Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় বাংলাদেশ ■ এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যানের ২৫ বছর কারাদণ্ড ■ ইডি হেফাজতে আরও ৪ দিন কেজরিওয়াল ■ মাধ্যমিকে কমেছে ১০ লাখের বেশি শিক্ষার্থী ■ দুঃসময় চলছে, সবাই ঐক্যবদ্ধ হোন: ফখরুল ■ ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে, অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর ■ ‘নির্বাচনে কোটি টাকা খরচ করেছি, এতটুকু অনিয়ম তো করবোই’
বাংলাদেশ ব্যাংক অকার্যকর
Published : Tuesday, 22 September, 2020 at 10:33 PM

টিআইবি

টিআইবি

গত ১০ বছরে ব্যাংকিং খাতের ঋণ বেড়েছে ৩১২ শতাংশ, অথচ খেলাপি ঋণ বেড়েছে ৪১৭ শতাংশ। গড়ে প্রতি বছর প্রায় ৯ হাজার ৩৮০ কোটি টাকা করে খেলাপি ঋণ বেড়েছে।

খেলাপি ঋণ নিয়ন্ত্রণসহ সুশাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ ব্যাংক অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক গবেষণায় তথ্য তুলে ধরা হয়েছে।

গেল এক দশকে দেশ অর্থনৈতিকভাবে শক্তিশালী হলেও দুর্বল হচ্ছে ব্যাংকিং খাত। দুর্বলতার সবচেয়ে বড় সূচক খেলাপি ঋণ। টিআইবির গবেষণা বলছে, ২০০৯ সালে খেলাপি ঋণ ছিল ২২ হাজার ৪৮১ কোটি টাকা। ২০১৯ সালের সেপ্টেম্বরে তা বেড়ে হয় এক লাখ ১৬ হাজার ২৮৮ কোটি টাকা।

ঋণ প্রবৃদ্ধির চেয়ে খেলাপি ঋণ বৃদ্ধি আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় খাদের কিনারায় পৌঁছেছে ব্যাংকিং খাত। খেলাপি ঋণের অর্ধেকই সরকারি মালিকানাধীন ৬ বাণিজ্যিক ব্যাংকে।

গবেষণা প্রতিবেদনে টিআইবির পরিচালক-গবেষণা ও পলিসি, মোহাম্মদ রফিকুল হাসান বলেন, রাজনৈতিক প্ররোচনা এবং ব্যবসায়ীদের প্ররোচনা হচ্ছে সবচেয়ে বড়। আইনগুলোকে পরির্বতন করে ফেলা হচ্ছে। নিয়োগ প্রক্রিয়ায় আপনারা দেখছেন দুই ঘণ্টার মধ্যে নিয়োগ দেওয়া হচ্ছে। ফলে দেশ খেলাপি ঋণের প্রবৃদ্ধির হার ৪১৭ শতাংশ। যদিও একই সময়ে ঋণ প্রবৃদ্ধির হার ৩১২ শতাংশ। প্রতি বছর আমরা ৯ হাজার ৩৮০ কোটি হারে খেলাপি ঋণ দেখতে পাই।

তিনি আরও বলেন, বেসরকারি খাতের ব্যাংকগুলোতে খেলাপি ঋণ ছিল না। মূলত বেসরকারি ব্যাংকগুলোও খেলাপি ঋণের মধ্যে চলে এসেছে। এখন খেলাপি ঋণে বেসরকারি ব্যাংকের অবদানও অনেক বেশি।

গবেষণায় বলা হয়, বাংলাদেশ ব্যাংকের ভেতর ও বাইরে সুশাসন প্রতিষ্ঠায় ব্যর্থ হয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তথাকথিত ব্যাংক মালিকদের সঙ্গে ক্ষমতাসীনদের চাপে ঋণ নিয়ে বিদেশে পাচার বন্ধে তথাকথিত ব্যাংক মালিকদের সাথে ক্ষমতাসীনদের চাপে দায়িত্ব পালন করতে পারছে না নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, জনগণের আমানত দেখভাল করার দায়িত্ব সরকারের সার্বিকভাবে হলেও তার পরিবর্তে ঋণ খেলাপি অর্থ আত্মসাৎকারী জালিয়াতিকারী, অর্থ পাচারকারীদের সহায়ক শক্তি হিসেবে সরকার ভূমিকা পালন করছে। শুধু তাই নয়, সেই পর্যায় থেকে এখন অনেক সময় তাদের হাতে জিম্মি অবস্থায় সরকারকে দেখা যায়। বাংলাদেশ ব্যাংক দুই শক্তির চাপের ফলে একটি প্রায় অকার্যকর প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে। বিশেষ করে ঋণ খেলাপি নিয়ন্ত্রণের ক্ষেত্রে।

খেলাপি ঋণসহ ব্যাংকিং খাতে জালিয়াতি বাড়লেও রহস্যজনকভাবে বাংলাদেশ ব্যাংক দেশে কার্যরত ব্যাংকগুলোতে পরিদর্শনের পরিমাণ কমিয়ে দিয়েছে বলেও অনুষ্ঠানে জানিয়েছে ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

দেশসংবাদ/বিএন/এসআই


আরও সংবাদ   বিষয়:  টিআইবি   বাংলাদেশ ব্যাংক   খেলাপি ঋণ  


আপনার মতামত দিন
অস্বাভাবিক হারে বেড়েছে ধনীদের সম্পদ
নিজস্ব প্রতিবেদক
Sunday, 24 March, 2024
রোজার মাসে প্রবাসী আয়ে ভাটা
নিজস্ব প্রতিবেদক
Sunday, 24 March, 2024
একীভূত হচ্ছে এক্সিম ও পদ্মা ব্যাংক
নিজস্ব প্রতিবেদক
Thursday, 14 March, 2024
রোজার আগেই চাঙা প্রবাসী আয়
নিজস্ব প্রতিবেদক
Sunday, 10 March, 2024
রোজায় ব্যাংকে লেনদেনের নতুন সময়সূচি
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 5 March, 2024
রেমিট্যান্সের পালে স্বস্তির হাওয়া
নিজস্ব প্রতিবেদক
Sunday, 25 February, 2024
বাড়লো রেমিট্যান্স
নিজস্ব প্রতিবেদক
Sunday, 18 February, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up