্রেক্ষিতে ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) মো. নজরুল ইসলাম রলিফ বলেন, 'আগামী বুধবার এই বিষয়ে আমরা প্রশাসনের সাথে বসবো। যদি দাবি মেনে না নেয়া হয়, তাহলে সংগঠনগুলো এবং শিক্ষার্থীদের নিয়ে পরবর্তী পদক্ষেপ জানিয়ে দিব।'

প্রসঙ্গত, গত ১৭ সেপ্টেম্বর ওয়েভার, সেমিস্টার ফি এবং জরিমানা সংক্রান্ত বিষয়ে একটি নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেখানে সেমিস্টার ফি মওকুফের বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সাধারণ শিক্ষার্থীরা। তারই প্রেক্ষিতে গতকাল রাতে ভার্চুয়াল আলোচনায় বসে ৮ টি সংগঠন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  গণ বিশ্ববিদ্যালয়  




আপনার মতামত দিন
আরো খবর
করোনা আপডেট
২৪ ঘণ্টায় আক্রান্ত ৫ লাখ, বিশ্বজুড়ে সর্বোচ্চ রেকর্ড
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
English Version
More News...
সম্পাদক ও প্রকাশক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
এনামুল হক ভূঁইয়া
ব্যবস্থাপনা সম্পাদক : এম. এ হান্নান
যুগ্ম-সম্পাদক : মোহাম্মদ রুবাইয়াত আনোয়ার
যোগাযোগ
টেলিফোন : ০২ ৪৮৩১১১০১-২
সেলফোন : ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল : [email protected]
Developed & Maintenance by i2soft
logo
up