Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ইউনূস সেন্টার মিথ্যাচার করেছে, অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর ■ ‘নির্বাচনে কোটি টাকা খরচ করেছি, এতটুকু অনিয়ম তো করবোই’ ■ আদালত চত্বর থেকে পালালেন বিএনপির ৫৮ নেতাকর্মী ■ আইসিসি’র এলিট প্যানেলে আম্পায়ার সৈকত ■ বায়ুদূষণে বছরে পৌনে ৩ লাখ বাংলাদেশির অকাল মৃত্যু ■ ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার ■ ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
ধুনটে ভাঙনের ঝুঁকিতে ৯ সেতু
Published : Wednesday, 23 September, 2020 at 10:30 AM

ধুনটে ভাঙনের ঝুঁকিতে ৯ সেতু

ধুনটে ভাঙনের ঝুঁকিতে ৯ সেতু

গ্রামীন জনপদের সেতু। দুই পাশে পাকা সংযোগ সড়ক। বদলেছে গ্রামীন মেঠোপথ। উন্নত হয়েছে যোগাযোগ ব্যবস্থার। কিন্ত সেই সড়ক গুলো এখন মরণফাঁদ। কোনটির এক পাশে। আবার কোনটির দুই পাশেই ধসে পড়েছে সেতুর সংযোগ সড়ক। ভাঙনের ঝুঁকিতে পড়েছে সেতু। দূর্ঘটনার শঙ্কা নিয়ে যাতায়াত করছে নানা ধরনের যানবাহন ও পথচারীরা। এমন চিত্র বগুড়ার ধুনট উপজেলায় গ্রামীন জনপদের ৯টি সেতুর।
 
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলা সদরের সাথে ১০ইউনিয়নে যোগাযোগের সব গুলো রাস্তা পাকা করা হয়েছে। একই সাথে রাস্তা গুলোতে থাকা নদী, নালা ও খালে ছোট-বড় সেতু নির্মিত হয়েছে। এতে যোগাযোগ ব্যবস্থার অনেক উন্নতি হয়েছে। কিন্ত এ সব সেতুর মধ্যে ৯টি সেতু বর্তমানে ভাঙনের ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে আছে। ঝুঁকিপূর্ণ সেতু গুলোর মধ্যে বিলচাপড়ি, এলাঙ্গী, বরইতলী, শাকদহ, সোনারগাঁ, বানিয়াগাতি, গোসাইবাড়ি, সাতটিকরি, রুদ্রবাড়িয়া। এ সবের মাঝে বিলচাপড়ি উচ্চ বিদ্যালয়ের সামনে সেতুটি ভয়াবহ ভাঙনের ঝুঁকিতে রয়েছে।

সরেজমনি দেখা যায়, সেতুর সংযোগ সড়কের দুই পাশে রাস্তা ধসে গেছে। এছাড়া কোথাও গর্তের সৃষ্টি হয়েছে। কোথাও আবার সড়ক ভেঙ্গে পড়েছে। সব মিলে সেতু গুলোর উপর দিয়ে চলাচল নিরাপদ নয়। যে কোন মুহুর্তে বড় ধরনের দূর্ঘটনার আশংকা রয়েেেছ। স্থানীয়রা দূর্ঘটার ঝুঁকি এড়াতে সতর্ক সংকেত হিসেবে সংযোগ সড়কের ভাঙ্গা স্থানে স্বেচ্ছায় লাল নিশান উড়িয়ে দিয়েছেন। এর কারন অনুসন্ধানে নানা তথ্য পাওয়া গেছে।

স্থানীয়রা জানান, সেতু গুলো নির্মানকালে নিম্নমানের কাজ করা হয়েছে। সেতুর দুই পাশে যে পরিমান মজবুত করে মাটি ভরাটের কথা ছিল তা করা হয়নি। এতে সেতুর দুই পাশে মাটি দেবে গিয়ে পাকা সড়ক ক্ষতি হয়েছে। এছাড়া বর্ষ মৌসুমে বৃষ্টির পানি গড়ে ধসে পড়ছে। সেতুর উপরের পানি গড়ার জন্য ব্যবস্থা না থাকায় এ ধরনের ক্ষতি হয়েছে। এসব সেতুর উপর দিয়ে দৈনিক শত শত যানবাহন চলাচল করে। সেতু গুলো ঝুঁকিপূর্ন হওয়ায় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। বিকল্প কোন পথ না থাকায় জীবনের ঝুকি নিয়ে সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল করছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ধুনট উপজেলা প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, অতিবর্ষনে সেতুর দুই পাশের সংযোগ সড়কের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ সেতু গুলোর তথ্যচিত্র সংগ্রহ করে সংশ্লিষ্ট দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তার নিকট পাঠানো হবে। এ বিষয়টি নিয়ে উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় আলোচনা করা হয়েছে। সংস্কারের অর্থ বরাদ্দের বিষয়টি প্রক্রিয়া চলমান রয়েছে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আরও সংবাদ   বিষয়:  ধুনট  


আপনার মতামত দিন
কারাগারে আম্মান, জামিন পাননি দ্বীন ইসলাম
কুমিল্লা প্রতিনিধি
Wednesday, 20 March, 2024
৩৯ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
Tuesday, 5 March, 2024
নন্দীগ্রামে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন পালন
মোঃ ফিরোজ কামাল ফারুক, নন্দীগ্রাম (বগুড়া)
Monday, 28 September, 2020
ধুনটে আ.লীগের দু’নেতার গুদাম থেকে চাল ও কার্ড জব্দ
রফিকুল আলম, ধুনট (বগুড়া)
Monday, 28 September, 2020
আদমদীঘিতে বিদ্যালয় মাঠে সাঁতার কাটে হাঁসের পাল!
সাগর খান, আদমদীঘি (বগুড়া)
Sunday, 27 September, 2020
নন্দীগ্রামে বাড়ছে নাগর নদের পানি, ডুবছে কৃষকের স্বপ্ন
মো: ফিরোজ কামাল ফারুক, নন্দীগ্রাম (বগুড়া)
Sunday, 27 September, 2020
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক ও প্রকাশক
এম. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০/২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up